অক্সিজেন ছাড়াই ১০ বার এভারেস্টে, ‘স্নো লেপার্ড’র বিদায়

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২০, ১১:১৭ | প্রকাশিত : ২২ সেপ্টেম্বর ২০২০, ১০:৫৬

অক্সিজেন বোতলের সাহায্য ছাড়া দশ বার পৃথিবীর সর্বোচ্চ পর্বতসৃঙ্গ এভারেস্ট জয় করে ‘স্নো লেপার্ড’ খ্যাতি পেয়েছিলেন নেপালের পর্বতারোহী অং রিটা শেরপা। সোমবার কাঠমান্ডুতে তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে পরিবার। খবর কাঠমান্ডু পোস্টের।

খবরে বলা হয়েছে, মস্তিষ্ক ও লিভার জটিলতায় ভুগছিলেন তিনি। গত এপ্রিলে হৃদরোগে আক্রান্ত হওয়ার পর হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।

তার প্রথম এভারেস্ট যাত্রা ছিল ১৯৮৩ সালে এবং সর্বশেষ এভারেস্টে তার পা পড়ে ১৯৯৬ সালে। পৃথিবীর প্রথম ব্যক্তি হিসেবে শীতকালে কোনো অক্সিজেন বোতলের সাহায্য ছাড়া এভারেস্ট জয় করেন তিনি। এভারেস্টে অক্সিজেন বোতলের সাহায্য ছাড়া দশবার এভারেস্ট জয়ের কারণে ২০১৭ সালে গিনেস রেকর্ডে নাম উঠে তার। রেকর্ডটি এখনও অক্ষুণ্ন রয়েছে।

তার আরও অন্যন্য একটি রেকর্ড হলো ১৯৮৭ সালে শীতকালে কঠোর বরফাবৃত এভারেস্টেও তিনি অক্সিজেনের বোতলের সাহায্য নেননি। হিমালয় পর্বত আরোহণে বিশেষ দক্ষতা তাকে ‘স্নো লেপার্ড’ খেতাব এনে দিয়েছে।

নেপালের প্রবীণ পর্বতারোহী ও নেপাল মাউন্টেনেয়ারিং অ্যাসোসিয়েশনের সাবেক প্রধান অং তেশরিং শেরপা বলেন, ‘পর্বতে আরোহণে তিনি চিতার মতোই প্রাণবন্ত ছিলেন। আর এই কারণেই পর্বতারোহণ সংগঠনগুলো তাকে স্নো লিওপার্ড সম্মানে ভূষিত করে।’

তার মৃত্যুকে নেপাল ও পর্বতারোহী সম্প্রদায়ের জন্য বড় ক্ষতি হিসেবে উল্লেখ করা হয়েছে। তার মৃত্যুতে স্মৃতিচারণ ও শোক প্রকাশ করেছেন সেভেন সামিট ট্রেকসের একজন পরিচালক থানেশ্বর গুরগাইন।

ঢাকা টাইমস/২২সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :