আবারো লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারেরি

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২২ অক্টোবর ২০২০, ২১:৪৪

পদত্যাগের এক বছর পর আবারও লেবাননের প্রধানমন্ত্রী হলেন সাদ হারেরি। নতুন সরকার গঠন করে অর্থনৈতিক সংকট মোকাবেলার জন্য বৃহস্পতিবার লেবাননের রাষ্ট্রপতি মাইকেল আউন প্রধানমন্ত্রী হিসেবে তার নাম ঘোষণা করেন।

এই নিয়ে চতুর্থবারের মতো দেশটিতে সুন্নি মুসলিম জনগোষ্ঠী থেকে প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন। খবর আল জাজিরা।

গেল বছর দুর্নীতির বিরুদ্ধে ব্যাপক আন্দোলনের মুখে পদত্যাগ করেন সুন্নী সমর্থিত এই নেতা। প্রধানমন্ত্রী হওয়ার পরপরই এক বক্তব্যে হারেরি প্রতিজ্ঞা করে বলেন, ‘দেশের অর্থনৈতিক অচলাবস্থার সমাধান করতে আমি খুব দ্রুতই বিশেষজ্ঞদের নিয়ে নতুন সরকার গঠন করব।’

পার্লামেন্টে হারেরি শিয়ার আমাল পার্টি, দুরুজ রাজনীতিবিদ ওয়ালিদ জুমব্লাতের পার্টিসহ অন্যান্য ছোট ব্লকগুলোর সমর্থন পেয়ে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেন।

রাজনীতি বিশ্লেষকরা বলছেন, ‘হারেরিকে নানান সমস্যার মোকাবেলা করতে হবে। যার মধ্যে অন্যতম হল ‘মুদ্রাস্ফীতি, দরিদ্রতার হার বৃদ্ধি, বেকার সমস্যা ও বৈদেশিক ঋণের বোঝা।’

এর আগে গেল ৩১ আগস্ট দেশটির পার্লামেন্টে অনুষ্ঠিত ভোটাভুটিতে সংখ্যাগরীষ্ঠ আইনপ্রণেতাদের সমর্থন পেয়ে প্রধানমন্ত্রী হন মোস্তাফা আদিব। ইরান সমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহ এবং সৌদি আরবের সমর্থন পাওয়া সাবেক প্রধানমন্ত্রী সাদ হারেরির দলসহ ছোট ছোট দলের বেশ কয়েকটি জোটই তাকে সমর্থন দেন। তবে সরকার গঠনে টানাপোড়েনের কারণে মাত্র ২৬ দিনের মাথায় পদত্যাগ করেন মুস্তাফা আদিব।

গত ৪ আগস্ট বৈরুত বন্দরে রাসায়নিক গুদামে ভয়াবহ বিস্ফোরণে প্রায় ২০০ মানুষের মৃত্যুর পর বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে লেবানন। গণবিক্ষোভের মুখে পদত্যাগ করতে বাধ্য হয় মাত্র এক বছর আগে দায়িত্ব নেওয়া প্রধানমন্ত্রী হাসান দিয়াব সরকার।

ঢাকাটাইমস/২২ অক্টোবর/এনএইচএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :