কাঁদা-পানি মাড়িয়ে ফাঁদ উদ্ধার করলেন পরিবেশ কর্মীরা

সিংড়া (নাটোর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ নভেম্বর ২০২০, ১৭:২৬

নাটোরের সিংড়ার চলনবিলে পাঁচ কিলোমিটার কাঁদা-পানি মাড়িয়ে প্রায় অর্ধশত পাখি শিকারের ফাঁদ উদ্ধার করেছে পরিবেশ কর্মীরা। এসময় উদ্ধার করা হয় জবাইকৃত চারটি হুটটিটি পাখিসহ বিভিন্ন প্রজাতির ২০টি পাখি। শনিবার দিনব্যাপী উপজেলার মুষ্টিগর ও সারদানগর মাঠে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ)-এর সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলামের নেতৃত্বে অভিযান চালান স্থানীয় সাংবাদিক ও পরিবেশ কর্মীরা।

অভিযানে ভোরে মুষ্টিগর গ্রামের খুরশেদ আলীর বাড়ি থেকে ৪টি জবাইকৃত হুটটিটি ও একই গ্রামের টুকু মিয়ার বাড়ি থেকে খাঁচায় বন্দি ২টি বক উদ্ধার করেন পরিবেশ কর্মীরা। পরে তাদের দেয়া তথ্যেরভিত্তিতে মুষ্টিগর ও সারদানগর বিলে ৫ কিলোমিটার কাঁদা-পানি মাড়িয়ে পাখি শিকারের প্রায় অর্ধশত ফাঁদ জব্দ করে পুড়িয়ে ফেলা হয়। বিলে শিকারিদের কাছ থেকে উদ্ধার করা বিভিন্ন প্রজাতির আরো ১৪টি পাখি করা হয়। পরে পাখিগুলো সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন বানু ও এলাকাবাসীর সহযোগিতায় অবমুক্ত করা হয়। আর জবাইকৃত পাখিগুলো মাটি চাপা দেয়া হয়।

এসময় উপস্থিত ছিলেন- কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি হারুন অর রশিদ, সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন, পরিবেশ কর্মী হাসান ইমাম, সাংবাদিক আব্দুর রশিদ প্রমুখ।

পরিবেশ কর্মী সাইফুল ইসলাম জানান, কাক ডাকা ভোর থেকে চলনবিলের জীববৈচিত্র্য ও পাখি রক্ষায় ছুটে চলেছেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা।

(ঢাকাটাইমস/৭নভেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :