আসছে করোনার তৃতীয় ঢেউ!

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ২৩ নভেম্বর ২০২০, ১১:২৪ | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০২০, ১০:৫৭

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে বিশ্বজুড়ে। সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়েছে। এমন অবস্থায় আরও আশঙ্কার কথা জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা করতে ব্যর্থ হলে তৃতীয় ঢেউ আসতে পারে। খবর রয়টার্সের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনাবিষয়ক বিশেষ দূত ডেভিড নাবারো কয়েকটি সুইস সংবাদমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে এমন আশঙ্কার কথা জানিয়েছেন। তিনি বলেছেন, দ্বিতীয় ঢেউ মোকাবিলা করতে না পারলে ২০২১ সালে তৃতীয় ঢেউ শুরু হতে পারে।

ডেভিড নাবারো বলেন, 'ইউরোপের দেশগুলো প্রথম ঢেউ নিয়ন্ত্রণে আসার পর তারা গ্রীষ্মকালীন সময়ে করোনাভাইরাস প্রতিরোধে প্রয়োজনীয় অবকাঠামো তৈরিতে ব্যর্থ হয়েছে। এখন আমাদের দ্বিতীয় ঢেউ মোকাবেলা করতে হচ্ছে। যদি ইউরোপজুড়ে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ না করে তবে আগামী বছরের শুরুতে তৃতীয় ঢেউ দেখতে হবে আমাদের।'

চলতি বছরের শুরুর দিকে বিশ্বব্যাপী মহামারি রূপ নেয় করোনাভাইরাস। তারপর গ্রীষ্মকাল চলে আসলে করোনার প্রকোপ বিশ্বজুড়ে কিছুটা হ্রাস পায়। এই সময়ের মধ্যে করোনা প্রতিরোধী কোনো ব্যবস্থা উদ্ভাবন না হওয়ায় শীত মৌসুম শুরুর আগেই আবারো বেড়েছে করোনা প্রকোপ। এটিকেই করোনার দ্বিতীয় ঢেউ বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বর্তমানে দৈনিক সংক্রমণ যেভাবে বাড়ছে তাতে গত শীতের মতো বা তার থেকেও ভয়াবহ পরিস্থিতি আবার ফিরে আসতে পারে বলে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

ঢাকা টাইমস/২৩নভেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :