এবার বাহরাইন সফরে যাচ্ছেন নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০২০, ১৭:৩৩

এবার সৌদি আরবের ঘনিষ্ঠ দেশ বাহরাইন সফরের আমন্ত্রণ পেলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু। দেশটির ক্রাউন প্রিন্স সালমান আল খলিফার আমন্ত্রণে শিগগিরেই তিনি বাহরাইন সফরে যাচ্ছেন বলে জানিয়েছে আল জাজিরা। এর আগে গেল বুধবার প্রথম বারেরমতো ইসরায়েল সফরে গিয়েছিলেন বাহরাইনের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল। আর এর মাঝেই নেতানিয়াহু গোপনে সৌদি আরব সফর করেছেন বলে খবর বেরিয়েছে।

গেল সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় ইসরায়েলের সঙ্গে ‘সম্পর্ক স্বাভাবিকীকরণ’ চুক্তিতে যায় বাহরাইন ও আরব আমিরাত। মূলত ইরানের বিরুদ্ধে মধ্যপ্রাচ্যে শক্ত জোট গড়তে এই চুক্তির মধ্যস্ততা করে যুক্তরাষ্ট্র। তবে চুক্তি পরবর্তী ফিলিস্তিনিদের তোপের মুখের পড়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও মধ্যপ্রাচ্যের নেতৃবৃন্দ।

মঙ্গলবার এক বিবৃতিতে নেতানিয়াহু বলেন, ‘স্বল্প সময়ের মধ্যে দেশ ও মানুষের মাঝে শান্তি ফিরিয়ে আনায় আমরা উভয়ই খুশি। এই কারণে সালমান আল খলিফা আমাকে বাহরাইন সফরে আসার আমন্ত্রণ জানিয়েছেন এবং খুশি মনে আমি সেটি গ্রহন করেছি।’

এর আগে রবিবার সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমান ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে গোপনে বৈঠক করতে সৌদি আরব যান নেতানিয়াহু। জানা গেছে, মধ্যপ্রাচ্যে নিয়ে নতুন করে ছক কষতে তিন নেতার এই গোপন বৈঠক। তবে গোপন বৈঠককে সরাসরি অস্বীকার করেছে সৌদি আরব। অন্যদিকে এই বিষয়ে চুপ ইসরায়েল।

ঢাকাটাইমস/২৪ নভেম্বর/এনএইচএস/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :