২৫ টাকায় হাঁড়ি-পাতিল, ৩০ টাকায় সোয়েটার

কাজী রফিক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ ডিসেম্বর ২০২০, ১৯:৪৪ | প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০২০, ০৮:৪৭

সাপ্তাহিক হাট গ্রাম-বাংলার ঐতিহ্য। গ্রামের সেই ঐতিহ্যকে লালন করে রাজধানীর বিভিন্ন এলাকায়ও বসছে হাট। স্থানীয়ভাবে এই হাট ‘মেলা’ নামে পরিচিত। নারীবান্ধব এই মেলায় পাওয়া যাচ্ছে তৈরি পোশাক থেকে শুরু করে গৃহস্থালীর নানা সামগ্রী।

মেলায় বিক্রি হওয়া সব পণ্যের দামও নগরীর যেকোনো বিপণীবিতানের তুলনায় অনেক কম। এমনকি কিছু পণ্যের দাম শুনলে চমকে উঠতে হয়।

প্রতি শনিবার রাজধানীর মোহাম্মদপুরের নবোদয় হাউজিং বাজারের পাশে খোলা জায়গায় এ মেলা বসে। মেলায় দোকান সংখ্যা শতাধিক। মেলা ঘুরে দেখা যায়, নারী ও শিশুদের তৈরি পোশাক থেকে শুরু করে পাওয়া যাচ্ছে হাঁড়ি-পাতিল, প্রসাধনী, জুতাসহ প্রায় সব কিছু।

মেলা ঘুরে দেখা যায়, স্টিলের তৈরি মাঝারি আকারের থালা-বাটি পাওয়া যাচ্ছে মাত্র ২৫ টাকা দরে। আর বড় আকারের থালা-বাটি, পাতিল মিলছে মাত্র ৫০ টাকায়।

নারীদের পাশাপাশি মেলায় কম দামে মিলছে শিশুদের পোশাক, ব্যাগ, খেলনা। ফলে সব বয়সী নারীর পছন্দ ও প্রয়োজনের জায়গা হয়ে উঠেছে এসব সাপ্তাহিক হাট। স্থানীয় নারীরা এসব মেলার সময় ও স্থানের খোঁজ-খবর রাখছেন নিয়মিত। আর মেলার দিন দুপুর গড়িয়ে বিকাল হওয়ার আগেই মেলাস্থলে নারীদের ভিড় বাড়ে। বিকাল হতে মেলা প্রাঙ্গণে নারীদের উপস্থিতি হয়ে ওঠে চোখে পড়ার মতো। সন্ধ্যা পর্যন্ত চলা এসব মেলায় ব্যস্ত থাকে কেনা-বেচায়।

বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, মেলায় কম দামে জিনিসপত্র পাওয়ায় নিম্নমধ্যবিত্তদের পছন্দের জায়গা হয়ে উঠেছে এই সাপ্তাহিক হাট। তবে সময়ের সঙ্গে সঙ্গে মধ্যবিত্ত পরিবারের নারীরাও এই হাটের ক্রেতা বনে গেছেন। আর ক্রেতাদের একটি বড় জায়গা দখল করে আছে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সাপ্তাহিক এই মেলায় ঘুরে নারীদের থ্রিপিস বিক্রি করেন শাহিদা বেগম। ঢাকা টাইমসের সঙ্গে আলাপকালে শাহিদা জানান, পাইকারি দরে কাপড় কিনে ঘরে বসে নিজেই থ্রিপিস তৈরি করেন তিনি। বর্তমানে চাহিদা বেশি হওয়ায় আরও দুইজন নারীকে তার বাসায় থ্রিপিস তৈরির কাজ দিয়েছেন। এসব তৈরি করা থ্রিপিস মেলায় ঘুরে ঘুরে বিক্রি করের তিনি ও তার স্বামী।

শাহিদা বলেন, ‘আমার ঘরই আমার কারখানা। তেমন কোনো খরচ নাই। তাই কম দামে বিক্রি করতে পারি।’

অন্যান্য বিক্রেতারা সরাসরি কারখানা থেকে এসব তৈজসপত্র ও পোশাক সংগ্রহ করেন। তাই দামও অনেকটা কম বলে জানান তারা।

বিক্রেতা মো. সবুজ বলেন, ‘আমাদের দোকান ভাড়া, কর্মচারী বিল, বিদ্যুৎ বিল নাই। তাই খরচও নাই। এ জন্য কম দামে বিক্রি করতে পারি।’

মেলায় তৈরি পোশাকের সমাহার সব চাইতে বেশি। এরমধ্যে নারীদের ওয়ানপিস কামিজ, থ্রিপিস, শাড়ি, বিছানার চাদর, জানালার পর্দার চাহিদা অনেক।

এরমধ্যে ওয়ান পিস কামিজ দেড়শো থেকে দুইশো টাকায়, বিছানার চাদর ৩০০ থেকে ৪০০ টাকা, ওড়না ১০০ টাকা, পেটিকোটের কাপড় ১০০ টাকা, থ্রিপিছ ৩০০ থেকে এক হাজার ২০০ টাকা, হিজাব দেড়শো থেকে পাঁচশো টাকা, শাড়ি ২০০ থেকে ৫০০ টাকা, রেশমি চুড়ি ৩০ টাকা, গায়ের চাদর ১৮০ থেকে ৪০০ টাকা, বোরখা ৬৫০ থেকে ৮০০ টাকা, খিমার ৩৫০ থেকে ৫০০ টাকা, ইন্ডিয়ান সিল্ক ৩০ টাকা গজ দরে বিক্রি হচ্ছে।

এছাড়া বাচ্চাদের ছোট প্যান্ট পাওয়া যাচ্ছে ২০ টাকা থেকে ৪০ টাকা দামে। শিশুদের শীতের পোশাক মিলছে ৫০ টাকা থেকে আড়াইশো টাকায়। স্টিলের প্লেট বাটি ৪ পিস ১০০ টাকা, পাতিল, বড় বোল ৫০ টাকা পিস, থ্রিপিসের কাপড় ৫০ থেকে ৬০ টাকা গজ, জানালার পর্দা ২০০ থেকে ২৫০ টাকা, পিঠা তৈরির সাচ ১০ থেকে ৩০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে।

ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, নগরির অন্যান্য বিপণীবিতানের তুলনায় এসব মেলায় একশো থেকে দুইশো টাকা কমে থ্রিপিস, শাড়ি, ওয়ানপিস পাওয়া যায়। কোনো কোনো পণ্যের দাম বাজারের তুলনায় প্রায় অর্ধেক।

মেলায় আসা ক্রেতা নূরজাহান আক্তার ঢাকা টাইমসকে বলেন, ‘জিনিসপত্রের দাম কম। শুধু মেয়েদের পোশাক ও জিনিসপত্র পাওয়া যায়। তাই মেলায় আসি। এখানকার পণ্যগুলো ভাল।’

পণ্যে দাম ও মান ভাল জানিয়ে লাবিবা আক্তার ঢাকা টাইমসকে বলেন, ‘মার্কেটে অনেক সময় নারীদেরকে অনেক সমস্যায় পড়তে হয়। এখানে সেই সমস্যা নাই। ঘরের কাছে। দ্রুত আসা-যাওয়া করা যায়। সব মিলিয়ে নারী উপযোগী।’

শীতকে সামনে রেখে মেলায় উঠেছে শীতের পোশাক। নারীদের সোয়েটার মিলছে মাত্র ত্রিশ টাকা দামে। শিশুদের শীতের পোশাক পাওয়া যাচ্ছে ২০ থেকে দেড়শো টাকার মধ্যে। দাম কম হওয়ায় এবং একই জায়গায় নানা জিনিস পাওয়ার কারণে এসব মেলা সব সময় থাকে বেচাকেনায় পূর্ণ।

নবোদয় হাউজিং এলাকার মেলা পরিচালনার দায়িত্বে রয়েছেন নুরুল ইসলাম মুন্না। ঢাকা টাইমসকে তিনি বলেন, ‘মেলাটি নারীদের জন্য উপযোগী। মূলত নারীরাই এখানে আসেন। তাদের নিরাপত্তার বিষয়টিও আমরা দেখি। যে কোনো প্রয়োজনে সহযোগিতা পেতে আমরা থানায় যোগাযোগ রেখেছি।’

(ঢাকাটাইমস/১৩ডিসেম্বর/কারই/কেআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সুন্দরবনে ক্ষয়ক্ষতি নিরূপণ ও করণীয় নির্ধারণে পরিবেশ মন্ত্রণালয়ের কমিটি

উপজেলা নির্বাচন: প্রথম ধাপে দেড় লক্ষাধিক আনসার-ভিডিপি সদস্য মোতায়েন

১ কোটি পরিবারের জন্য টিসিবির পণ্য বিক্রি শুরু মঙ্গলবার

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে আছে: মন্ত্রিপরিষদ সচিব

‘গোল্ডেন রাইস-বিটি বেগুন বাণিজ্যের জন্যই করা হয়েছে’

ভোটের আগে-পরে ১৪ দিন বৈধ আগ্নেয়াস্ত্র বহন ও প্রদর্শনে নিষেধাজ্ঞা

দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর

চাকরিতে প্রবেশের বয়সসীমা বৃদ্ধির বিষয়ে আরও আলোচনা হবে, সংসদে জনপ্রশাসনমন্ত্রী

বুধবার ১৪১ উপজেলায় সাধারণ ছুটি

সপ্তাহে সাত দিন সরাসরি জেদ্দায় ফ্লাইট যাবে ইউএস-বাংলার, যাত্রা শুরু ১ আগস্ট

এই বিভাগের সব খবর

শিরোনাম :