বরগুনার আমতলীতে ডায়রিয়ার প্রকোপ, হাসপাতালে ওষুধ সংঙ্কট

খাইরুল ইসলাম আকাশ, বরগুনা
 | প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০২০, ১২:৪২

বরগুনার আমতলীতে ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। গত এক সপ্তাহে ৩০ জন ডায়রিয়ায় আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এদিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দেখা দিয়েছে ওষুধ সঙ্কট রয়েছে। ফলে বাইরে থেকে অধিকাংশ ওষুধ কিনতে হচ্ছে এমন অভিযোগ রোগীর স্বজনদের।

জানা গেছে, শীত বৃদ্ধির সঙ্গে সঙ্গে উপজেলার প্রত্যন্ত অঞ্চলে পানিবাহিত এ রোগের প্রার্দুভাব দেখা দিয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রোগীদের মধ্যে অধিকাংশই শিশু ও বৃদ্ধ। এছাড়া, আমতলী ও তালতলী উপজেলার ৪৫টি কমিউনিটি ক্লিনিক ও তিনটি উপ-স্বাস্থ্য কেন্দ্রে প্রতিদিন অন্তত দুই শতাধিক মানুষ পানিবাহিত রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যে গুরুতর আক্রান্তরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে। এদিকে স্বাস্থ্যকমপ্লেক্সে সঙ্কট থাকায় বাইরে থেকে অধিকাংশ ওষুধ কিনতে রোগীর স্বজনদের। তারা দ্রুত হাসপাতালে ওষুধ সরবরাহের দাবি জানিয়েছেন।

উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স ঘুরে দেখা গেছে, ডায়রিয়ায় আক্রান্ত রোগীদের হাসপাতাল থেকে খাবার সেলাইন ছাড়া কিছুই দেয়া হচ্ছে না।

ডায়েরিয়ায় আক্রান্ত শিশু মাহিরার বাবা মামুন মীর বলেন, হাসপাতাল থেকে সেলাইন ছাড়া আর কিছুই দেয়া হচ্ছে না। সকল ওষুধ বাইরে থেকে কিনতে হচ্ছে।

একই অভিযোগ ডায়েরিয়ায় আক্রান্ত শিশু মুছার মা রেহেনা, আমির হামজার মা রিপা ও সামিয়ার মা সানজিদারও। তারা দ্রুত ওষুধ সরবরাহের দাবি জানান।

এদিকে আমতলী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সংকর প্রসাদ অধিকারী সিরাপ সাসপেনশন সঙ্কটের কথা স্বীকার করে বলেন, করোনার কারণে স্বাস্থ্য কর্মীরা গ্রামে-গঞ্জে মানুষকে সচেতন করতে না পারায় ডায়রিয়া রোগীর সংখ্যা বেড়ে গেছে।

(ঢাকাটাইমস/৩০ডিসেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :