কাদের বাবুর ৩৭তম জন্মদিন আজ

সাহিত্য প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২১, ০৯:১৬

ছড়াকার, গল্পকার, প্রকাশক ও সাংবাদিক কাদের বাবুর ৩৭তম জন্মদিন আজ। ছোটবেলা থেকেই তিনি লেখালেখি ও সংস্কৃতি অঙ্গনের সঙ্গে যুক্ত। জন্ম ২৪ জানুয়ারি ১৯৮৪ বাংলাদেশের সীমান্তবর্তী জেলা কুড়িগ্রামের নাগেশ্বরী থানার ভিতরবন্দ ইউনিয়নের রসুলপুর গ্রামে। বাবা প্রয়াত মো. আবদুল হাকিম, মা রাবেয়া বেগম। শৈশব-কৈশোর ও বেড়ে ওঠা রংপুরের জুম্মাপাড়ায়।

১৯৯৫ সাল থেকে লেখালেখি শুরু দৈনিক যুগের আলোর পত্রিকার মধ্য দিয়ে। সাংবাদিকতায় জড়িত দেড় দশকের বেশি সময়। বিভিন্ন সময় কাজ করেছেন মাসিক মদীনা, চ্যানেল আইয়ের পত্রিকা পাক্ষিক আনন্দ আলো, পর্যটন বিচিত্রা, সাপ্তাহিক বৈচিত্র, সাপ্তাহিক খবরের অন্তরালে, দৈনিক ইত্তেফাক, সমকাল, অর্থনীতি প্রতিদিনে। কাজ করেছেন অনলাইন নিউজ পোর্টাল নয়াযুগ এবং বাংলামেইলে। এছাড়া বাংলাদেশের প্রথম ই-বুক প্রতিষ্ঠান সেইবই ডটকমে শুরু থেকে কাজ করেছেন। বর্তমানে দৈনিক আমার সময়ের বিশেষ প্রতিনিধি হিসেবে কর্মরত।

লেখালেখি করে আসছেন বিভিন্ন দৈনিক সাপ্তাহিক পাক্ষিক মাসিক পত্রিকায়। অনিয়মিত ছড়ার কাগজ ছড়াআনন্দ এবং সাহিত্যকাগজ বাবুই-এর সম্পাদক। এছাড়া ছোটদের আনন্দময় প্রকাশনা সংস্থা বাবুই এর সম্পাদক-প্রকাশকও তিনি।

মিষ্টি প্রেম ডট কম তার প্রথম ছড়ার বই। এছাড়া লিখেছেন গল্পের বই ভূতের বন্ধু টুত, পরীবাগের পরী এবং ছোটদের ছড়ার বই মেঘ ছুটিতে লাটিম ফোটে। সম্প্রতি প্রকাশিত তার ও নবাব আমিনের লেখা ক্যারিয়ার ও বিজনেস বিষয়ক বই ‘২০০ বিজনেস আইডিয়া : বেকার নয় ব্যবসায়ী হোন’ ব্যাপক সাড়া ফেলেছে। বাংলাদেশের লেখক ডিরেকটরি তার একক মৌলিক সম্পাদনাকর্ম। এছাড়া একক সম্পাদনাÑ বাংলাদেশের সায়েন্স ফিকশন গল্প, ছোটদের চিরকালীন মজার ছড়া। যৌথ সম্পাদনাÑ বাংলাদেশের সেরা ছড়া, বাংলাদেশের সেরা গল্প, বাংলাদেশের ভালোবাসার ছড়া, বাংলাদেশের ভ্যালেনটাইন ছড়া প্রভৃতি।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :