কর্মমুখী শিক্ষা ও গবেষণা বাড়াতে এসটেক্স-বিডিস্টেম চুক্তি

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২১, ২২:৪০

শিল্প খাতে গবেষণা কার্যক্রম এবং পেশা সংক্রান্ত সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সহযোগিতা চুক্তি সই করেছে এনভায়রনমেন্টাল সাসটেইনেবিলিটি ইন টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ (এসটেক্স) এবং বাংলাদেশ স্টেম ফাউন্ডেশন (বিডিস্টেম) । সম্প্রতি বুয়েটের টেক্সটাইল অ্যানালিটিক্যাল ল্যাবরেটরিতে আয়োজিত অনুষ্ঠানে বিডিস্টেম ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ও বুয়েট রসায়ন বিভাগের অধ্যাপক ড. আল-নাকিব চৌধুরী এবং এসটেক্সের প্রোগ্রাম ম্যানেজার এবং বুয়েট কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মহিদুস সামাদ খান নিজ নিজ পক্ষে এই চুক্তিতে সই করেন।

ওই দুই প্রতিষ্ঠানের তরফ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই সহযোগী কার্যক্রমে এসটেক্স এবং বিডিস্টেম সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) ৬,৭,৮,৯,১২ এবং ১৩ অর্জনে যৌথভাবে বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করবে। এই সমন্বিত কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশের শিল্প খাতে বিশেষ করে টেক্সটাইল কেমিক্যাল অ্যান্ড ওয়েস্ট ম্যানেজমেন্ট, ইন্ডাস্ট্রিয়াল ওয়াটার, স্যানিটেশন অ্যান্ড ওয়েস্ট ম্যানেজমেন্ট এবং সাসটেইনেবল ক্লিনার প্রডাকশন অল্টারনেটিভ বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে জ্ঞানার্জনের সুযোগ তৈরি করা হবে। পাশাপাশি গবেষণা ও প্রশিক্ষণের মাধ্যমে দেশের শিল্পখাতে ইন্ডাস্ট্রিয়াল ওয়াটার, কেমিক্যাল অ্যান্ড ওয়েস্ট ম্যানেজমেন্টে স্থানীয় সক্ষমতা বৃদ্ধিতেও ভূমিকা রাখবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ ও আন্তর্জাতিক বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত বিষয়ের শিক্ষকদের উদ্যোগে বিডিস্টেম ফাউন্ডেশন যাত্রা শুরু করে। বর্তমানে দেশের উন্নয়নের জন্য স্টেম ভিত্তিক শিক্ষা ও গবেষণা বিষয়ক নীতিমালা তৈরি ও প্রসারে জোরালো ভূমিকা পালন করছে বিডিস্টেম ফাউন্ডেশন।

এনভায়রনমেন্টাল সাসটেইনেবিলিটি ইন টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ (এসটেক্স) দেশের টেক্সটাইল শিল্পের উন্নয়নে সরকার, শিল্প প্রতিষ্ঠান ও টেক্সটাইল খাত সংশ্লিষ্ট অ্যাসোসিয়েশনের সাথে যৌথভাবে কাজ করছে। বর্তমানে দেশে টেক্সটাইল কেমিক্যাল ম্যাপিং অ্যান্ড ম্যানেজমেন্ট, ক্লিনার প্রডাকশন অপশনস, ইন্ডাস্ট্রিয়াল ওয়েস্ট ম্যানেজমেন্ট এবং ওয়ার্কপ্লেস ক্যাপাসিটি বিল্ডিং নিয়ে কাজ করছে এসটেক্স।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/পিএল)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :