ভাষা শহীদদের স্মরণে সাত দিনব্যাপী বই উৎসব

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২১, ১১:২৯ | প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি ২০২১, ১১:২৬

ভাষার মাস হিসেবে দেশের ইতিহাসে ফেব্রুয়ারি মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসকে ঘিরে প্রতিবছর এ মাসের শুরু থেকেই নানা কর্মসূচির আয়োজন করা হয়ে থাকে। তবে এ বছর করোনাভাইরাস সৃষ্ট বৈশ্বিক মহামারির কারণে পরিস্থিতি ভিন্ন। তবে এবারে প্রথমবারের মতো শুরু হচ্ছে ‘একুশে বই উৎসব ২০২১’। ‘একুশ মানে মাথা নত না করা’ স্লোগানকে ধারণ করে আজ থেকে শুরু হচ্ছে বই উৎসব। এই বই উৎসবের আয়োজন করেছে পাবলিশার্স ফোরাম।

রাজধানীর কাঁটাবনে অবস্থিত কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স প্রাঙ্গণে সোমবার (১ ফেব্রুয়ারি) থেকে এই বই উৎসবের আয়োজন করেছে কর্তৃপক্ষ। এতে অংশ নিয়েছে প্রায় পঞ্চাশটি প্রকাশনী।

আজ সোমবার বই উৎসব ভার্চুয়ালি উদ্বোধন করবেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. মোহাম্মদ সামাদ ও কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

উৎসবের আহ্বায়ক ও সমগ্র প্রকাশনের প্রকাশক শওকত আলী তারা বলেন, ‘বায়ান্নের মহান ভাষাশহীদদের জন্য উৎসর্গিত পুরো মাসটি (ফেব্রুয়ারি) বইমেলার সঙ্গে নিবিড়ভাবে যুক্ত। বাঙালির জাতিসত্তা ও সাংস্কৃতিক চেতনাকে তীব্রভাবে শাণিত করে এই মাস। তাই একুশের এই চেতনাকে সমুন্নত রাখতে এবং আমাদের ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে আজ থেকে শুরু হয়েছে ৭ দিনব্যাপী ‘একুশে বই উৎসব ২০২১’।’

দেশের অনেক শিল্পকে সরকার নানাভাবে করোনার জন্য ক্ষতিপূরণ বা অর্থনৈতিকভাবে সাহায্য-সহযোগিতা করছেন। প্রকাশনা শিল্পসংশ্লিষ্টরা রাষ্ট্রীয় কোনো প্রণোদনার অন্তর্ভুক্ত না হওয়ায় করোনায় নাজুক পরিস্থিতিতে বাধ্য হয়েই প্রকাশিত বই বিপণনের উদ্যোগ নেওয়া হয়েছে।

বই উৎসবে ক্রেতারা ২৫ শতাংশ কমিশন পাবেন। প্রতিদিনের সর্বোচ্চ অঙ্কের ৩ জন বইক্রেতার জন্য থাকবে বিশেষ পুরস্কার। মানসম্মত নতুন বইয়ের জন্য ৩ জন প্রকাশককেও দেওয়া হবে পুরস্কার।

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে আয়োজন করা এই বই উৎসব চলবে আগামী ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা প্রাঙ্গণে স্টলগুলোতে পাওয়া যাবে পাবলিশার্স ফোরামের বিভিন্ন প্রকাশকদের বই।

(ঢাকাটাইমস/১ফেব্রুয়ারি/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :