ভবন থেকে পড়ে মারা গেলেন চীনের শীর্ষ পরমাণু বিজ্ঞানী!

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জুন ২০২১, ১৬:৪৩

চীনের শীর্ষ এক পরমাণু বিজ্ঞানী ঝাং ঝিজিয়ান একটি ভবন থেকে পড়ে মারা গেছেন বলে খবর এসেছে। গত বৃহস্পতিবার স্থানীয় সময় একটি ভবন থেকে পড়ে তার মৃত্যু হয়েছে বলে তদন্ত শেষে জানিয়েছে পুলিশ। তাকে হত্যাকাণ্ডের মতো কোনো আলামত তারা পায়নি।

চীনের বিখ্যাত হারবিন ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট ঝাং ঝিজিয়ান বিজ্ঞানী চীনা পারমাণবিক সোসাইটিরও ভাইস প্রেসিডেন্ট ছিলেন। তার মৃত্যুতে হারবিন ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শোক প্রকাশ করা হয়েছে। তবে শুক্রবার তার নাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের নেতৃত্বের তালিকায় দেখা গেছে।

মার্কিন সামরিক বাহিনীর সঙ্গে চীনের যে দুটি বিশ্ববিদ্যালয়ের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল তার একটি হারবিন ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়। যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ গত বছর এই বিশ্ববিদ্যালয় এবং হার্বিন ইনস্টিটিউট অফ টেকনোলজিকে তাদের তালিকায় যুক্ত করে।

গত জুনে প্রযুক্তি নিয়ে চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা চলার মধ্যে যুক্তরাষ্ট্রের বিকশিত কম্পিউটার সফটওয়্যার প্ল্যাটফর্ম ব্যবহার নিষিদ্ধ করা হয়েছিল। তবে হারবিন ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় পিপলস লিবারেশন আর্মির কর্মসূচির সমর্থনে যুক্তরাষ্ট্রের উৎসের পণ্য পাওয়ার চেষ্টা করেছিল।

(ঢাকাটাইমস/২০জুন/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :