করোনার উৎস জানতে যুক্তরাষ্ট্রে অনুসন্ধানের আহ্বান চীনের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জুলাই ২০২১, ১৩:৪১
ছবি: সংগৃহীত

প্রাণঘাতী করোনাভাইরাসের উৎস এখনো জানা যায়নি। এ নিয়ে চীনে এক ধাপে গবেষণাও করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। কিন্তু তাতে স্পষ্ট তথ্য উঠে আসেনি। তাই চীনে দ্বিতীয় ধাপের অনুসন্ধান করতে চায় হু। কিন্তু চীন তাতে না করে দিয়েছে। এবার চীনের পক্ষ থেকে বলা হয়েছে, করোনার উৎস জানতে হলে যুক্তরাষ্ট্রের ফোর্ট ডেট্রিক ল্যাবে গবেষণা করা উচিত।

চীনের উহানের গবেষণাগার থেকে করোনাভাইরাস ছড়িয়েছে বলে অভিযোগ রয়েছে। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বারবার এই অভিযোগ করেছিলেন। কিন্তু চীনের পক্ষ থেকে বলা হয়েছে, উহানের গবেষণাগারে আন্তর্জাতিক সব নিয়ম মেনে গবেষণা করা হয়।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান টুইটারে লিখেছেন, ‘যদি ল্যাবে অনুসন্ধান চালাতেই হয় তাহলে হুর বিশেষজ্ঞদের উচিত ফোর্ট ডেট্রিকে যাওয়া। যুক্তরাষ্ট্রেরও উচিত হবে দায়িত্ব সহকারে হুর বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানানো। আর এভাবেই বিশ্ববাসীর সামনে আসল সত্যটা বেরিয়ে আসবে।’

উহান গবেষণাগার নিয়ে হুর দ্বিতীয়বার তদন্ত করতে চাওয়ার প্রস্তাবে সরাসরি আপত্তি জানিয়ে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের এক মন্ত্রী বলেন, ‘হুর এই প্রস্তাবে আমরা স্তম্ভিত। এই প্রস্তাব বিজ্ঞানসম্মত নয়।’

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে সর্বপ্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত হয়। এরপর আস্তে আস্তে তা সমগ্র বিশ্বে ছড়িয়ে পড়ে। পুরো বিশ্ব এই ভাইরাস মোকাবেলা করতে হিমশিম খাচ্ছে। একের পর এক আসছে করোনার নতুন ধরন। বর্তমানে সবচেয়ে বেশি ভয়ানক হয়ে উঠেছে ডেল্টা ভ্যারিয়ান্ট।

(ঢাকাটাইমস/২৮ জুলাই/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :