হংকংয়ে নিরাপত্তা আইনে প্রথম ব্যক্তিকে কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ জুলাই ২০২১, ১৫:১৪
ছবি: সংগৃহীত

হংকংয়ে বিতর্কিত নতুন জাতীয় নিরাপত্তা আইনে কোনো ব্যক্তিকে কারাদণ্ড দেয়া হলো। সেখানে শুক্রবার ২৪ বছর বয়সী টং ইং-কিটকে বিচ্ছিন্নতাবাদী ও সন্ত্রাসী কর্মকাণ্ডকে উস্কে দেয়ার অপরাধে ৯ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। সূত্র: বিবিসি।

টং পেশায় একজন পরিচারক ছিলেন। গত বছর তিনি তিনজন পুলিশের উপর মোটরসাইকেল চালিয়ে দিয়েছিলেন। এসময় তিনি একটি পতাকা বহন করছিলেন যাতে প্রতিবাদী স্লোগান লেখা ছিল। তাতে লেখা ছিল, ‘হংকংকে মুক্ত করো, আমাদের সময়ের বিপ্লব’।

২০১৯ সালে হংকংয়ে সরকারবিরোধী আন্দোলন ছড়িয়ে পড়ে। ২০২০ সাল হংকংয়ের উপর নতুন নিরাপত্তা আইন আরোপ করে চীন। নতুন আইন কার্যকর হওয়ার পর থেকে এখন পর্যন্ত এই আইনে ১০০ জনের বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

সমালোচকরা বলছেন, নতুন নিরাপত্তা আইন হংকংয়ের স্বায়ত্তশাসনকে খর্ব করছে। এই আইন কর্মীদের শাস্তি দেয়ার পথ সহজ করে দিয়েছে। কিন্তু বেইজিং বলছে, হংকংয়ে স্থিতাবস্থা বজায় রাখতে এই আইন প্রয়োজন।

টংয়ের আইনজীবী বলেছেন, টংয়ের সাজা হালকা হওয়া উচিৎ ছিল। কারণ, তিনজন বিচারকের প্যানেল ইচ্ছাকৃত হামলার প্রমাণ পাননি। ওই ঘটনায় কেউ আহত হননি। তার বিরুদ্ধে বিচ্ছিন্নতাবাদের যে অভিযোগ আনা হয়েছে তা অতি ক্ষুদ্র।

(ঢাকাটাইমস/৩০ জুলাই/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :