ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল না করায় হাইকোর্টের অসন্তোষ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৯:১০

দেওয়ানি (জমিসংক্রান্ত) মামলার রায়, ডিক্রি ও আদেশের নিষ্পত্তির জন্য ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল গঠন না করা বিরক্তিকর বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। একইসঙ্গে বিষয়টি নিয়ে অসন্তোষও প্রকাশ করেছেন উচ্চ আদালত।

রবিবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই মন্তব্য করেন।

আদালত বলেছেন, ২০০৪ সালে এই বিষয়ে আইন হয়েছে। ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল গঠনে আদালতের রায় ও নির্দেশ রয়েছে। ১৭ বছরেও আপিল ট্রাইব্যুনাল গঠন হলো না, যা আদালতের জন্য বিরক্তিকর।

রিটকারী মো. আশরারুল আজিম রাজধানীর ডেমরার ডগার মৌজায় অবস্থিত সাড়ে চার কাঠা জমি নিয়ে ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের দুটি রায় ও সিদ্ধান্তের বৈধতা নিয়ে রিট আবেদন করেন। সে আবেদনের প্রাথমিক শুনানি করে আদালত স্থিতাবস্থা ও রুল জারি করেন।

শুনানির সময় রাষ্ট্রপক্ষকে উদ্দেশ করে আদালত বলেন, ১৭ বছরেও আপিল ট্রাইব্যুনাল গঠন করতে পারেননি।ভূমি মন্ত্রণালয়ের সচিবের সঙ্গে কথা বলুন। কী পদক্ষেপ নিয়েছেন জানান। এরপর ব্যবস্থা না নেওয়া হয়ে থাকলে প্রয়োজনে মন্ত্রণালয়ের সচিবকে আদালতে ডেকে আনা হবে।

এর আগে গত ২০১৯ সালের ২৫ জুলাই হাইকোর্ট এক রায়ে ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল গঠন করতে ভূমি মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয়। অনুলিপি পাওয়ার ৯০ দিনের মধ্যে আদালতের আদেশ বাস্তবায়ন করে ভূমি মন্ত্রণালয়ের সচিবকে হলফনামা দাখিল করতে বলা হয়েছিল। কিন্তু এখনো তা বাস্তবায়ন করা হয়নি। আইনজীবী নসীব কায়সার জানান, আপিল ট্রাইব্যুনাল হলে আমাদের হাইকোর্টে আসতে হতো না। আর হাইকোর্টে এসব মামলার জট বাড়ত না।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/এআইএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :