ফারুক আফিনদীর ‘একটা গাণিতিক প্রেমপত্র’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০২১, ২২:১৪

প্রথম দশকের কবি ফারুক আফিনদীর দ্বিতীয় কবিতার বই ‘একটা গাণিতিক প্রেমপত্র’ প্রকাশিত হয়েছে। ২০১৬ সালে প্রথম কবিতার বই ‘হিম নাকি তাপিত রে মন’ প্রকাশের পাঁচ বছরেরও বেশি সময় পর এলো দ্বিতীয় বই। বইটি প্রকাশ করেছে সিলেটের প্রকাশনা সংস্থা বুনন। তিন ফর্মার বইটিতে মোট ৩৩টি কবিতা রয়েছে।

বইটির প্রকাশনা উপলক্ষে ২৬ সেপ্টেম্বর রবিবার সন্ধ্যায় সিলেট জিন্দাবাজারে ‘বুনন প্রকাশন’ কার্যালয়ে পাঠ-উন্মোচন অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেব রাগীব-রাবেয়া ডিগ্রি কলেজের উপাধ্য নাট্যজন অর্ধেন্দু কুমার দাশ, ছোটকাগজ বুনন সম্পাদক ও প্রকাশক কবি খালেদ উদ-দীন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রজত চৌধুরী, কবি মাসুক মিয়া, কবি ও সম্পাদক জাকির মোহাম্মদ, কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক আল-আমিন ও একাত্তর প্রেসের স্বত্বাধিকারী আব্দুল বাতিন কবির প্রমুখ।

উপস্থিত সবাই বইটির ভূয়সী প্রশংসা করেন এবং বহুল প্রচার কামনা করেন।

‘একটা গাণিতিক প্রেমপত্র’ এর সব কবিতাই এক বা সোয়া যুগ আগে লেখা।

বইটি নিয়ে ফারুক আফিনদীর স্বকৃত ভূমিকার ভাষ্য হচ্ছে- এই ‘গাণিতিক প্রেমপত্রের’ কবিতাগুলো একটু আলাদা। আলাদা ভাবে, বেশে, রসে। এর মধ্যে একটা বিশেষ ধরনের মেজাজ ধরা পড়ে আছে। এই মেজাজ তিনি ধারণ করেছিলেন দুই হাজার ৭-৮ সালদ্বয়ে। হতেও পারে ৬-৭-৮ সালত্রয়।

ভূমিকা বলছে, একটা গাণিতিক প্রেমপত্র দেখে বা পড়ে মনে হতে পারে- ‘এ তো আগাগোড়াই প্রেম, আগাগোড়া নারী’। কিন্তু একটু কঠিন হবে এটা মনে আনা যে- এ যে আগাগোড়া নারীর নক্ষত্র, যেখানে রক্ত নেই, গোশত নেই। বেশির ভাগে এটাই।

(ঢাকাটাইমস/২৭মেপ্টেম্বর/এআইএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :