অবৈধ ভার্চুয়াল কারেন্সির মাধ্যমে প্রতারণা, আটক ১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০২১, ১৮:৩৪

নিষিদ্ধ ভার্চুয়াল-কারেন্সির মাধ্যমে প্রতারণার অভিযোগে বেলাল উদ্দিন নামে একজনকে আটক করেছে র‌্যাব-১০। বুধবার রাজধানীর খিলগাঁও এলাকা থেকে তাকে আটক করা হয়। এ সময়ে তার কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত বিভিন্ন দেশের জাল আইডি কার্ড, জাল ডাইভিং লাইসেন্স, জাল আইডি কার্ডের পেপারশিট, কম্পিউটার মনিটর, সিপিইউ, প্রিন্টার, ট্যাব, ল্যাপটপ, মডেমসহ অন্যান্য যন্ত্রপাতি উদ্ধার করা হয়।

বুধবার সন্ধ্যায় র‌্যাব-১০ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ বুধবার দুপুর ১২টার দিকে র‌্যাব-১০ এর একটি দল গোপন সংবাদের ভিত্তিতে খিলগাঁওয়ের দক্ষিণ বনশ্রী নন্দীপাড়া তিতাস রোড এলাকায় একটি অভিযান চালায়। অভিযানে বাংলাদেশ ব্যাংকের অনুমোদনহীন বিভিন্ন প্রকার ভার্চুয়াল কারেন্সি এবং পেমেন্ট গেটওয়ের মাধ্যমে বিভিন্ন অনলাইন বেটিং সাইট ও অবৈধ পণ্য কেনা-বেচা করার অপরাধে মো. বেলাল উদ্দিন নামের একজনকে আটক করা হয়। এ সময় তার কাছ থেকে থেকে প্রতারণার কাজ ব্যবহৃত বিভিন্ন দেশের জাল আইডি কার্ড, জাল ডাইভিং লাইসেন্স, জাল আইডি কার্ডের পেপারশিট, কম্পিউটার মনিটর, সিপিইউ, প্রিন্টার, ট্যাব, ল্যাপটপ, মডেমসহ অন্যান্য যন্ত্রপাতি উদ্ধার করা হয়।

আটক বেলাল উদ্দিন খিলগাঁও থানার দক্ষিণ বনশ্রী নন্দীপাড়া তিতাস রোডের একটি বাড়িতে সংঘবদ্ধ চক্রটি বেশ কিছুদিন ধরে কম্পিউটার সফটওয়ারের মাধ্যমে একটি সংঘবদ্ধ চক্র জাল আইডি কার্ড, জাল ড্রাইভিং লাইসেন্স, জাল পাসপোর্ট ব্যবহার করে সরকার বা বাংলাদেশ ব্যাংকের অনুমোদনবিহীন ও অবৈধ বিভিন্ন প্রকার ভার্চুয়াল কারেন্সিসহ অন্যান্য পেমেন্ট গেটওয়ে ফেইক আইডি তৈরি করতেন। এছাড়াও এসব আইডি ব্যবহার করে বিভিন্ন প্রকার অনলাইন বেটিং সাইট ও বিভিন্ন প্রকার অবৈধ পণ্য কেনা-বেচা করে আসছিলেন।তার বিভিন্ন ক্রিপ্টো-কারেন্সি প্লাটফর্মে অসংখ্য অ্যাকাউন্ট আছে, যার মাধম্যে বিপুল পরিমাণ টাকার লেনদেন করতেন।

আটককৃত ব্যক্তির বরাত দিয়ে র‌্যাব জানায়, তিনি বিভিন্ন প্রকার ভার্চুয়াল কারেন্সি ও পেমেন্ট গেটওয়ের অপব্যবহার করে সাধারণ মানুষের সাথে প্রতারণা করে আসছিলেন।

(ঢাকাটাইমস/১৩অক্টোবর/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :