পুঁজিবাজারে প্রবাসীদের বিনিয়োগ বাড়াতে বিএসইসির উদ্যোগ

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০২১, ১৪:১৩

পুঁজিবাজারে প্রবাসীসহ বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়াতে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে কেন্দ্রীয় ব্যাংকের নিয়মনীতি আধুনিক না হওয়ায় প্রবাসীদের বিনিয়োগের ক্ষেত্রে নানা সমস্যার সম্মুখীন হতে হয়। এসব সমস্যা দূর করতে বিএসইসি ও বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করা হয়েছে।

বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে রবিবার বৈঠক অনুষ্ঠিত হয়। এতে ১১টি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকগণ অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে ড. শেখ সামসুদ্দিন আহমেদ বলেন, ‘প্রবাসীদের দেশের শেয়ারবাজারে বিনিয়োগের ক্ষেত্রে বিভিন্ন ধাপ পার হতে হয়। এটা খুবই ভোগান্তিকর এবং বর্তমান সময়ের সঙ্গে যায় না। এটা শেয়ারবাজারে প্রবাসীদের বিনিয়োগের ক্ষেত্রে বড় বাধা। এই পরিস্থিতিতে প্রবাসীরা কিভাবে সহজে বিনিয়োগ করতে পারবেন, তা নিয়ে আলোচনার জন্য ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করা হয়েছে।’

সামসুদ্দিন আহমেদ বলেন, ‘একজন প্রবাসীকে দেশের শেয়ারবাজারে বিনিয়োগের ক্ষেত্রে নিটা অ্যাকাউন্ট খোলা, ফরেন কারেন্সি অ্যাকাউন্ট খোলা, এনডোরসমেন্ট করা, ইন্ট্রোডিউসার করানোসহ বিভিন্ন ঝামেলা পোহাতে হয়। এই ঝামেলার মধ্য দিয়ে কে চাইবে বিনিয়োগ করতে? তাই কিভাবে প্রবাসীরা সহজে ও ঝামেলাবিহীন বিনিয়োগ করতে পারবেন, তা নিয়ে আলোচনা হয়েছে।’

বৈঠকে উপস্থিত ব্যাংকের প্রতিনিধিদের বিদেশিদের বিনিয়োগ সহজ করার ক্ষেত্রে কমিশনের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতা করার আশ্বাস দেওয়া হয়। এছাড়া আগামী বৃহস্পতিবার ব্যাংকগুলোর সংশ্লিষ্ট বিভাগের প্রধানদের সঙ্গে বিনিয়োগ সহজীকরণের উপায় নিয়ে আলোচনা করা হবে বলে বৈঠকে জানানো হয়।

ঢাকাটাইমস/১৮অক্টোবর/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :