সপ্তম ব্যালন ডি’অর জিতলেন মেসি

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ নভেম্বর ২০২১, ০৯:৫০ | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০২১, ০৯:৪৮

ক্লাব ফুটবল মৌসুমটা আহামরি না কাটেনি আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির। কিন্তু চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে ১-০ গোল ব্যবধানে হারানোর মাধ্যমে দীর্ঘ ২৮ বছর পর কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্টে দলকে শিরোপার জেতানোর কারণে অনেকটাই এগিয়ে ছিলেন তিনি। অবশেষে জিতে নিলে ক্যারিয়ারের সপ্তম ব্যালন ডি’অর।

ফ্রান্সের প্যারিসে গতকাল সোমবার রাতে জমকালো অনুষ্ঠানে মেসির হাতে তুলে দেয়া হয় ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ –এর পুরস্কার, ব্যালন ডি’অর ২০২১। আর এর মাধ্যমে সর্বোচ্চ সাতবার এই পুরস্কারটি জিতলেন ফুটবলের জাদুকর খ্যাত এই তারকা।

এবারের ব্যালন ডি’অর জেতার ক্ষেত্রে বায়ার্ন মিউনিখের পোলিশ তারকা রবার্তো লেওয়ানডোস্কিকে পেছনে ফেলেছেন মেসি। সংক্ষিপ্ত পাঁচজনের তালিকায় উঠে আসেন মেসি, লেভানডফস্কি, জর্জিনিও, করিম বেনজেমা ও এনগোলো কান্তে। এই পাঁচ খেলোয়াড়ের মধ্যে সাংবাদিকদের সর্বোচ্চ ভোট পেয়ে পুরস্কারটি জিতলেন মেসি। দ্বিতীয় হয়ে সন্তুষ্ট থাকতে হয় বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানডফস্কিকে। ‍তৃতীয় চেলসির ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনিও।

আগে থেকেই সর্বোচ্চ ব্যালন ডি’অর জেতার রেকর্ড ছিল মেসির। এবার সেই সংখ্যাটাকে আরও বাড়িয়ে নিলেন তিনি। মেসির পরে দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার ব্যালন ডি’অর পুরস্কার জিতেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো।

আগের ছয়বার মেসি এই পুরস্কার জিতেছেন-২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৫ ও ২০১৯ সালে। আগের ছয়বারই এই স্বীকৃতি তিনি পেয়েছেন বার্সেলোনায় থাকাকালীন।

উল্লেখ্য, ১৯৫৬ সাল থেকে ইউরোপের সেরা ফুটবলারকে ব্যালন ডি’অর পুরস্কার দেয়া শুরু হয়। ১৯৯৪ সাল পর্যন্ত পুরস্কারটি শুধু ইউরোপের ফুটবলারদেরই দেয়া হতো। আর ২০০৭ সাল থেকে কেবল ইউরোপের সেরা নয়, পুরস্কারটি দেওয়া শুরু হয় বিশ্বের সেরা ফুটবলারকে।

(ঢাকাটাইমস,৩০নভেম্বর/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :