রবিবার থেকে এআইবিএল বন্ডের লেনদেন শুরু

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০২১, ১৫:৫২

আগামী রবিবার এআইবিএল মুদরাবা পারপেচ্যুয়াল বন্ডের লেনদেনের তারিখ নির্ধারণ করা হয়েছে। ওইদিন পুঁজিবাজারে ”এন” ক্যাটাগরিতে লেনদেন শুরু করবে বন্ডটি।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, ডিএসইতে বন্ডটির টেডিং কোড হবে “AIBLPBOND”। আর কোম্পানি কোড হবে ২৬০০৫।

বৃহস্পতিবার ডিসেম্বর বন্ডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) বরাদ্দপ্রাপ্ত শেয়ার বিনিয়োগকারীদের বিও হিসাবে জমা হয়েছে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত ২৯ আগস্ট ব্যাংকটিকে বন্ড ইস্যুর অনুমোদন দিয়েছে।

আলোচিত বন্ডের মধ্যে ৪৫০ কোটি টাকার ইউনিট প্রাইভেট প্লেসমেন্ট বরাদ্দ করা হয়েছে। বাকী ৫০ কোটি টাকার ইউনিট বরাদ্দ করা হয়েছে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে। এর প্রতি ইউনিটের অভিহিত মূল্য ৫ হাজার টাকা। প্রাইভেট প্লেসমেন্টের ক্ষেত্রে ন্যুনতম সাবস্ক্রিপশন হবে ৫ কোটি টাকা। আর আইপিওতে ন্যুনতম ৫ হাজার টাকা লাগবে আবেদন করতে।

আলোচিত বন্ডটি হবে মেয়াদহীন (Perpetual Bond)। বন্ডটির কুপন হার হবে ৬ থেকে ১০ শতাংশের মধ্যে। বন্ডটি স্টক এক্সচেঞ্জের অলটারনেটিভ ট্রেডিং বোর্ডে তালিকাভুক্ত হবে।

স্থানীয় উচ্চ সম্পদশালী ব্যক্তি, করপোরেট প্রতিষ্ঠান, ব্যাংক, নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান, মিউচুয়াল ফান্ড, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, মার্চেন্ট ব্যাংক ও অনিবাসী বাংলাদেশীদের মধ্যে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এই বন্ড বরাদ্দ দেওয়া হবে।

এই বন্ডের অ্যারেঞ্জার ও ইস্যু ম্যানেজার হিসেবে রয়েছে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড ও ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড। ট্রাস্টির দায়িত্ব পালন করবে এমটিবি ক্যাপিটাল লিমিটেড। আর আন্ডাররাইটার হিসেবে থাকবে ইসলামী ব্যাংক ক্যাপিটাল লিমিটেড।

(ঢাকাটাইমস/২ডিসেম্বর/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :