চলছে সীমিত ফেরি, ভোগান্তি নিয়ে বাংলাবাজার-শিমুলিয়ায় পারাপার

জিহাদ খান, শিবচর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০২ ডিসেম্বর ২০২১, ১৬:৫৭ | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০২১, ১৬:৫৫

পদ্মা সেতুর পিলারের সঙ্গে ফেরির ধাক্কা লাগার পর থেকেই শিবচরের বাংলাবাজার ঘাটে ঢাকাগামী যানবাহনের যাত্রী ও চালকদের দুর্ভোগ পিছু ছাড়ছে না। বর্তমানে শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে সকাল ৬টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত মাত্র ৪ টি ফেরি চলাচল করছে। বিকেল ৪ টায় দিনের সর্বশেষ ফেরিতে না উঠতে পারলেই শত শত যানবাহন ফেরিঘাটে আটকে থাকে। ফলে জরুরি পণ্যবাহী পরিবহনগুলো অন্য নৌপথ ব্যবহার করে তাদেরকে ঢাকায় যেতে হচ্ছে। এতে করে তাদের অধিক ভাড়া ও সময় ব্যয় হচ্ছে।

ফেরিতে অতিরিক্ত যানবাহনের চাপ থাকায় অনেক সময় জরুরি অ্যাম্বুলেন্স ও ফেরিতে উঠতে ব্যর্থ হচ্ছে। জরুরি অবস্থায় দীর্ঘ পথ পারি দিতে যার ফলে তাদের অন্য নৌপথ ব্যবহার করতে হচ্ছে।

চালকদের অভিযোগ, ঘাটের পুলিশ ও আনসার সদস্যরা বিভিন্ন সময় নিয়ম অমান্য করে ফেরিতে গাড়ি ওঠায়।

অভিযোগের বিষয় জানতে চাইলে,বাংলাবাজার ঘাটের ট্রাফিক পুলিশ পরিদর্শক (টি.আই) জামাল উদ্দিন বলেন, ট্রাফিক পুলিশের কোন সদস্য অনৈতিক কোন কর্মকাণ্ডে জরিত থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এই বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

তিনি আরো বলেন, এই নৌপথে ফেরির সংখ্যা না বাড়ায় এই দুর্ভোগ দূর করা সম্ভব নয়। সকাল থেকে ৪টা পর্যন্ত শত শত যানবাহন ফেরিঘাটে আটকে থাকে যার ফলে অনেক সময় ফেরিতে অ্যাম্বুলেন্স উঠতে ব্যর্থ হয়। ফেরি চলাচলের সময় ও ফেরির সংখ্যা না বাড়ালে এই দুর্ভোগ দূর করা সম্ভব হবে না।

বাংলাবাজার ফেরিঘাট সূত্রে জানা যায়, চলতি বছর বর্ষা মৌসুমে পদ্মা নদীতে তীব্র স্রতের কারণে পদ্মা সেতুর পিলারের সাথে কয়েকবার ফেরির ধাক্কা লাগার কারনে ফেরি চলাচল ব্যহত হয়। দুর্ঘটনা এড়াতে গত ১৮ আগস্ট থেকে ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়। এরপর ৪৭ দিন ফেরি চলাচল বন্ধ থাকার পর ৫ অক্টোবর সীমিত পরিসরে ফেরি চলাচল শুরু হয়।

মাত্র ৬ দিন সীমিত পরিসরে ফেরি চলাচল করার পর নদীর স্রোত বেড়ে যাওয়ায় আবার বন্ধ করা হয় ফেরি চলাচল। আবারও টানা ২৮ দিন ফেরি চলাচল বন্ধ থাকার পর বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে গত ৮ নভেম্বর সকাল ৬টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ভারী যানবাহন বন্ধ রেখে হালকা যানবাহন নিয়ে মাত্র ৪ টি ফেরি নিয়ে পুনরায় ফেরি চলাচল শুরু হয়।

স্থানীয়রা বলেন, ফেরি চলাচল শুরু হলে ঘাট এলাকার ব্যবসায়ীদের ব্যবসা ভাল হলেও অল্প সময় ও কম ফেরি চলাচল এর কারনে ঘাটের যাত্রীরা অনেক দুর্ভোগের শিকার হচ্ছে।

বাংলাবাজার ফেরিঘাটের ব্যবস্থাপনা সালাউদ্দিন আহমেদ বলেন,প্রতিদিন সকাল সাড়ে ছয়টা টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ফেরি চলাচল করছে। চলাচলের সময় ও ফেরির সংখ্যা বাড়ানোর এখনো কোন সিদ্ধান্ত আসেনি। বাড়ানো হবে কি না তা ও জানিনা। তবে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে বিষয়টি।

(ঢাকাটাইমস/২ডিসেম্বর/প্রতিনিধি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :