রাত পোহালেই ৮৩৮ ইউপিতে ভোট, প্রস্তুতি সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ ডিসেম্বর ২০২১, ২২:২৯ | প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০২১, ২২:২৮
নির্বাচনী সরঞ্জাম যাচ্ছে কেন্দ্রে কেন্দ্রে। ছবিটি শনিবার বগুড়া থেকে তোলা

সংঘাত-সহিংসতার শঙ্কার মধ্যেই চতুর্থ ধাপে আগামীকাল রবিবার দেশের ৮৩৮টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। ইতিমধ্যে ভোটগ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। ভোটের সরঞ্জাম পাঠানো হয়েছে কেন্দ্রে কেন্দ্রে। আগামীকাল সকাল ৮টা থেকে বিকাল চারটা পর্যন্ত একটানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

গত ১০ নভেম্বর চতুর্থ ধাপে ৮৪০টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও নির্বাচন হচ্ছে ৮৩৮টি ইউনিয়ন পরিষদে। বিভিন্ন জটিলতায় দুটি ইউপি নির্বাচন স্থগিত করা হয়েছে।

নির্বাচন কমিশনের জনসংযোগ শাখার পরিচালক যুগ্মসচিব এসএম আসাদুজ্জামান জানান, নির্বাচনকে সুষ্ঠু-শান্তিপূর্ণ করতে সব প্রস্তুতি নেওয়া হয়েছে। ৮৩৮ ইউনিয়ন পরিষদের মধ্যে ৮০০টিতে ব্যালট এবং ৩৮টিতে ইভিএমে ভোট হবে।

ইসি কর্মকর্তারা জানান, নির্বাচনী পরিবেশ নিয়ন্ত্রণে মাঠে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ভোটের পরও তারা থাকবেন। সেই সঙ্গে মাঠে রয়েছেন ম্যাজিস্ট্রেট।

আসাদুজ্জামান আরও জানান, প্রতি ইউপিতে পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে একটি করে মোবাইল ফোর্স এবং প্রতি তিনটি ইউপিতে তিনটি করে স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছে। প্রতি উপজেলায় র‌্যাবের দুটি মোবাইল টিম ও একটি স্ট্রাইকিং ফোর্স, বিজিবির দুটি মোবাইল ফোর্স (দুই প্লাটুন), একটি স্ট্রাইকিং ফোর্স (এক প্লাটুন); প্রতি উপকূলীয় উপজেলায় কোস্টগার্ডের দুটি মোবাইল টিম (দুই প্লাটুন) ও একটি স্ট্রাইকিং ফোর্স (এক প্লাটুন); প্রতি উপজেলায় একজন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োজিত রয়েছেন।

ইসি সূত্র জানায়, চতুর্থ ধাপের নির্বাচনে মোট ভোটার সংখ্যা এক কোটি ৬২ লাখ ৭৪ হাজার ৬৬০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮২ লাখ ৫১ হাজার ২১১ জন, নারী ভোটার ৮০ লাখ ২৩ হাজার ৪৪৯ জন। চতুর্থ ধাপের নির্বাচনে ভোট কেন্দ্রের সংখ্যা নয় হাজার ২২৪টি এবং ভোটকক্ষের সংখ্যা ৪৯টি হাজার ৮৩২টি।

ইসি সূত্র জানায়, সারাদেশে চতুর্থ ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনে (ইউপি) ইতিমধ্যে ৪৮ জন চেয়ারম্যান বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের সবাই ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী। চেয়ারম্যান ছাড়াও চতুর্থ ধাপে সাধারণ সদস্য পদে ১১২ জন এবং সংরক্ষিত সদস্য পদে ১৩৫ প্রার্থীসহ মোট ২৯৫ জন প্রার্থী তিনটি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এর আগে ২১ জুন ও ২০ সেপ্টেম্বর প্রথম ধাপের দুই দফায় ৩৬৯টি এবং ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮৩৩টি, তৃতীয় ধাপে গত ২৮ নভেম্বর এক হাজারটি ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। আগামী ৫ জানুয়ারি পঞ্চম ধাপে ৭০৭টি এবং ৩১ জানুয়ারি ৬ষ্ঠ ধাপের ২১৯টি ইউপিতে নির্বাচন হওয়ার কথা রয়েছে। এবার সব মিলিয়ে ছয় মোট তিন হাজার ৯৮৮টি ইউপিতে ভোট হচ্ছে।

(ঢাকাটাইমস/২৫ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

উপজেলা নির্বাচন: মাঠে নেমেছে ৪৫৭ প্লাটুন বিজিবি

কিরগিজস্তানে বাংলাদেশি ছাত্র খুব জখম হয়েছে এমন খবর নেই: পররাষ্ট্রমন্ত্রী

শিল্প খাত পরিবেশবান্ধব করতে হবে: প্রধানমন্ত্রী

মেট্রোরেলে ভ্যাট আরোপ রং ডিসিশন: ওবায়দুল কাদের

উপজেলা নির্বাচন: রাত ১২টা থেকে ১৫৭ উপজেলায় যান চলাচলে নিষেধাজ্ঞা

কিরগিজস্তানে আটকে পড়া বাংলাদেশি শিক্ষার্থীদের দেশে ফেরানোর উদ্যোগ

মেট্রোরেলের উত্তরা-টঙ্গী রুটে হবে ৫ স্টেশন

মিরপুরে ব্যাটারিচালিত রিকশাচালকদের সড়ক অবরোধ, ভাঙচুর

উপজেলা নির্বাচন: দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থী বেড়েছে তিনগুণ, প্রতি চারজনে একজন ঋণগ্রস্ত

বিআরটিএ’র জরুরি বিজ্ঞপ্তি: রাজধানীতে ব্যাটারি-মোটরচালিত রিকশা চালালে ব্যবস্থা

এই বিভাগের সব খবর

শিরোনাম :