অরুণাচল সীমান্তে ভারতীয় কিশোরকে অপহরণ করেছে চীন!

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ জানুয়ারি ২০২২, ১১:২৫ | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০২২, ১১:১০

ভারতের অরুণাচল সীমান্ত এলাকা থেকে এক কিশোরকে ভারতীয় চীনা সেনারা ধরে নিয়ে গেছে বলে অভিযোগ ‍উঠেছে। ভারতের ক্ষমতাসীন দল বিজেপির নেতারা অভিযোগ করেছেন- সীমান্তে ঢুকে চীনা সেনারা ১৭ বছরের ওই কিশোরকে অপহরণ করে। বুধবার এই অভিযোগ করেছেন স্থানীয় বিজেপি সাংসদ তাপির গাঁও। দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দ্রুত সক্রিয় হতে অনুরোধ করেছেন তিনি।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মিরম তারন নামের ওই ১৭ বছরের কিশোর মঙ্গলবার তার এক বন্ধুর সঙ্গে ভারত-চীন সীমান্তের লুংটা জর এলাকায় শিকারে গিয়েছিল। তখনই চীনা সেনা তাকে অপহরণ করে।

মিরমের বন্ধু জনি ইয়াইং অল্পের জন্য চীনা সেনার হাত থেকে রক্ষা পায়। সেই এসে স্থানীয় প্রশাসনকে বিষয়টি জানায়। বুধবার রাতে স্থানীয় সাংসদ তাপির গাঁও একের পর এক টুইট করে এই ঘটনার কথা প্রকাশ্যে আনেন।

তার অনুরোধ, দ্রুত ভারতীয় এজেন্সিগুলো সক্রিয় হয়ে মিরম তারনকে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করুক। ইতিমধ্যেই ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের সঙ্গেও কথা বলেছেন বলে জানিয়েছেন গাঁও।

এর আগে ২০২০ সালের সেপ্টেম্বর মাসেও একইভাবে আপার অরুণাচলের সুবনসিরি এলাকা থেকে পাঁচ যুবককে অপহরণ করে চীনা সেনা। পরে অবশ্য তাদের ভারতের হাতে তুলে দেওয়া হয়। সেই ঘটনার পর ভারত সরকার আর সেভাবে চীনের উপর কূটনৈতিক চাপ তৈরি করতে পারেনি। সম্ভবত সেকারণেই একই ঘটনার পুনরাবৃত্তি হল।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী ইতিমধ্যেই চীনের এই ঔদ্ধত্য নিয়ে সরব হয়েছেন। তার বক্তব্য, ‘সাধারণতন্ত্র দিবসের ঠিক আগে চীন ভারতীয় ভূখণ্ডে ঢুকে ১৭ বছরের নাবালককে অপহরণ করল। আমরা মিরম তারনের পরিবারের সঙ্গে আছি। কাপুরুষ প্রধানমন্ত্রীর নীরবতাই যেন ওর বক্তব্য।’

বস্তুত, একদিকে লাদাখ, অন্যদিকে অরুণাচল। দুই সীমান্তেই লাগাতার ভারতীয় ভূখণ্ডে ঢুকে একের পর এক কাণ্ড ঘটিয়ে চলেছে চীন। লাদাখ সীমান্তে যেমন প্যাংগং লেকে সেনা পৌঁছানোর জন্য সেতু তৈরি করা হচ্ছে, তেমনি অরুণাচল সীমান্তে তৈরি হচ্ছে রাস্তা। যে এলাকা থেকে ১৭ বছরের এই নাবালককে গ্রেপ্তার করেছে চীন, সেটা ভারতীয় ভূখণ্ডের অংশ হলেও ২০১৮ সালে ওই এলাকায় প্রায় ৩ কিলোমিটার রাস্তা তৈরি করেছে চীনা সেনা। অথচ, কেন্দ্র একপ্রকার ভ্রূক্ষেপই করেনি। এবারেও ১৭ বছরের ওই নাবালকের অপহরণের পর প্রায় ২৪ ঘণ্টা কেটে গেলেও কোনও পদক্ষেপ করেনি ভারত সরকার।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

বাইডেন-ব্লিঙ্কেনসহ ৯৬৩ মার্কিনির ওপর রাশিয়ার ভ্রমণ নিষেধাজ্ঞা

যুদ্ধে রাশিয়ার লেজার অস্ত্র ব্যবহারের প্রমাণ নেই: পেন্টাগন

ব্যাগে বন্দুক নিয়ে স্কুলে ৮ বছরের শিশু, আহত ৭ বছরের সহপাঠী

যুক্তরাষ্ট্রের করোনা ভ্যাক্সিনের প্রস্তাবে সাড়া দেয়নি উ. কোরিয়া

পশ্চিম তীরে ইসরায়েলি হামলায় এক ফিলিস্তিনি কিশোর নিহত

স্কট মরিসনের দলের পরাজয়, অস্ট্রেলিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী অ্যান্থনি

সিরিয়ায় ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৩

ভারতে ধর্ষণ মামলায় টিকটক হৃদয়সহ ৭ বাংলাদেশির যাবজ্জীবন

ইউক্রেনে রুশ সেনাদের ধর্ষণ বন্ধে কান উৎসবে অর্ধনগ্ন প্রতিবাদ

আমার নাম বেশি নিলে তোমার স্বামী মন খারাপ করতে পারে: মরিয়ামকে ইমরান

এই বিভাগের সব খবর

শিরোনাম :