জেলেনস্কির জন্য আবেদনের সময় বাড়াবে না নোবেল কমিটি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ মার্চ ২০২২, ১২:৫৮ | প্রকাশিত : ২২ মার্চ ২০২২, ১২:১১

রুশ হামলা মোকাবেলায় ইউক্রেনের প্রেসিডেন্টের সাহসের প্রশংসা করছে পশ্চিমা বিশ্ব। তার দৃঢ়চেতা মনোভাব ও জনগণের প্রতিরোধের প্রশংসা করে তাদেরকে শান্তিতে নোবেল পুরস্কারে ভূষিত করার আহ্বান জানিয়েছিল ইউরোপের ৩৬ জন রাজনীতিবিদ। একারণে নোবেল পুরস্কারের মনোনয়নের তারিখ ৩০ মার্চ পর্যন্ত বৃদ্ধির আহ্বান জানিয়েছিল। কিন্তু জেলেনস্কির জন্য মনোনয়নের তারিখ বৃদ্ধি অসম্ভব বলে জানিয়েছে নোবেল কমিটি।

এক বিবৃতিতে নোবেল কমিটির পরিচালক ওলাভ নজলস্টাড জানান, প্রতি বছরের ৩১ জানুয়ারি মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মনোনয়ন জমা দেওয়ার জন্য সময় বৃদ্ধি করা সম্ভব নয়।

গত ১১ মার্চ এক বিবৃতিতে নোবেল কমিটিকে ইউরোপের বহু রাজনীতিবিদ বলেন,‘প্রেসিডেন্ট জেলেনস্কি ও ইউক্রেনের জনগণের জন্য নোবেল শান্তি পুরস্কারের মনোনয়নের অনুমতি দিতে আগামী ৩১ মার্চ পর্যন্ত মনোনয়ন প্রক্রিয়ার মেয়াদ বাড়ানো এবং পুনরায় চালু করতে অনুরোধ করছি। আমরা বিনীতভাবে নোবেল কমিটিকে বিষয়টি বিবেচনার আহ্বান জানাচ্ছি।

ওই বিবৃতিতে ইউরোপের ৩৬জন রাজনীতিবিদ স্বাক্ষর করেন। এদের সবাই গ্রেট ব্রিটেন, নেদারল্যান্ড, জার্মানি, সুইডেন, বুলগেরিয়া, রোমানিয়া, স্লোভাকিয়া ও এস্তোনিয়ার রাজনীতিবিদ।

বিশেষজ্ঞদের মতে, নোবেল পুরস্কারের জন্য মনোনয়নের প্রক্রিয়া ভঙ্গের অনুরোধ করা একটি অভূতপূর্ভ ঘটনা।

২০২২ সালে শান্তিতে নোবেল পুরস্কারের জন্য ৩৪৩ ব্যক্তি মনোনয়ন জমা দিয়েছেন। এদের মধ্যে ২৫১ জন হচ্ছেন ব্যক্তি ও ৯২টি সংগঠন।

চলতি বছরের অক্টোবর মাসের ৩ থেকে ১০ তারিখের মধ্যে নোবেল পুরস্কারবিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

চলতি বছরে নোবেল পুরস্কারের জন্য ২৫১ ব্যক্তি এবং ৯২টি সংস্থা আবেদন করেছে বলেও প্রতিবেদনে বলা হয়েছে। আগামী অক্টোবর মাসের ৩ থেকে ১০ তারিখের মধ্যে নোবেল পুরস্কারবিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

(সূত্র: আরটি)

(ঢাকাটাইমস/২২মার্চ/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :