বাজেটে উদ্যোক্তাদের জন্য বিশেষ কর্মসূচি রাখার তাগিদ বিশেষজ্ঞদের

ঢাকাটাইমস ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ মে ২০২২, ১৮:৫২ | প্রকাশিত : ২১ মে ২০২২, ১৮:৩৯

আসন্ন জাতীয় বাজেটে নতুন উদ্যোগকে উৎসাহিত করতে এবং আরও উদ্যোক্তা তৈরি করতে একটি বিশেষ কর্মসূচি অন্তর্ভুক্ত করার তাগিদ দিয়েছেন অর্থনীতি বিশেষজ্ঞরা। তারা কমপক্ষে পাঁচ থেকে আট বছরের জন্য একটি বিশেষ প্রণোদনা বা কর অব্যাহতি সুবিধার প্রয়োজনীয়তার ওপরে জোর দিয়েছেন, যাতে শিক্ষিত যুবকরা ব্যবসায় ক্যারিয়ার গড়তে পারেন।

নতুন উদ্যোক্তাদের জন্য বুধবার (১৮ মে) আয়োজিত একটি ওয়েবিনারে এমন মতামত ব্যক্ত করা হয়।

বিশেষজ্ঞরা বিশেষ প্রণোদনা বা কর অব্যাহতি সুবিধাসহ তরুণ উদ্যোক্তাদের জন্য ব্যাংকগুলোকে সফট ক্রেডিট নিয়ে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

ওয়াবিনারে অংশ নিয়ে ঢাকা স্কুল অব ইকোনমিক্স এন্ট্রাপ্রেনারশিপ ইকোনমিক প্রোগ্রামের সমন্বয়ক অধ্যাপক ডক্টর মুহাম্মদ মাহবুব আলী বলেন, নতুন তরুণ উদ্যোক্তাদের জন্য রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি উভয় ব্যাংককেই সফট ক্রেডিট নিয়ে এগিয়ে আসতে হবে।

তিনি শিক্ষার্থীদের উদ্ভাবনী পেশা গ্রহণে অনুপ্রাণিত করতে শিক্ষা প্রতিষ্ঠানে একটি দিনকে বিশেষভাবে ‘উদ্যোক্তা দিবস’ হিসেবে পালন করার পরামর্শ দেন।

ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে যোগ দেন ইউনিভার্সিটি অব হিউস্টন, টেক্সাস, ইউএসএ-এর প্রফেসর ডক্টর আনিসুল এম ইসলাম। এই ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে আরও যোগ দেন প্রফেসর ড. সুশান্ত কুমার মিশ্র, সেঞ্চুরিয়ন ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট, ভুবনেশ্বর, ইন্ডিয়া স্কুল অব ম্যানেজমেন্ট এবং প্রফেসর ড. পারুল, ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি, ফরিদাবাদ, ভারত।

অধ্যাপক ডক্টর আনিসুল এম ইসলাম বাংলাদেশে উদ্যোক্তা কার্যক্রম সম্প্রসারণের জন্য সুশাসন নিশ্চিত করার আহ্বান জানান। এই পদ্ধতি উদ্যোক্তা বিকাশের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে প্রয়োগ করা হয়েছিল।

তিনি বলেন, উদ্যোক্তা উন্নয়ন ব্যতিত বাংলাদেশ তার বিশাল শিক্ষিত জনসংখ্যার জন্য কর্মসংস্থান করতে পারবে না এবং যদি তারা দেশে সুবধা না পেয়ে বিদেশে চলে যায় তবে এ দেশের জনগণ দক্ষ সেবা থেকে বঞ্চিত হবে।

ওয়েবিনারে আরও বক্তব্য রাখেন ডিএসসিই-এর সহকারী অধ্যাপক সারা তাসনিম ও রেহানা পারভিন, ডা. নাদিয়া বিনতে আমিন, উম্মন নাহার আজমী, মো. মাহবুবুর রহমান এবং উদ্যোক্তা অর্থনীতিবিদদের সভাপতি ও সম্পাদক।

(ঢাকাটাইমস/২১মে/এসএটি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :