পরিচালক ঋণ খেলাপি, ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্সের আইপিও অনিশ্চিত

বীর সাহাবী, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ জুলাই ২০২২, ২৩:২২

ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালক হাবিবুর রহমান ঋণ খেলাপি হওয়ায় প্রতিষ্ঠানটির আইপিও অনিশ্চিত হয়ে পড়েছে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষ থেকে ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের (আইসিআসিএল) ব্যবস্থাপনা পরিচালকের কাছে লেখা এক চিঠিতে বলা হয়েছে সিআইবি রিপোর্ট নেতিবাচক হওয়ার কারণে দ্বিতীয়বার প্রতিবেদন জমা দিতে হবে।

বিএসইসি’র চিঠিতে আরো বলা হয়েছে, চিঠি ইস্যু করার পর থেকে ২০ কার্যদিবসের মধ্যে প্রতিষ্ঠানকে অভিযোগের জবাব দিতে হবে। একই সাথে বলা হয়েছে একটি পরিষ্কার সিআইবি রিপোর্ট পাওয়ার আগ পর্যন্ত আইপিও’র প্রক্রিয়া শেষ করতে পারবে না আইসিআইসিএল এর পরিচালনা পর্ষদ।

ক্রেডিট ইনফরমেশন ব্যুরো বা সিআইবি রিপোর্টে বলা হয়েছে ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড (আইসিআসিএল) পরিচালকদের মধ্যে একজন এসএএম হাবিবুর রহমান ঋণখেলাপি। এতে সহজেই আইপিও অনুমতি পাচ্ছে না প্রতিষ্ঠানটি।

সিআইবি হচ্ছে বাংলাদেশ ব্যাংকের একটি বিশেষ বিভাগ। এ বিভাগ ব্যাংক এবং ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের ঋণ, লিজ গ্রহীতাদের তথ্য-উপাত্ত সংরক্ষণ করে। এমনকি কোনো ঋণ বা লিজ হিসাব অবলোপন করা হলেও তার তথ্য সিআইবিতে রিপোর্ট করতে হয়।

আইপিওর মাধ্যমে মূলধন সংগ্রহের উদ্দেশ্যে সাম্প্রতিক সময়ে বিএসইসি’র কাছে আবেদন করেছে ইসলামিক কমার্শিয়াল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স কোম্পানি লি: এর মোট শেয়ার ৩ কোটি ৩ লাখ ৯১ হাজার ৬৬০টি। এর মধ্য থেকে পুঁজিবাজারে ২ কোটি ২ লাখ ৬১ হাজার ১০৬টি শেয়ার ছাড়বে। এখান থেকে ২০ কোটি ২৬ লাখ ১১ হাজার ৬০ টাকা সংগ্রহ করবে।

২০২১ সালে প্রতিষ্ঠনটি শেয়ার প্রতি আয় করেছে ১.৮২ টাকা। এবং শেয়ার প্রতি মূল্য দাঁড়িয়েছে ১৭.৪৮ টাকা। ২০২১ সালে প্রতিষ্ঠনটি নীট লাভ করেছে ৫ কোটি ৫৩ লাখ টাকা।

পুঁজিবাজারে আসতে ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ইস্যুম্যানেজার হিসেবে কাজ করছে প্রাইম ফাইনান্স লিমিটেড আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এবং ইসি সিকিউরিটিজ লিমিটেড।

(ঢাকাটাইমস/০৫জুলাই/বিএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :