ইইউ ব্রেক্সিট চুক্তি লঙ্ঘন করেছে দাবি ব্রিটেনের

মতিয়ার চৌধুরী, লন্ডন
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০২২, ১৭:০৪

নর্দান আয়ারল্যান্ডের ইস্যুটির পর নতুন করে ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এর বিরোধ শুরু হয়েছে। ব্রিটেনের দাবী বৈজ্ঞানিক গবেষণা উদ্যোগ থেকে বাদ দিয়ে ব্রেক্সিট চুক্তির শর্তাবলী লঙ্ঘন করেছে ইইউ ।

পররাষ্ট্র সচিব এবং টোরী দলের নেতৃত্বের দৌড়ে সামনে থাকা লিজ ট্রাষ্টের মতে বাণিজ্য ও সহযোগিতা চুক্তিটিই ছিল ‘স্পষ্ট লঙ্ঘন’ ।

এ বিষয়ে তার সরকার আনুষ্ঠানিক বিরোধ আলোচনার অনুরোধ করতে ব্রাসেলসকে চিঠি দিয়েছে।

ব্রিটেন সরকার জোর দিয়ে বলেছে ইউরোপীয় ইউনিয়ন ব্রিটেনকে পৃথিবী পর্যবেক্ষণ প্রোগ্রাম কোপার্নিকাস, পারমাণবিক গবেষণা প্রোগ্রাম ইউরাটম, মহাকাশ নজরদারি এবং ট্র্যাকিং প্রোগ্রাম এবং বিজ্ঞান গবেষণার জন্য দিগন্ত প্রোগ্রাম।

ইইউ আমাদের চুক্তির সুস্পষ্ট লঙ্ঘন করছে, বারবার এই গুরুত্বপূর্ণ প্রোগ্রামগুলিতে অ্যাক্সেস চূড়ান্ত করতে অস্বীকার করে গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক সহযোগিতাকে রাজনীতিকরণ করতে চাইছে, বলে তিনি মন্তব্য করেন ।

তিনি জোর দিয়ে বলেছেন “আমরা এটা চালিয়ে যেতে দিতে পারি না। এ নিয়ে ব্রিটেন আনুষ্ঠানিক পরামর্শ শুরু করেছে এবং বৈজ্ঞানিক গবেষণা রক্ষা করার জন্য প্রয়োজনীয় সবকিছু করবে।”

নর্দান আয়ারল্যান্ড প্রোটোকল নিয়ে চলমান ব্রেক্সিট বিরোধের কারণে জুলাই মাসে ব্রিটিশ একাডেমিক শিক্ষাবিদ এবং বিজ্ঞানীদের জন্য হরাইজন প্রোগ্রাম থেকে ১১৫ টি ফান্ড বাতিল করা হয়েছিল।

তৎকালীন ব্রেক্সিট মন্ত্রী ডেভিড ফ্রস্ট সফলভাবে ৮0 বিলিয়ন ইউরো হরাইজন ইউরোপ উদ্যোগের সহযোগী সদস্যপদ নিয়ে আলোচনা করার পর, ব্রিটিশ আবেদনকারীদের জন্য অনুদান গৃহীত হয়েছিল। সেই অনুদানের অধিকাংশই এখন প্রত্যাহার করা হচ্ছে।

ব্রিটেনের এই স্কিমে অংশ নেওয়ার জন্য গত সাত বছরে ১৫ বিলিয়ন পাউন্ডের সদস্য ফি প্রয়োজন। একটি অংশীদারিত্ব কাউন্সিলের মাধ্যমে আলোচনার সূচনা হল বিরোধ পদ্ধতির প্রথম পর্যায়। যদি এটি ব্যর্থ হয়, বিষয়টি একটি সালিশি ট্রাইব্যুনালে পাঠানো যেতে পারে, সেটি যদি উভয় পক্ষ চুক্তি লঙ্ঘন করেছে বলে প্রমাণিত হয়, তাহলে অ-সম্মতির জন্য নিষেধাজ্ঞা আরোপ করতে পারে সালিশী আদালত।

(ঢাকাটাইমস/১৯আগস্ট/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :