কিশোরগঞ্জে মাদ্রাসা স্থানান্তরে মামলা

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২২, ২২:৫৬ | প্রকাশিত : ২২ সেপ্টেম্বর ২০২২, ২২:৫১

ধলাই গ্রামের হাওর থেকে শ্যামপুর গ্রামবাসী শ্যামপুর দারুল উলুম দাখিল মাদ্রাসা ভেঙে শ্যামপুরে নিয়ে যাওয়ার অভিযোগ পাওয়া গেছে।

মাদ্রাসাটি কিশোরগঞ্জের মিঠামইন উপজেলা গোপদিঘি ইউনিয়নে অবস্থিত। এটি পাঠদান কার্যক্রমে অস্থায়ী অনুমতির অজুহাতে স্থায়ী জায়গা রেখে দীর্ঘ ১২ বছরে ষষ্ঠবারের মতো জায়গা বদল করে ৬ সেপ্টেম্বর ধলাই গ্রামের হাওরে ঘর উঠানো হলে এর তিন দিন পর এ ঘটনা ঘটে।

এই ঘটনায় মাদ্রাসার সুপার মো. আমিনুল হক বাদী হয়ে ৮২ জনকে আসামিসহ অজ্ঞাতনামা এলাকার আরও শতাধিক লোকের বিরুদ্ধে মামলা করেছেন।

এ প্রসঙ্গে কথা হয় শ্যামপুর গ্রামের রেনু মিয়া (৬০), ফজলু মিয়া (৬০), সুন্দর আলী (৬০), বাচ্চু মিয়া (৫২), মুজিবুর রহমান (৬০), আব্বাস আলী (৬৭), রজব আলী (৬৫), আজিজুল হক (৬২), সহর আলী (৬০), মাহতাব (৪৮), সোহরাব (৫০), রতন মিয়া (৫০), আলমগীর (৩০), জাহাঙ্গীর (২৬), মানিক (২৬)-সহ শতাধিক লোকের সাথে।

তারা আমাদের মাদ্রাসা আমরা পুনরুদ্ধার করেছি মন্তব্য করে বলেন, সুপার মাদ্রাসাটি দীর্ঘ বারো বছর ধরে কুক্ষিগত করে রেখেছিলেন। এতে তারা ন্যায্য অধিকার থেকে বঞ্চিত থাকার কথা উল্লেখ করে জানান, সুপার যেসব কারণ দেখিয়ে প্রশাসনের অস্থায়ী অনুমতি ও আদালতের রায়ের দোহাই দিয়ে চলেছেন, আসলে সেসব কারণ এখন বাস্তবে বলবৎ নেই।

জমিদাতা ও সাবেক সভাপতি মো. জজ মিয়ার পুত্র শাহীন খান (২৪) বলেন, একজনের দানের শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে সুপারসহ অন্য কারো ছিনিমিনি খেলার অবসান চেয়ে শ্যামপুরে পাঠদান ও প্রশাসনিক কার্যক্রম ত্বরিত চালু করার জন্য শিক্ষার সাথে সংশ্লিষ্ট সকলের প্রতি সহযোগিতার আহ্বান জানান তিনি।

মিঠামইন থানার ওসি কলিন্দ্র নাথ গোলদার বলেন, সংশ্লিষ্ট এলাকায় আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশের কড়া নজরদারি রয়েছে। আর আসামিদের গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানান ওসি।

এদিকে সুপার মো. আমিনুল হক শ্যামপুর দারুল উলুম দাখিল মাদ্রাসার শ্রেণি পাঠদান কার্যক্রমসহ শিক্ষার সার্বিক কার্যক্রম পরিচালনার জন্য সপ্তমবারের মতো বিকল্প হিসেবে ধলাই-বগাদিয়া উচ্চ বিদ্যালয়ের পরিত্যক্ত টিনশেড ঘরে গিয়ে উঠেছেন। এতে এলাকাজুড়ে ফের চরম উত্তেজনা বিরাজ করছে।

(ঢাকাটাইমস/২২সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :