‘ফ্রম হোয়ার আই স্ট্যান্ড’ বইয়ের মোড়ক উন্মোচন ও ছবি প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ নভেম্বর ২০২২, ২১:২১ | প্রকাশিত : ০৯ নভেম্বর ২০২২, ২১:১৭

বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের লড়াইয়ে নারীদের অসামান্য অবদানের প্রতি সম্মাননা জানাতে বুধবার ইউএন উইমেন বাংলাদেশ থেকে ‘ফ্রম হোয়ার আই স্ট্যান্ড’ (From where I Stand) বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। একইসঙ্গে তিন দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

বাংলা একাডেমীর নভেরা প্রদর্শনী কক্ষে ৯ নভেম্বর থেকে আগামী ১১ নভেম্বর প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী চলবে।

বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বলা হয়, বিগত পাঁচ বছর ধরে, ইউএন উইমেন ন্যাশনাল রেজিলিয়েন্স প্রোগ্রামের অধীনে সরকারের সাথে দুর্যোগ সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি এবং অর্থনৈতিক উন্নয়নকে সমুন্নত রাখতে কাজ করে যাচ্ছে। বিশেষ করে সরকারের নীতিগত পর্যায়ের পাশাপাশি তৃণমূল পর্যায়ে নারী ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য ঝুঁকিপূর্ণ দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ে কাজ করেছ ইউএন উইমেন।

এই প্রকল্পের সবচেয়ে বড় সাফল্য কমিউনিটি পর্যায়ের নারীদের সংকটাপন্ন পরিস্থিতি মোকাবেলার দক্ষতা তৈরি, দুর্যোগকালীন এবং দুর্যোগ পরবর্তী সময়ে সমাজে সচেতনতা বৃদ্ধি, পরিবারকে আর্থিকভাবে সহায়তা, যোগ্যতা ও দক্ষতা বাড়ানো এবং পরিবারের নিরাপত্তা নিশ্চিতে নারীদের ভূমিকা জোরদার করা। দুর্যোগের ভুক্তভোগী থেকে দুর্যোগ মোকাবেলার বলিষ্ঠ যোদ্ধা হয়ে ওঠা প্রান্তিক নারীদের গল্পগুলোকে তুলে ধরার একটি প্রয়াস ‘ফ্রম হোয়ার আই স্ট্যান্ড’ বইটি।

এই বইয়ের মোড়ক উন্মোচন ও ছবির প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান, এনডিসি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন আলেকজান্দ্রা বার্গ ভন লিন্ডে, মাননীয় রাষ্ট্রদূত, সুইডেনের দূতাবাস, বাংলাদেশ এবং ম্যাট ক্যানেল, ডেভেলপমেন্ট ডিরেক্টর, ব্রিটিশ হাইকমিশন, ঢাকা, বাংলাদেশ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউএন উইমেন ডেপুটি কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ দিয়া নন্দা এবং ধন্যবাদ জ্ঞাপন করেন দিলরুবা হায়দার, প্রোগ্রাম স্পেশালিষ্ট, ইউএন উইমেন বাংলাদেশ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান বলেন, একবিংশ শতাব্দীতে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ উদ্বেগের বিষয় হল জলবায়ু পরিবর্তন। বিশ্বব্যাপী নারী পুরুষের সমঅধিকার নিশ্চিত না হলে একটি টেকসই এবং উন্নত ভবিষ্যৎ নিশ্চিত করা সম্ভব নয়। বাংলাদেশ সরকার এর দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং ইউএন উইমেন এনআরপি প্রকল্পের মাধ্যমে দুর্যোগ প্রবণ জেলাগুলোতে নারীদের শিক্ষা ও স্বাস্থ্যখাতের উন্নয়নের জন্য ইতোমধ্যেই কাজ করছে। এ ধরনের উন্নয়নমূলক কাজ দুর্যোগ বিপর্যয় ব্যবস্থাপনার ক্ষেত্রে নারীদের আরও দক্ষ ও আত্মবিশ্বাসী হতে সাহায্য করছে।

অনুষ্ঠানে আলেকজান্দ্রা বাৰ্গ ভন লিন্ডে, মাননীয় রাষ্ট্রদূত, সুইডেনের দূতাবাস, বাংলাদেশ সবাইকে অভিনন্দন জানিয়ে তার বক্তব্য শুরু করেন।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন, নারীর ক্ষমতায়ন এবং নারী-পুরুষের সম অধিকার নিশ্চিতে বাংলাদেশের অবদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। বাংলাদেশ সরকার এবং ইউএন উইমেন এর এ ধরণের কার্যক্রমকে সুইডেন সরকার সব সময় সমর্থন করে আসছে এবং ভবিষ্যতে ও এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

ম্যাট ক্যানেল, ডেভেলপমেন্ট ডিরেক্টর, ব্রিটিশ হাইকমিশন, ঢাকা, বাংলাদেশ এর মতে-টেকসই উন্নয়ন নিশ্চিতে এবং দুর্যোগ প্রবণ জেলাগুলোতে নারীদের শিক্ষা ও স্বাস্থ্যখাতের উন্নয়নের জন্য, সেই সঙ্গে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে দ্রুত অগ্রসরমান করার ক্ষেত্রে এই ধরণের প্রকল্পের গুরুত্ব অপরিসীম। তার মতে, এই ধরণের কার্যক্রম জলবায়ু পরিবর্তনের প্রভাবে সরাসরি ক্ষতিগ্রস্ত নারীদের পারিবারিক, সামাজিক ও অর্থনৈতিক সমস্যা দূরীকরণে সাহায্য করবে।

ইউএন উইমেন ডেপুটি কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ দিয়া নন্দা বলেন, এনআরপির মতো উদ্যোগ নারীর ক্ষমতায়ন বৃদ্ধি, দক্ষতা বাড়ানো এবং দীর্ঘমেয়াদী নেতৃত্ব নিশ্চিত করার জন্য অপরিহার্য।

তিনি প্রকল্পের দীর্ঘমেয়াদী কার্যকারিতা এবং অগ্রগতি নিশ্চিতকরণে এবং মানবিক কার্যক্রমকে অব্যাহত রাখতে সহযোগী প্রতিষ্ঠান সমূহের সমর্থন কামনা করেন।

ইউএন উইমেন সরকার এবং সুশীল সমাজের সাথে সহযোগিতার মাধ্যমে আইন, নীতি এবং পরিষেবাগুলির সমন্বয়ের মাধ্যমে গৃহীত কার্যক্রমগুলোর সঠিক বাস্তবায়ন নিশ্চিতকরণে কাজ করে যাচ্ছে। যাতে বিশ্বব্যাপী নারী, শিশু ও মেয়েদের কল্যাণ সাধিত হয়। ইউএন উইমেন বিশ্বব্যাপী নারী পুরুষের সমঅধিকার প্রতিষ্ঠার জন্য জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলিকে সাধুবাদ জানায় এবং এ লক্ষ্যে বিশ্বব্যাপী কাজ করে যাচ্ছে।

ন্যাশনাল রেজিলিয়েন্স প্রোগ্রাম (এনআরপি) হলো বাংলাদেশ সরকার, ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি), ইউএন উইমেন এবং ইউনাইটেড নেশনস অফিস ফর প্রজেক্ট সার্ভিসেস (ইউএনওপিএস) এর মধ্যকার সহযোগিতামূলক কার্যক্রম, সদস্যদেরকে কৌশলগত ও কারিগরি সহায়তা প্রদান করে।

(ঢাকাটাইমস/৯নভেম্বর/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

ভাষা ও সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :