জঙ্গি ছিনতাই মামলায় আসামি যারা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ নভেম্বর ২০২২, ১২:৪৩

রবিবার দুপুর ১২টা। ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত প্রাঙ্গণে আইনজীবী, বিচারপ্রার্থী, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ বহু মানুষের পদচারণা। সাধারণ আসামিদের মতো পৃথক হ্যান্ডকাপে বেঁধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বেশ কয়েক জঙ্গি আসামিকে আদালতে আনা হয়। যাদের নিরাপত্তায় অতিরিক্ত পুলিশ কিংবা তাদের ডাণ্ডাবেড়ি পরানো ছিল না। এই জঙ্গিদের মোহাম্মদপুর থানার সন্ত্রাসবিরোধী আইনের একটি মামলায় কারাগার থেকে আদালতে আনা হয়েছিল। যারা জাগৃতি প্রকাশনীর স্বত্বাধিকারী ফয়সাল আরেফিন দীপন হত্যা মামলা এবং লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যার মৃতুদণ্ডপ্রাপ্ত আসামি।

ঘটনার সময় দুর্ধর্ষ এই জঙ্গিদের আদালত ভবন থেকে হাজতখানায় নেয়ার পথে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের প্রধান ফটকের কাছ থেকে এক জঙ্গি সদস্য পুলিশ কন্সটেবল এ কে আজাদের নাকে ঘুষি মারতে থাকেন। এক পর্যায়ে বাইরে থেকে আসা জঙ্গিদের সহযোগীরা দায়িত্বরত বাকি কনস্টেবলদের চোখে স্প্রে করে। পরে সহযোগীদের সহযোগিতায় আদালত প্রাঙ্গণ থেকে পালিয়ে যায় দুই জঙ্গি। এসময় আরও দুই জঙ্গি পালিয়ে যাওয়ার চেষ্টা করলেও সড়ক বিভাজনে ধাক্কা খেয়ে রাস্তায় পড়ে যান। পরে স্থানীয়দের সহায়তায় তাদেরকে আটক করে পুলিশ।

পালিয়ে যাওয়া দুই জঙ্গি হলেন- মইনুল হাসান শামীম ওরফে সিফাত সামির ও আবু সিদ্দিক সোহেল ওরফে সাকিব সাজিদ। শামীমের বাড়ি সুনামগঞ্জের ছাতকের মাধবপুর গ্রামে। সোহেলের বাড়ি লালমনিরহাটের আদিতমারীর ভেটোশ্বর গ্রামে।

এদিকে আদালত প্রাঙ্গণ থেকে পুলিশের মুখে স্প্রে করে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গিকে ছিনিয়ে নেয়ার ঘটনায় একইদিন রাজধানীর কোতোয়ালি থানায় ২০ জনের নামে মামলা করেছে পুলিশ। সন্ত্রাস বিরোধী আইনে করা এই মামলায় পালিয়ে যাওয়ার সময় গ্রেপ্তার দুই জঙ্গিসহ ১০ জনের ১০ দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত। বর্তমানে তাদেরকে পুলিশি হেফাজতে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

রবিবার রাতে ঘটনাস্থল পরিদর্শন শেষে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, ‘আসামি ছিনতাইকারীদের তথ্য ও নাম পেয়েছি আমরা। আশা করছি, দ্রুত সময়ের মধ্যে তাদের গ্রেপ্তার করতে পারব। আসামি ছিনিয়ে নেয়ার ঘটনায় সন্ত্রাস দমন আইনে কোতোয়ালি থানায় মামলা হয়েছে। মামলার আসামি করা হয়েছে ২০ জনকে।’

আসামি যারা:

মৃত্যুদণ্ডপ্রাপ্ত জঙ্গিদের ছিনিয়ে নেয়ার ঘটনায় পুলিশের করা মামলায় আসামিরা হলেন- শাহিন আলম কামাল, শাহ আলম সালাউদ্দিন, বিএম মজিবুর রহমান, মো. সুমন হোসেন পাটোয়ারী ওরফে সাকিব ওরফে সিহাব ওরফে সাইফুল, মইনুল হাসান শামিম ওরফে সিফাত ওরফে সামির ওরফে ইমরান (পালিয়ে যাওয়া আসামি), খাইরুল ইসলাম জামিল ওরফে রিফাত ওরফে ফাহিম ওরফে জিসান, মো. আবু সিদ্দিকি সোহেল (পালিয়ে যাওয়া), মোজাম্মেল হোসেন সাইমন, মো. আরাফাত রহমান, মো. শেখ আব্দুল্লাহ ওরফে জুবায়ের ওরফে জায়েদ ওরফে জাবেদ ওরফে আবু উমায়ের, মো. আবু সবুর ওরফে রাজু ওরফে সাদ ওরফে সুজন, মোহাম্মদ রশিদুন্নবী ভুইয়া ওরফে টিপু ওরফে রাসেল ওরফে রফিক ওরফে রাইহান, মো. ঈদী আমিন, মেহেদী হাসান অমি ওরফে রাফি।

এছাড়া চাকরিচ্যুত মেজর সৈয়দ মোহাম্মদ জিয়াউল হক ওরফে মেজর জিয়া, আয়মান ওরফে মশিউর রহমান, সাব্বিরুল হক চৌধুরী আকাশ ওরফে কনিক, তানভীর ওরফে সামসেদ মিয়া সাইফুল ওরফে তুষার বিশ্বাস, রিয়াজুল ইসলাম রিয়াজ ওরফে সুমন ও মো. ওমর ফারুক নোমান ওরফে আলী ওরফে সাদ। এই ছয়জন আদালত প্রাঙ্গণ থেকে জঙ্গিদের ছিনিয়ে নেয়ার ছক করে। আর বাস্তবায়ন করে জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের জঙ্গিরা।

ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা:

আদালত প্রাঙ্গণে পুলিশি হেফাজত থেকে পালানো দুই জঙ্গির ছবি প্রকাশ করে তাদেরকে ধরিয়ে দিতে পারলে নগদ ২০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছে পুলিশ সদরদপ্তর।

রবিবার গণমাধ্যমকে পাঠানো এক বার্তায় পুলিশ সদরদপ্তর বলেছে, আদালত থেকে পালানো দুই জঙ্গিকে ধরতে রাজধানীসহ সীমান্তে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। দুইজনকে ধরতে পারলে দশ লাখ করে ২০ লাখ টাকা পুরস্কার দেয়া হবে।

(ঢাকাটাইমস/২১নভেম্বর/এসএস/এফএ)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

ই-অরেঞ্জের সোহেলকে ফেরানোর অগ্রগতি জানাতে কড়া নির্দেশ হাইকোর্টের

রাজধানীতে দুই শিশু ধর্ষণ মামলায় দুই আসামির মৃত্যুদণ্ড

মোহাম্মদপুরের 'বিডিএসকে’ কিশোর গ্যাং ভাড়াটিয়া সন্ত্রাসী হিসেবে কাজ করত

ছিনতাই মামলায় গ্রেপ্তার, ফোনালাপে বেরিয়ে এলো ক্লুলেস হত্যার রহস্য

রাজধানীতে মাদক বিরোধী অভিযানে আটক ৬২, বিপুল মাদক জব্দ

গুরুত্বপূর্ণ স্থাপনায় আক্রমণের পরিকল্পনা ছিল হুজির, রোহিঙ্গাদের যুক্ত করার চেষ্টা: সিটিটিসি

নারায়ণগঞ্জে সংঘবদ্ধ চোর চক্রের সাত সদস্য গ্রেপ্তার

‘গোপনে দেশ ছাড়তে’ তৎপর কাউন্সিলর মাসুম মোল্লা, বিমানবন্দরে পুলিশের চিঠি

আইনশৃঙ্খলা বাহিনীর ট্র্যাকিং এড়াতে আধুনিক ডিভাইস ব্যবহার করতেন তারা

যাবজ্জীবন সাজা নিয়ে ৭ বছর পালিয়ে অবশেষে গ্রেপ্তার মাদক ব্যবসায়ী

এই বিভাগের সব খবর

শিরোনাম :