বইমেলায় পাওয়া যাচ্ছে সাইফুল আলমের স্বপ্নলোকের জল জোছনা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ২০:৫৭ | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ২০:৫১
ফাইল ছবি

শিক্ষা ও সভ্যতার দীপ্তিময় আলোড়ন মানুষের মনন থেকেই প্রথম উৎসারিত হতে হয় আর সেই উৎসারন ক্রিয়ার সাহিত্য প্রধানতম গতি সঞ্চারক। যুগে যুগের যাপিত জীবন বোধের রং রুপ রস আর সুধা আমাদের অনুভবের রাজ্যে যে আলোকময়তা ছড়ায় সেটা সাহিত্যের হাত ধরেই বিশেষত কবিতা। কাল স্রোতের এ কল্লোল ধারায় ভেসেই আজকের আধুনিক সাহিত্যের নান্দনিক পরিবেশনার কবি সাইফুল আলমের ‘স্বপ্নলোকের জল জোছনা’ কাব্যগ্রন্থটি।

একুশের বইমেলা ২০২৩ এ কবি নাজমুল ইসলাম সীমান্তের ক্যানভাস প্রকাশনী থেকে বইটি প্রকাশিত হয়ে, বইমেলা এবং অনলাইন প্লাটফরম রকমারী তে বেশ পাঠক প্রিয়তা পেয়েছে ইতিমধ্যে। বাবা শিরোনামের প্রথম কবিতাটি যেনো প্রতিটা মানুষের বাবা হয়ে উঠার গল্পের প্রতিচ্ছবি।

শতাধিক কবিতায় সাজানো কাব্যগ্রন্থটি কবি সাইফুল আলমের প্রথম একক কাব্যগ্রন্থ হলেও এর আগে শব্দজালের মায়া নামে একটা কবিতা সংকলন সম্পাদনা করেছেন এবারের বইমেলার জন্যই। এছাড়া তার প্রকাশিত যৌথ কাব্যগ্রন্থগুলো হলো ক্যানভাস প্রকাশনী থেকে প্রকাশিত মায়া রৌদ্দুর, ঝুম জীবন এবং নৃপ্রকশন এর ৯ শুন্যের প্রয়াস।

স্বপ্নলোকের জল জোছনায় কবি তার অনন্য প্রতিভার স্বাক্ষর রেখেছেন শব্দকল্পের দারুন সব উপমায় ফুটিয়ে তুলেছেন কবিতার ভাষা। অনুপ্রাস আর অন্তমিলের দারুন দ্বৈরথ তার কবিতায় ফুটে উঠেছে দারুন ভাবে। আর দেশ প্রেম সমকালীন রাজনীতি এবং প্রেম ও বিরহের কবিতা গুলো খুব সহজ সরল শব্দের মায়াজালে লিখে গেছেন সুনিপুন দক্ষতায়।

বেঁচে আছি যন্তমানব, তুমি সংক্রান্ত শিল্প,বৃত্তবন্দী লাটিম, প্রিয়দর্শীনি কাব্য শিরোনামের কবিতা গুলোতে যেভাবে ভালোবাসার সবুজ বাগানে ফুটিয়েছেন কাঠ গোলাপের সাদার মায়া তেমনি আমার সোনার বাংলা, যুদ্ধ চাইনা কবিতা চাই, জয়বাংলার মুক্তি চাই এবং আমার বন্ধু হরিপদ কবিতা গুলোয় সমকালীন রাজনীতি ও সমাজ ব্যাবস্থার কথা উঠে এসেছে উঠে এসেছে তার দেশ ও সমাজ ভাবনা। এছাড়া চৌপদী কাব্য শিরোনামে বেশ কিছু চার লাইনের অনুকাব্য লিখেছেন স্বপ্নলোকের জল জোছনায়

"মন ভোলানো এক হাসিতেই ভোলাও অভিমান

শব্দজালের মায়ায় রাঙ্গাও মনের অভিধান"

"তুমি যেনো অন্তমিলে অনবদ্য

নিটোল প্রেমের সরল গদ্য" এ জাতীয় নিটোল প্রেমের আবহ মাখা কবিতা গুলো অনুভবের রাজ্যে দোলা দিয়ে যাবে।

কবি সাইফুল আলমের কাব্যগ্রন্থটি বইমেলায় নব প্রকাশনীর ৩০-৩১ নম্বর ষ্টলে থাকছে, পাশাপাশি রকমারী ডটকম এ ও পাওয়া যাচ্ছে।

(ঢাকাটাইমস/১৬ফেব্রুয়ারি/এমএইচ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :