অবসরে সিনিয়র সচিব বদরুল আরেফীন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:২৩

সরকারি চাকরি থেকে অবসরে গেলেন সিনিয়র সচিব মো. বদরুল আরেফীন। সবশেষ তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (সিনিয়র সচিব) করা হয়। তার আগে তিনি জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির মহাপরিচালক (ডিজি) ছিলেন।

মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে জানানো হয়, জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (সিনিয়র সচিব) মো. বদরুল আরেফীনকে সরকারি চাকরি থেকে ২৮ ফেব্রুয়ারি অবসর প্রদান করা হলো। তিনি বিধি অনুযায়ী অবসর ও অবসর-উত্তর ছুটিকালীন সুবিধাদি প্রাপ্য হবেন।

এদিকে এবছরের ৯ জানুয়ারি সচিব থেকে পদোন্নতি পেয়ে সিনিয়র সচিব হন বদরুল আরেফীন। তিনি ১৯৬৪ সালে কিশোরগঞ্জের জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থবিদ্যা ও ইলেকট্রনিক্স বিভাগ থেকে ১৯৮৫ খ্রিষ্টাব্দে বিএসসি (সম্মান) ডিগ্রি এবং লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ২০০৩ খ্রিষ্টাব্দে স্বাস্থ্যসেবা ব্যবস্থাপনা বিষয়ে এমএসসি ডিগ্রি অর্জন করেন। বদরুল আরেফীন বিসিএস (প্রশাসন) ক্যাডারের ৮ম ব্যাচের ১৯৮৯ সালে সরকারি চাকরিতে যোগদেন।

কর্মজীবনে আরেফীন বাণিজ্য মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, পরিকল্পনা মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, পানি সম্পদ মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে বিভিন্ন পদে কর্মরত ছিলেন। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশ অফিসে তার কাজ করার অভিজ্ঞতা রয়েছে।

তিনি খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) পদে দায়িত্ব পালন করেন। ২০২০ সালে সচিব পদে পদোন্নতি লাভ করেন এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। ২০২১ সরকার তাকে জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির মহাপরিচালক হিসেবে নিযুক্ত করে।

(ঢাকাটাইমস/২৮ফেব্রুয়ারি/এসএস/এসএম)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :