কর্তব্য পালনকালে মৃত্যুর ক্ষতিপূরণ প্রদান ক্ষমতা ফেরত চায় পুলিশ

রুদ্র রাসেল, ঢাকাটাইমস
| আপডেট : ০১ মার্চ ২০২৩, ১৯:৩৫ | প্রকাশিত : ০১ মার্চ ২০২৩, ১৯:২৬

দায়িত্ব পালনরত অবস্থায় গত ৬ বছরে (২০১৭-২০২২) ৯০৬ জন পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। কারও প্রাণ গেছে সন্ত্রাসীর বুলেটে, কারও করোনাকালে আক্রান্ত মানুষের পাশে দাঁড়াতে গিয়ে।

মারা যাওয়া এসব পুলিশ সদস্যের পরিবারকে ক্ষতিপূরণের টাকা প্রদানের ক্ষমতা ছিল পুলিশ সুপারদের হাতে। কিন্তু ২০২০ সালে ক্ষতিপূরণের টাকা প্রদানের ক্ষমতা দেয়া হয় জেলা প্রশাসকদের কাছে।

এরপর টাকা পেতে আমলাতান্ত্রিক জটিলতা, ভোগান্তি, বিলম্ব-বিড়ম্বনার অভিযোগ ওঠে। এ ক্ষমতা ফিরে পেতে ইতোমধ্যেই পুলিশের পক্ষ থেকে সরকারের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে।

জানা গেছে, কর্তব্যরত অবস্থায় মৃত্যুবরনকারী পুলিশ সদস্যদের ক্ষতিপূরণের অর্থ ৫ লাখ টাকা থেকে ২০২০ সালে ৮ লাখ টাকায় উন্নীত করে সরকার।

বলা হয়, জীবন উৎসর্গকারী বা কর্তব্য পালনকালে মৃত্যুবরণকারী পুলিশ সদস্যের পরিবার এককালীন এ টাকা পাবেন। অবসর ভাতাসহ পুলিশের চাকরিবিধির অন্য সুযোগ সুবিধার বাইরেই তারা এই সুবিধা পাবেন।

তবে ক্ষতিপূরণের এই অর্থ প্রদানের ক্ষমতা জেলা পুলিশ সুপারদের (এসপি) কাছ থেকে জেলা প্রশাসকদের হাতে যাওয়ার পর গত দুই বছর ধরে এ টাকা পেতে নানা ভোগান্তিতে পড়ার অভিযোগ ওঠে।

টাকা পেতে বিড়ম্বনা-বিলম্বের কথা উল্লেখ করে পুলিশ সদর দপ্তরে অভিযোগ জানিয়েছেন বেশিরভাগ মৃত্যুবরণকারী পুলিশ সদস্যের পরিবার। বিষয়টি জেনেছেন স্বরাষ্ট্রমন্ত্রীও। ওই ক্ষমতা আবার পুলিশ ফেরত পাচ্ছে বলে ইঙ্গিত পাওয়া গেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ সদর দপ্তর থেকে।

পুলিশ বলছে, ২০২০ সালের আগে কর্তব্যপালনকালে মৃত্যু হওয়া পুলিশ সদস্যদের পরিবারকে ৫ লাখ টাকা দেওয়া হতো। তখন এই টাকা দেওয়ার ক্ষমতা এসপিদের কাছে ছিল। এসপিরা সহকর্মীদের পরিবারকে গুরুত্ব দিয়ে যত দ্রুত সম্ভব এককালীন কোনো জটিলতা ছাড়াই টাকা দিয়ে দিতেন। কিন্তু ২০২০ সালে সরকার কর্তব্যপালনকালে মৃত্যু হওয়া পুলিশ সদস্যের পরিবারকে এককালীন ৮ লাখ টাকা এবং কর্তব্যরত অবস্থায় কর্ম অক্ষম হয়ে পড়া পুলিশ সদস্যদের ৪ লাখ টাকা অনুদান দেওয়ার ঘোষণা দেয়।

একইসঙ্গে এই অর্থ প্রদানের ক্ষমতা নিয়ে দেওয়া হয় জেলা প্রশাসকদের হাতে। এতই বিপত্তি ঘটে। এরপর থেকে জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের পরিবার বা পঙ্গুত্ববরণকারী বা কর্ম অক্ষম হয়ে পড়া পুলিশ সদস্যকে সরকারের প্রতিশ্রুত ওই ক্ষতিপূরণ পেতে পড়তে হয় নানা বিড়ম্বনায়। বিলম্ব- ভোগান্তির অন্ত নেই।

অভিযোগ রয়েছে, ২০২০, ২০২১ ও ২০২২ সালে কর্তব্যরত অবস্থায় মৃত্যুবরণকারী ৪৬৭ জন পুলিশ সদস্যের মধ্যে বেশিরভাগই এখনও ক্ষতিপূরণের ৮ লাখ টাকা পাননি। এ টাকা পেতে দিনের পর দিন জেলা প্রশাসনে ঘুরতে হচ্ছে তাদের। এ থেকে মুক্তি চেয়ছেন ভুক্তভোগী পুলিশ পরিবারগুলো।

বুধবার পুলিশ মোমোরিয়াল ডে উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠান শেষে মৃত্যুবরণকারী একাধিক পুলিশ সদস্যের পরিবার ঢাকা টাইমসের কাছে টাকা পেতে ভোগান্তির অভিযোগ করেন।

এ বিষয়ে ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে আমরা সরকারকে প্রস্তাব দিয়েছি। বিবেচনায় আছে। আশা করছি, শিগগিরই আমরা এ ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছাতে পারব।’

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালও বুধবার পুলিশ মোমেরিয়াল ডে উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ বিষয়ে ইতিবাচক ইঙ্গত দিয়েছেন।

পুলিশ সদর দপ্তরসহ বিভিন্ন সূত্রে প্রাপ্ত তথ্য অনুসারে, ২০১৭ সালে ১৩০ জন, ২০১৮ সালে ১৩০ জন, ২০১৯ সালে ১৭৯ জন, ২০২০ সালে ২০৮ জন, ২০২১ সালে ১৩৮ জন এবং ২০২২ সালে ১২১ জন পুলিশ সদস্য কতর্ব্যরত অবস্থায় মৃত্যুবরণ করেন। এর মধ্যে করোনার দুই বছরে ১০৬ জন পুলিশ সদস্য প্রাণ হারান মহামারীকালে মানুষের পাশে দাঁড়ানোর কর্তব্য পালন করতে গিয়ে। সে হিসেবে ২০১৭ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ৬ বছরে কর্তব্য পালনকালে প্রাণ হারান ৯০৬ জন পুলিশ সদস্য।

প্রসঙ্গত, দায়িত্ব পালনরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের স্মরণে প্রতি বছর ১ মার্চ পুলিশ মেমোরিয়াল ডে পালন করছে বাংলাদেশ পুলিশ। বিশ্বের বিভিন্ন দেশে বছরের একটি নির্দিষ্ট দিনে কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের কৃতিত্বপূর্ণ ও গৌরবোজ্জ্বল অবদানকে স্মরণ করা হয়। বাংলাদেশ পুলিশও ২০১৭ সালের ১ মার্চ থেকে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের স্মরণে ‘পুলিশ মেমোরিয়াল ডে’ পালন করে আসছে। কেন্দ্রীয়ভাবে ঢাকাসহ সকল রেঞ্জ ও জেলা পর্যায়ে দিবসটি পালন করা হচ্ছে। এর অংশ হিসেবে সদর দপ্তরের পাশাপাশি বুধবার সারা দেশের রেঞ্জ ও জেলা পুলিশ এ দিবসটি পালন করেছে।

দিবসটি উপলক্ষে ২০২২ সালে কর্তব্যরত অবস্থায় মৃত্যুবরণকারী পুলিশ সদস্যদের পরিবারকে নগদ ৫০ হাজার টাকা ও স্বীকৃতি স্মারক তলে দেয়া হয়। এছাড়া পুলিশ স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

(ঢাকাটাইমস/০১মার্চ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

‘মেড ইন জিনজিরা’: অবহেলিত সম্ভাবনার স্বপ্ন দুয়ার 

ইবনে সিনা হাসপাতালে রুশ কিশোরীকে যৌন হয়রানি: অভিযোগের সত্যতা পেয়েছে পুলিশ

ভারতের রপ্তানির খবরে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম

অবন্তিকার আত্মহত্যা: এখনো মেলেনি তদন্ত প্রতিবেদন, থমকে গেছে আন্দোলন 

সড়কে এআইয়ের ছোঁয়া, বদলে যাচ্ছে ট্রাফিক ব্যবস্থা 

এখন তিন হাসপাতালে রোগী দেখছেন সেই ডা. সংযুক্তা সাহা

কোরবানির ঈদ সামনে, মশলার বাজারে উত্তাপ

প্রতিমন্ত্রীর শ্যালকের অপহরণকাণ্ড: ১৬ দিনেও গ্রেপ্তার হননি আলোচিত লুৎফুল হাবীব

মে দিবস বোঝে না শ্রমিকরা, জানে ‘একদিন কাজ না করলে না খেয়ে থাকতে হবে’

গামছা বিক্রেতা থেকে হাজার কোটি টাকার মালিক, মনে আছে সেই গোল্ডেন মনিরকে?

এই বিভাগের সব খবর

শিরোনাম :