ভবন নির্মাণ তদারকিতে কিছুটা গাফিলতি তো ছিলই: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী

সাভার (ঢাকা) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ মার্চ ২০২৩, ১৭:৫৭

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, শুক্রবার ভবনটির ১০ম তলায় কিছু ভীম ঢালাই হচ্ছিল তখনই এ ঘটনাটি ঘটে। পুরোটা দেখে বুঝেছি কিছুটা তো গাফিলতি আছে। এখন আমরা যে সিদ্ধান্ত বেঁধে দিয়েছি, সেটা হলো কন্টাক্টর ধসে যাওয়া অংশের সবকিছু পরিষ্কার করে নতুন করে কাজ করবে । আর পরবর্তী কাজে পরিপূর্ণভাবে যেনো কাজ করা হয় সেটা নিশ্চিত করবে যাতে এ ধরনের অঘটন আর না হয়।

শনিবার দুপুরে সাভারের আশুলিয়ার গনকবাড়িতে অবস্থিত পরমানু শক্তি গবেষণা প্রতিষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন মন্ত্রী। তিনি প্রতিষ্ঠানটিতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধিনে পেট সিটি ও সাইক্লোট্রন স্থাপন প্রকল্পের আওতায় নির্মানাধীন পরমানু প্রযুক্তির মাধ্যমে ক্যন্সার রোগ নির্নয় ও নিরাময় চিকিৎসা কেন্দ্রের নির্মানাধীন একটি ১০ তলা ভবনের ছাদ ধসের ঘটনায় পরিদর্শনে আসেন তিনি।

মন্ত্রী বলেন, এটা মুলত ঠিকাদারের ব্যপার, এখানে যদিও আমাদের কিছু নেই। তবুও সব আমরা ক্ষতিয়ে দেখবো। এ ঘটনায় আমাদের (কর্মকর্তারা) যারা এই ভবনের কাজের সাথে জড়িত তাদের কতটুকু গাফিলতি রয়েছে সেটা খতিয়ে দেখবো।

মন্ত্রী বলেন, সারা দেশে আমাদের এমন ৩ টি কমপ্লেক্স রয়েছে। চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহে। এ ভবনটি খুবই গুরুত্বপূর্ণ। এখানে ক্যান্সারের চিকিৎসা, গবেষণা ও প্রশিক্ষণের কাজ করা হবে । সব চেয়ে বড় ব্যপার যে টাকা খরচ করে আমরা বিদেশে গিয়ে চিকিৎসা করাই সেটা এই হাসপাতালের মাধ্যমে করা হবে কম খরচে।

কোনো তদন্ত কমিটি করা হয়েছে কিনা জানতে চাইলেন তিনি বলেন, বিষয়টি জানার পর আমিসহ মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তা এখানে এসেছি। সব কিছু দেখলাম। এখন এব্যাপারে তদন্ত কমিটির মাধ্যমে বিষয়টি আরো খতিয়ে দেখা হবে। আমার লোকজন হাসপাতালে গিয়ে আহতদের দেখে খোঁজ নিয়েছে।

পরমাণু শক্তি কমিশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও পেট সিটি ও সাইক্লোট্রন স্থাপন প্রকল্প পরিচালক ড. মো. মনজুর আহসান বলেন, ভবনটি মাইনাস ৩৮ ফুট বেইজমেন্টসহ ১০তলা অনুমোদন হয়েছে। ভবন নির্মাণসহ সকল বিষয়গুলো আমাদের ইঞ্জিনিয়াররা সার্বক্ষণিকভাবে পর্যবেক্ষণ করছেন। এরপর কাজটি তো করছে শ্রমিকরা। তাদের সামন্য ভুলেই অনকে বড় দূর্ঘটনা ঘটতে পারে। এ ঘটনায় কার কার দায় রয়েঠে আমরা এ বিষয়টি খতিয়ে দেখছি।

এসময় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের সিনিয়র সচিব জিয়াউল ইসলাম এনডিসি, পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানের মহাপরিচালক দেবাশীষ পালসহ আইনশৃক্সখলা বাহিনীর উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গতকাল শুক্রবার বিকেল সাড়ে ৪ টার দিকে সাভারের আশুলিয়ার গণকবাড়ি এলাকায় অবস্থিত পরমানু শক্তি গবেষণা প্রতিষ্ঠানে একটি নির্মানাধীন ১০ তলা ভবনের ছাদ ধসে পরে। এতে ১৬ জন আহত হন। এদের মধ্যে ৩ জন গাজিপুরের শেখ ফজিলাতুন্নেসা মুজিব মেমোরিয়াল কেপিজি বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। চিকিৎসাধীন আহতরা হলেন, মো. ইয়াকুব আলী (২২) খাইরুল ইসলাম (২৭) এবং রাশেদুল ইসলাম (২৪) বাকিরা প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

(ঢাকাটাইমস/১১মার্চ/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :