‘বেদের মেয়ে জোসনা’ অঞ্জু ঘোষকে মনে আছে? এখন কী করছেন নায়িকা

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ মার্চ ২০২৩, ১৭:২২ | প্রকাশিত : ১২ মার্চ ২০২৩, ১৭:১১

বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে বেশি আয় করা সিনেমা কোনটি? যাদের মাথায় সিনেমা দেখার পোকা আছে, উত্তরটি তারা সবাই পারবেন। হ্যা, ‘বেদের মেয়ে জোসনা’। সিনেমাটি নিয়ে এখনো চর্চা হয়। কিন্তু সেই জোসনা? নাম ভূমিকায় যিনি ১৯৮৯ সালে রুপালি পর্দায় কাঁপন ধরিয়েছিলেন, সেই অঞ্জু ঘোষের কী খবর? কোথায় কী করছেন আশি ও নব্বইয়ের দশকের সেই জনপ্রিয় নায়িকা?

বাংলাদেশ ছেড়ে, বাংলাদেশি সিনেমা ছেড়ে দুই যুগের বেশি সময় ধরে কলকাতার বাসিন্দা অঞ্জু ঘোষ। এটা পুরোনো খবর। কিন্তু এখন করছেনটা কী অভিনেত্রী? এই প্রশ্নের উত্তর জানতে উদগ্রীব নায়িকার ভক্তরা। সম্প্রতি দেওয়া এক সাক্ষাৎকারে সে কথাই জানান বহু দর্শকপ্রিয় সিনেমার নায়িকা অঞ্জু ঘোষ। জানা যায়, এক সময়ের তুমুল ব্যস্ত এ অভিনেত্রী বর্তমানে অনেকটাই নিভৃতচারিণী।

অঞ্জুর কাছে প্রশ্ন ছিল, শুটিং ডাবিং নিয়ে যার বারোটি মাস কেটে যেত তার হাতে এখন অফুরন্ত সময়। এই সময়টা কীভাবে কাটাচ্ছেন? জবাবে দীর্ঘশ্বাস ছেড়ে নায়িকা বলেন, ‘আমার বাড়িতে মন্দির রয়েছে, ধর্মকর্ম পূজা-পার্বণ করেই সময় কেটে যায়। আমার বাসায় যেমন দুর্গার প্রতিমা আছে, তেমনি পবিত্র মক্কা শরীফ ও খাজা বাবার ছবিও আছে। মানব ধর্মের চেয়ে বড় কোনো ধর্ম নেই।’

ওই সাক্ষাৎকারে নিজের প্রেমগুঞ্জন নিয়েও খোলাখুলি কথা বলেন অঞ্জু ঘোষ। চলচ্চিত্র পরিচালক এফ কবীর চৌধুরীর সঙ্গে তার সম্পর্ক নিয়ে এক সময় বেশ চর্চা হতো। তাদের নাকি বিয়েও হয়েছিল। ফাঁস হয়েছিল বিয়ের একটি কাবিননামাও। সে সম্পর্কে প্রশ্ন করা হলে অঞ্জু দাবি করেন, ‘আমাদের কোনো দিনই বিয়ে হয়নি।’

মূল ঘটনা জানিয়ে অভিনেত্রী বলেন, ‘আমার প্রোডাকশন থেকে প্রথম একটি সিনেমা নির্মাণ করি। প্রচুর অর্থ লগ্নি করি। সে সময় এফ কবীর আবদার করে বসলেন, সিনেমাটি তার ড্রিমল্যান্ড প্রোডাকশন থেকে রিলিজ করতে হবে। আমি বেঁকে বসলাম। দুজনার মধ্যে লেগে গেল দ্বন্দ্ব। অদ্ভুত বিষয় হলো, চুক্তিপত্রে আমি যে স্বাক্ষর করেছিলাম তা জাল করে বিয়ের কাবিননামা বানানো হয়েছিল। তবে এটা সত্যি যে, এফ কবীর আমার শুভাকাঙ্ক্ষী ছিলেন।’

এদিকে, দীর্ঘ ২২ বছর পর সবশেষ ২০১৮ সালে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির উদ্যোগে এফডিসিতে এসেছিলেন অঞ্জু ঘোষ। কিছুদিন থাকার পর কলকাতায় ফিরে যান। সে সময় শোনা গিয়েছিল, ফের বাংলাদেশি সিনেমায় অভিনয় করবেন অঞ্জু ঘোষ। কিন্তু সেই যে গেলেন, অভিনেত্রী আর আসেননি।

বাংলাদেশ স্বাধীনের আগে ব্রাহ্মণবাড়িয়ার ভোলানাথ অপেরার হয়ে যাত্রায় নাচতেন অঞ্জু ঘোষ। ১৯৮২ সালে এফ কবীর চৌধুরী পরিচালিত ‘সওদাগর’ সিনেমার মাধ্যমে তার চলচ্চিত্রে অভিষেক ঘটে। সিনেমাটি ব্যবসায়িকভাবে সফল ছিল। রাতারাতি তারকা বনে যান অঞ্জু। ১৯৮৯ সালে ইলিয়াস কাঞ্চনের সঙ্গে জুটি বেঁধে ক্যারিয়ারের সবচেয়ে হিট সিনেমা ‘বেদের মেয়ে জোসনা’ উপহার দেন তিনি।

ক্যারিয়ারে ১৯৮৭ সালে সর্বাধিক ১৪টি সিনেমায় অভিনয় করেন অঞ্জু ঘোষ। মন্দার বাজারে যেগুলো ছিল ব্যবসায়িকভাবে সফল। এর পরই ১৯৮৯ সালে মুক্তি পাওয়া ‘বেদের মেয়ে জোসনা’ অবিশ্বাস্য রকমের ব্যবসা করে। সৃষ্টি করে সবচেয়ে বেশি আয় করা সিনেমার রেকর্ড। দীর্ঘ ৩৪ বছর ধরে সে রেকর্ড আজও অক্ষত। ভাঙতে পারেনি কেউই।

অভিনয়ের পাশাপাশি গানেও বেশ পটু ছিলেন অঞ্জু ঘোষ। ১৯৯০ সালে তার গাওয়া ১২টি গান নিয়ে ‘মালিক ছাড়া চিঠি’ নামের একটি অ্যালবাম প্রকাশিত হয়। কিন্তু ১৯৯৬ সালে হঠাৎই বাংলাদেশ ছেড়ে কলকাতায় চলে যান এই নায়িকা। কাজ করতে শুরু করেন সেখানকার সিনেমায়। কিন্তু কেন তিনি বাংলাদেশ ছেড়েছিলেন, সে উত্তর আজও মেলেনি। এড়িয়ে যান প্রশ্ন।

(ঢাকাটাইমস/১২মার্চ/এলএম/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :