ব্যবসায়িক কর্মকর্তাদের উৎসাহিত করতে মনস্টারল্যাব ইএস আয়োজন করেছে 'বিপিও বিয়ন্ড বর্ডারস'

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ মার্চ ২০২৩, ১১:৪৭

জাপানের টোকিওতে প্রতিষ্ঠিত ডিজিটাল পরামর্শদাতা কোম্পানি মনস্টারল্যাব এন্টারপ্রাইজ সলিউশনস বিশেষজ্ঞদের সাথে নেটওয়ার্কিং এবং সংযোগ তৈরি করতে 'বিপিও বিয়ন্ড বর্ডারস' নামক একটি মিট অ্যান্ড গ্রীট ইভেন্টের আয়োজন করেছে। বাংলাদেশের আউটসোর্সিং সেক্টরের উন্নতির জন্য দেশের বিভিন্ন সেক্টরের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের তাদের অন্তর্দৃষ্টি ব্যাখ্যা করার এবং সম্ভাব্য সহযোগিতা নিয়ে আলোচনা করার সুযোগ দেওয়ার লক্ষ্যে এই ইভেন্টটি আয়োজিত হয়েছিল।

ইভেন্টে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জনাব ওয়াহিদ শরীফ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ কন্টাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বিএসিসিও), মহামান্য লিও টিটো এল. অসান, জেআর অ্যাম্বাসেডর এক্সট্রাঅর্ডিনারি অ্যান্ড প্লেনিপোটেনশিয়ারি ফিলিপাইন (AEP) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশে সমসাময়িক এখতিয়ারসহ, ডেমোক্রেটিক সোশ্যালিস্ট রিপাবলিক অফ শ্রীলঙ্কা এবং রিপাবলিক অফ মালদ্বীপ। তাদের মূল্যবান চিন্তা শ্রোতাদের সাথে শেয়ার করেছেন। তারা উল্লেখ করেছে যে কীভাবে একটি প্রগতিশীল ব্যবসা মানের সঙ্গে আপস না করেই খরচ কমাতে বিপিও পরিষেবাগুলি অর্জন করতে পারে, দক্ষতার উন্নতি করতে পারে এবং বিশেষ দক্ষতা ও প্রযুক্তিতে অ্যাক্সেস লাভ করতে পারে। এর পাশাপাশি, তিনি এই ধরণের ইভেন্টের গুরুত্বও উল্লেখ করেছেন, যা বিপিও পরিষেবা প্রদানকারী এবং অন্যান্য কর্মকর্তাদের মধ্যে সেতুবন্ধন তৈরি করতে সহায়তা করে।

বিপিও পরিষেবাকে কেন্দ্রবিন্দু হিসাবে রেখে, মনস্টারল্যাব হোল্ডিং ইনকর্পোরেটেডের গ্রুপ ডেপুটি সিইও এবং সিএফও, ইয়োশিহিরো নাকাহারা, এর গুরুত্ব, কীভাবে তরুণ উদ্যোক্তারা বিভিন্ন পরিষেবা আউটসোর্স করতে পারে, এবং কীভাবে বিপিও এর আর্থ-সামাজিক কাঠামো পরিবর্তন করতে পারে সে সম্পর্কে তার মূল্যবান ধারণাগুলি শেয়ার করেছেন। তার মতে বিপিও পরিষেবাগুলো বাংলাদেশের দারিদ্র্য বিমোচনে ইতিবাচক প্রভাব ফেলবে এবং অর্থনীতির জন্য একটি ইতিবাচক ফলাফল বয়ে আনবে।

মনস্টারল্যাবের গ্লোবাল ফিন্যান্সিয়াল শেয়ারড সার্ভিস সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান জনাব রাশেদুজ্জামান খান দীপ্ত, মনস্টারল্যাব ইএসের এনগেজমেন্ট ডিরেক্টর জনাব মেহেদী হাসান জুলফিকার এবং কো-চেয়ারম্যান লোকাল মার্কেট ডেভেলপমেন্ট (বিএসিসিও) সহ বেশ কয়েকজন বিশিষ্ট কর্মকর্তা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। মিসেস শামীমা বেগম, এসটিসি-এর চেয়ারম্যান, এবং ফাহিম মাশরুর, সহ-প্রতিষ্ঠাতা, আজকের ডিল, ডেলিভারি টাইগার, ও বিডিজবস ডট কম, এবং জনাব ওয়াহিদ শরীফ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ কন্টাক্ট সেন্টারস অ্যান্ড আউটসোর্সিং এর সভাপতি, জনাব তানভীর ইব্রাহিম, ভাইস প্রেসিডেন্ট (বিএসিসিও), জনাব তাওহিদ হোসেন, (বিএসিসিও) সেক্রেটারি জেনারেল, জনাব হিরোকি ওয়াতানাবে, একমাত্রা-এর প্রতিষ্ঠাতা এই অনুষ্ঠানে মূল্যবান বক্তব্য রেখেছেন। বাংলাদেশি ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো কীভাবে বিপিও সেবার সুবিধা নিতে পারে সে বিষয়ে তারা মতামত প্রদান করেন। তারা বাংলাদেশী প্রতিভার সম্ভাবনা এবং বিপিও পরিষেবা প্রদানকারী হিসাবে তাদের ক্যারিয়ারে উন্নতির জন্য তাদের নিষ্ঠার কথাও উল্লেখ করেছেন।

(ঢাকাটাইমস/১৫ মার্চ/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা