গুচ্ছ নয়, নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি পরীক্ষা নেবে ইবি

ইবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ মার্চ ২০২৩, ১৮:১৯

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) গুচ্ছতে না গিয়ে নিজস্ব পদ্ধতিতে আসন্ন ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। রবিবার বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে অনুষ্ঠিত ১২৫তম একাডেমিক কাউন্সিলের সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

একাডেমিক কাউন্সিলের সভা শেষে বিষয়টি নিশ্চিত করেছেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক . জাহাঙ্গীর হোসেন। সোমবার বিষয়টি উপাচার্য ইউজিসির সভায় উত্থাপন করবেন বলে জানান তিনি।

বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক . জাহাঙ্গীর হোসেন বলেন, 'গত দুই বছরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ভর্তি স্বস্তির বদলে ভোগান্তি বাড়িয়েছে। এসব সমস্যা কাটিয়ে শিক্ষার্থীদের দ্রুত ভর্তি নিশ্চায়ন করার জন্য সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। উপাচার্য মহোদয় ইউজিসির সভায় এই বিষয়টি উত্থাপন করবেন। ভর্তি পরীক্ষা সংক্রান্ত পরবর্তীতে আরেকটি সভা হবে সেখানে আমরা সার্বিক বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেব।'

জানা যায়, চলমান নবীন শিক্ষাবর্ষ ২০২১-২২ ভর্তি পরীক্ষার পূর্বেও নিজস্বভাবে পরীক্ষার নেওয়ার দাবি জানিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। কিন্তু গুচ্ছ কমিটি থেকে বিভিন্ন আশ্বাস জটিলতা নিরসনে ব্যবস্থা নেয়ার আশ্বাস পেয়ে আবার গুচ্ছে পরীক্ষা নেওয়ার পক্ষে মতামত দেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে দেখা যায়, ভোগান্তি আরো বহুগুণ বৃদ্ধি পেয়েছে। বারবার গণবিজ্ঞপ্তি দিয়েও শিক্ষার্থী পূর্ণ করতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। ভোগান্তির কথা ভেবেই নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইবি শিক্ষকরা। যার চূড়ান্ত সিদ্ধান্ত রবিবার বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় নেওয়া হয়।

শিক্ষক সমিতি সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির পক্ষ থেকে সভায় কয়েকটি সুপারিশ করা হয়েছে। এরমধ্যে রয়েছে, অনতিবিলম্বে ভর্তি কার্যক্রম শুরু করা, পহেলা জুলাই নতুন বর্ষের ক্লাস শুরু করা, আবেদনের জন্য ন্যূনতম ফি নির্ধারণ এবং শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে ভর্তি পরীক্ষার পর শুধু ভর্তি হওয়ার জন্যই ক্যাম্পাসে আসবে এবং বাকি কার্যক্রম অনলাইনে সম্পন্ন করতে হবে।

এদিকে গুচ্ছ ভর্তি পরীক্ষা বেরিয়ে এসে একক পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণের দাবিতে সকালে ইসলামী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছেন সাধারণ শিক্ষার্থীরা। সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরাল চত্বরে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

(ঢাকাটাইমস/১৯মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :