ঝিনাইগাতিতে কালঘুষা নদীর ওপর ব্রিজ না থাকায় দুর্ভোগ সীমান্তবাসীর

মো. আব্বাস উদ্দিন, ঝিনাইগাতি (শেরপুর)
 | প্রকাশিত : ০১ এপ্রিল ২০২৩, ১৬:৫৩
শেরপুরের ঝিনাইগাতি উপজেলার কাংশা ইউনিয়নের হালচাটি গ্রামের কালঘুষা নদীর ওপর একটি ব্রিজ না থাকায়, সীমান্তের আদিবাসী সম্প্রদায় কোচ, গারো, হাজং সহ স্কুলগামী ছাত্র-ছাত্রী চরম দুর্ভোগ পোহাচ্ছে। তাই দুর্ভোগ লাঘবের জন্য গ্রামবাসী কালঘুষা নদীর ওপর একটি ব্রিজ নির্মাণের দাবি করে আসছে দীর্ঘ ৪ যুগেরও বেশি সময় ধরে। কিন্তু আজও পূরণ হয়নি তাদের কালঘুষা নদীর ওপর প্রত্যাশিত ব্রিজটি। সীমান্তের আদিবাসী সম্প্রদায়সহ এলাকাবাসীর দীর্ঘ দিনের প্রত্যাশিত প্রাণের দাবি। সীমান্তের গ্রামবাসীর যাতায়াতের রাস্তায় একমাত্র বাধা এই নদীর ওপর একটি ব্রিজ। উক্ত ব্রিজটি না থাকায় গ্রামের লোকজনের যাতায়াতের নানা সমস্যা এবং কৃষি পণ্য ক্রয় বিক্রয়ের জন্য ব্যাপক সমস্যায় পড়তে হয়। গ্রামবাসীর বিকল্প কোন যোগাযোগের রাস্তা না থাকায় নদী পারাপারে দুর্ভোগে পড়তে হয়।
এছাড়াও নদীর অপর প্রান্তেই রয়েছে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়। গ্রীষ্মকালে ছাত্র ছাত্রীরা স্কুলে যাতায়াত করতে পারলেও বর্ষাকালে নদীতে পানি থাকায় ছোট-ছোট ছেলে মেয়ে ও স্কুলের ছাত্রছাত্রীরা নদীতে ব্রিজ না থাকায় স্কুলে যেতে পারে না। তাই সীমান্ত এলাকার হালচাটি গ্রাম সহ আরো আশে পাশের গ্রামের লোকজনের যাতায়াতের জন্য নানা প্রতিকূলতার মধ্যে পরতে হচ্ছে।
গ্রামবাসীর দুর্ভোগ লাঘবে উক্ত কালঘুষা নদীর উপর একটি ব্রীজ নির্মান করে এলাকাবাসীর সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করছে এলাকাবাসী।
এ ব্যাপারে কাংশা ইউনিয়নের চেয়ারম্যান ও ৯ নং ওয়াডের মেম্বার গোলাপ হোসেনের সাথে কথা হলে তারা জানায় এই এলাকার মানুষের দুর্ভোগের বিষয়ে ইউনিয়ন পর্যায়ে কোন ব্যাবস্থা নেওয়ার কোনো সুযোগ নেই। যদি বিষয়টি জাতীয় সংসদ সদস্য চেষ্টা করেন তাহলে অত্র এলাকার মানুষের যাতায়াতের দুর্ভোগের সমস্যা সমাধান করতে কালঘুষা নদীর ওপর জন গুরত্বপূর্ণ ব্রিজটি নির্মাণ করে দিতে পরেন।
তাই এলাকাবাসীর পক্ষ থেকে কাংশা ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্য গোলাপ হোসেন জানান সীমান্তবাসীর যাতায়াতের দুর্ভোগ লাঘবে মাননিয় সংসদ সদস্য শেরপুর ৩ সহ উর্ধ্বতন কর্তৃপক্ষ প্রয়োজনিয় পদক্ষেপ নেবেন। বর্তমানে দাবি একটাই সীমান্তের আদিবাসী সম্প্রদায় সহ স্কুলের ছাত্র/ছাত্রী ও দরিদ্র কৃষকদের বিষয়টি বিশেষ বিবেচনা করে কালঘুষা নদীর ওপর ১টি ব্রিজ জরুরি ভিত্তিতে নির্মাণের দাবি।
(ঢাকাটাইমস/১এপ্রিল/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :