যুদ্ধের মধ্যেই বাখমুতে উড়ল রাশিয়ার পতাকা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ এপ্রিল ২০২৩, ১৫:৩৯ | প্রকাশিত : ০৩ এপ্রিল ২০২৩, ১৫:২৩

রাশিয়ার ওয়াগনার ভাড়াটে গোষ্ঠীর প্রধান বলেছেন, তিনি ইউক্রেনের বাখমুতের সিটি হলে রাশিয়ার পতাকা উত্তোলন করেছেন। রবিবার রাতে টেলিগ্রামে পোস্ট করা এক ভিডিওতে ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বলেছেন, বাখমুত এখন ‘আইনি অর্থে’ রাশিয়ার। খবর বিবিসির।

প্রিগোজিন বলেছেন, ইউক্রেনের বাহিনী এখনও পশ্চিমের জেলাগুলোতে কেন্দ্রীভূত রয়েছে। ইউক্রেন জোর দিয়ে বলেছে তার সেনাবাহিনী এখনও বাখমুতকে ধরে রেখেছে। রবিবার সন্ধ্যায় ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ একথা জানিয়েছেন।

জেনারেল স্টাফ বলেন, যদিও রাশিয়া শহরের ওপর আক্রমণ বন্ধ করেনি তবে ইউক্রেনীয় রক্ষকরা সাহসের সঙ্গে শহরটিকে ধরে রেখেছে। তারা শত্রুর অসংখ্য আক্রমণ প্রতিহত করছে।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির চিফ অব স্টাফ অ্যান্ড্রি ইয়ারমাক জনগণকে যারা এমন একটি ‘বিজয়’ উদ্ভাবন করে যা বাস্তবে নেই, তাদের প্রতি শান্তভাবে প্রতিক্রিয়া জানাতে আহ্বান জানিয়েছেন।

ইউক্রেনের উপ-প্রতিরক্ষা মন্ত্রী হান্না মালিয়ার ওয়াগনারের দাবিকে ‘একটি মজার জাল’ বলেছেন।

ভিডিওতে প্রিগোজিন বলেছেন, রাশিয়ান সামরিক ব্লগার ভ্লাদলেন তাতারস্কির প্রতি শ্রদ্ধা, যিনি রবিবার সেন্ট পিটার্সবার্গ ক্যাফেতে বিস্ফোরণে মারা গিয়েছিলেন। তবে বিবিসি ফুটেজটি যাচাই করতে পারেনি।

ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার বিশ্লেষণে বলা হয়েছে, রবিবার পর্যন্ত ইউক্রেন শহরের বেশিরভাগ অংশ দখল করে রেখেছে। যদিও রাশিয়ার সৈন্যরা দক্ষিণ এবং পূর্ব থেকে এটিকে আচ্ছন্ন করার চেষ্টা করছিল।

আইএসডব্লিউ-এর মতে, সিটি কাউন্সিল বিল্ডিংটি সেই শহরের একটি অংশে রয়েছে যা সম্প্রতি রাশিয়ার দাবি করা হয়েছে, কারণ এটি পূর্ব দিকে আসছে।

ওয়াগনার গ্রুপে নিয়োগপ্রাপ্তদের মধ্যে অনেকেই রাশিয়ার কারাগার থেকে মুক্তিপ্রাপ্ত আসামি যাদেরকে দলটিতে সেনা সংখ্যা বৃদ্ধির জন্য তৈরি করা হয়েছে। রাশিয়ার সামরিক বাহিনীর নিয়মিত সৈন্যরাও বাখমুতে যুদ্ধ করছে, পাশাপাশি ওয়াগনার সৈন্যরাও।

শহরটির নিয়ন্ত্রণের লড়াইয়ে হাজার হাজার রুশ এবং ইউক্রেনীয় সৈন্য মারা গেছে। ধারণা করা হচ্ছে, রাশিয়ার ক্ষয়ক্ষতি ইউক্রেনের চেয়ে অনেক বেশি হয়েছে।

বাখমুতের সামান্য কৌশলগত মূল্য রয়েছে, তবে ইউক্রেন এটিকে রাশিয়ার সামরিক সরঞ্জাম এবং জনশক্তির একটি গুরুত্বপূর্ণ ড্রেন হিসেবে দেখেছে। রুশ কমান্ডাররা আশা করে বাখমুতকে নিয়ে তাদের আরও আঞ্চলিক লাভের জন্য একটি স্প্রিংবোর্ড দিতে পারে।

যেমনটি যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় ডিসেম্বরে উল্লেখ করেছে, শহরটি দখল করা ‘রাশিয়াকে ক্রামতোর্স্ক এবং স্লোভিয়ানস্কের বৃহত্তর শহুরে এলাকাগুলোকে হুমকির জন্য সম্ভাব্য অনুমতি দেবে’।

এদিকে ইউক্রেনীয় বাহিনী বর্তমানে রাশিয়ার দখলে থাকা অঞ্চল পুনরুদ্ধারের চেষ্টা ও পুনরুদ্ধারের জন্য আগামী সপ্তাহগুলিতে একটি নতুন আক্রমণ শুরু করবে বলে আশা করা হচ্ছে। জার্মান লেপার্ড ট্যাঙ্কসহ দীর্ঘ-প্রতিশ্রুত পশ্চিমা সরবরাহ দেশে আসার পরে অপারেশন শুরু হবে বলে আশা করা হচ্ছে।

(ঢাকাটাইমস/৩এপ্রিল/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :