যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া যুগান্তকারী পরমাণু অস্ত্র চুক্তি, মোতায়েন হবে সাবমেরিন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ এপ্রিল ২০২৩, ১২:৪০ | প্রকাশিত : ২৭ এপ্রিল ২০২৩, ১০:১০

প্রতিবেশী দেশ উত্তর কোরিয়াকে যে কোনো ধরনের হামলা করা থেকে নিবৃত্ত রাখতে যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি যুগান্তকারী পরমাণু অস্ত্র চুক্তি করেছে দক্ষিণ কোরিয়া। এই চুক্তির আওতায় উত্তর কোরিয়া পারমাণবিক হামলা করলে মিত্র দেশকে রক্ষায় নিজেদের সামরিক শক্তি ব্যবহার করবে যুক্তরাষ্ট্র।

এছাড়া চুক্তির আওতায় দক্ষিণ কোরিয়ায় মার্কিন পরমাণুসজ্জিত সাবমেরিন মোতায়েনের পরিকল্পনা করা হয়েছে। এর বিনিময়ে দক্ষিণ কোরিয়া তাদের নিজস্ব পারমাণবিক অস্ত্র কর্মসূচি চালাবে না।

যুক্তরাষ্ট্র সফররত দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইউল ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এই চুক্তি করেন। বুধবার দুই দেশের রাষ্ট্রপ্রধান যৌথ সংবাদ সম্মেলনে এই চুক্তির কথা জানান।

দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ৭০তম বার্ষিকী উদযাপনে রাষ্ট্রীয় সফরের জন্য ইউন সুক-ইউলকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানান বাইডেন।

জো বাইডেন বলেছেন, ‘ওয়াশিংটন ঘোষণা’ নামের এই চুক্তি উত্তর কোরিয়ার আগ্রাসন ঠেকাবে। পারমাণবিক অস্ত্রসহ যেকোনো আক্রমণ প্রতিরোধে মিত্র দেশকে রক্ষায় নিজেদের সামরিক শক্তি ব্যবহার করবে যুক্তরাষ্ট্র।

সম্প্রতি উত্তর কোরিয়া রেকর্ডসংখ্যক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। তারা প্রতিবেশী দেশে যেকোনো সময় পারমাণবিক হামলা চালাতে পারে, এই আশঙ্কায় যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক অস্ত্র নিয়ে এমন ঘোষণা দিলো দক্ষিণ কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার নেতা চুক্তিটিকে নজিরবিহীন উল্লেখ করে বলেন, এটি মিত্রদের রক্ষায় যুক্তরাষ্ট্রের অঙ্গীকারেরই অংশ।

ঢাকাটাইমস/২৭এপ্রিল/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :