উপকমিটির বিষয়ে সতর্ক আওয়ামী লীগ

জাফর আহমেদ, ঢাকা টাইমস
| আপডেট : ২৬ মে ২০২৩, ১০:২৬ | প্রকাশিত : ২৬ মে ২০২৩, ০৮:৪৭

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দলকে আরও শক্তিশলী করতে মনোযোগী ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। নির্বাচনের সিডিউল ঘোষণা করার আগেই দলের কাজ শেষ করে সংসদ নির্বাচনের দিকে নজর দিতে চায় আওয়ামী লীগ। এরই ধারাবাহিকতায় দলকে শক্তিশালী করতে মনোযোগী আওয়ামী লীগ। ২২তম জাতীয় সম্মেলন শেষ হয়েছে প্রায় অর্ধবছর। কিন্তু এখনো আওয়ামী লীগের উপকমিটির ঘোষণা করা যায়নি। দলের নির্দেশনা অনুযায়ী কেন্দ্রীয় উপকমিটি গঠনের কাজ এগিয়ে চলেছে। দ্রুতই কমিটিগুলো ঘোষণা করা হবে বলে জানিয়েছেন দলটির নেতারা। তবে এবার উপকমিটির সদস্য করার ক্ষেত্রে সতর্ক থেকে যাচাই-বাছাই করে কমিটি গঠন করা হবে।

আওয়ামী লীগের শীর্ষ নেতারা বলছেন, প্রায় প্রত্যেক কমিটির মেয়াদেই কোনো না কোনো উপকমিটির সদস্যদের নিয়ে বিতর্ক তৈরি হতে দেখা গেছে। তাই অতীত থেকে শিক্ষা নিয়ে উপকমিটি করার ক্ষেত্রে এবার সতর্ক দলের নেতারা।

আরও পড়ুন>>স্বীকৃতি পেয়ে বেপরোয়া মৎস্যজীবী লীগ, একের পর এক সমালোচনার জন্ম

আরও পড়ুন>>গাজীপুরের নতুন মেয়র জায়েদা খাতুন

আরও পড়ুন>>শেখ হাসিনা এশিয়ার ‘আয়রন লেডি’: দ্য ইকোনমিস্ট

দলীয় সূত্রে জানা গেছে, উপকমিটির সদস্য বা এক সময় সহসম্পাদক ছিলেন, এমন কেউ কেউ বিভিন্ন বিতর্কিত কাজে জড়িয়ে পড়ায় এর দায় আওয়ামী লীগ বা সরকারের উপর এসে পড়ে। করোনাকালে দলের আন্তর্জাতিক উপকমিটির সদস্য শাহেদ চিকিৎসার অনিয়ম, প্রতারণা ও দুনীতি করায় ব্যাপাক সমালোচনায় পড়তে হয় আওয়ামী লীগ ও সরকারকে। এর পর তাকে দল থেকে বহিষ্কার করা হয়। এছাড়া আরেক সদস্য হেলেনা জাহাঙ্গীরও লেন উপকমিটির সদস্য। বিতর্ক সৃষ্টি করে দলের ভাবমূর্তি ক্ষুণ্ণ করায় তাকে বহিষ্কার করে আওয়ামী লীগ। এছাড়া দলের পদ ব্যবহার করে বিভিন্ন সদস্যদের বিরুদ্ধে চাঁদাবাজি, টেন্ডারবাজির অভিযোগ বরাবরই। এসব বিষয় মাথায় রেখে এবার উপকমিটির করার ক্ষেত্রে বেশ সতর্ক আওয়ামী লীগ। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নেতাদের দ্বারে দ্বারে ঘুরছে উপকমিটির পদপ্রত্যাশীরা। বিশেষ করে আওয়ামী লীগের যেসব সম্পাদকীয় নেতারা পদে আছেন সেই সব সম্পাদকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ ও তদবির করে যাচ্ছে।

উপকমিটির চেয়ারম্যান ও কো-চেয়ারম্যানের নাম ঘোষণার প্রায় ছয় মাস হলেও এখন পর্যন্ত মাত্র চারটি উপকমিটি গঠন করে দপ্তরে জমা দেওয়া হয়েছে বলে আওয়ামী লীগের দপ্তর সূত্রে জানা গেছে। দলের গঠনতন্ত্র অনুসারে ১৯টি উপকমিটি গঠন হবে। এই ১৯টি উপকমিটির মধ্যে অধিকাংশই জমা পড়েনি। কোনো কোনো উপকমিটির খসড়া তৈরি করলেও অনেকটির গঠনের কাজ এখনো শুরুই হয়নি। এছাড়া শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক পদটি এখনো খালি আছে।

খোঁজ খবর নিয়ে জানা গেছে, আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির, ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক উপকমিটি, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক উপকমিটি, প্রচার ও প্রকাশনা উপকমিটির তালিকা জমা দেওয়া হয়েছে আওয়ামী লীগের দপ্তরে। এছাড়া বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির কাজও শেষ হয়েছে। আওয়ামী লীগ নেতারা জানান, দলের নির্দেশনা অনুযায়ী ৩৫ সদস্যের উপকমিটি গঠনের কথা থাকলেও কোনো কমিটির সংখ্যা ৮০ আবার কোনো উপকমিটির সদস্য সংখ্যা শতাধিক ছাড়িয়েছে। তবে বেশিরভাগ উপকমিটির খসড়া তালিকা করা হয়েছে শতাধিক সদস্য রেখে। বিগত বছরের তুলনায় এবার দলটি উপকমিটির সদস্য সংখ্যা বাড়ানো হবে বলেও জানান তারা।

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর ঢাকা টাইমসকে বলেন, আওয়ামী লীগের নির্দেশনা অনুযায়ী যাচাই-বাছাই করে উপকমিটির তালিকা করা হয়েছে। আমাদের কাজ শেষ করে কেন্দ্রে জমা দিয়েছি।

আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন ঢাকা টাইমসকে বলেন, ত্রাণ ও সমাজ কল্যাণ উপকমিটির তালিকা করে কেন্দ্রে জমা দিয়েছি। নতুন পুরাতনের সমন্বয়ে উপকমিটির তালিকা করা হচ্ছে। যেসব নেতাকর্মী দলের মধ্যে সক্রিয় ভূমিকা পালন করেছে এবং কোনো বিতর্কিত কর্মকাণ্ডে জড়িত ছিলেন না, তাদেরকে কমিটি রাখা হয়েছে। কমিটি কবে ঘোষণা করবে সেটা বলতে পারবে আওয়ামী লীগ।

আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক সৈয়দ আব্দুল আউয়াল শামীম ঢাকা টাইমসকে বলেন, উপকমিটি গঠনের কাজ শেষ হয়েছে। আগে যারা কমিটিতে ছিল এদের মধ্যে যারা সক্রিয়ভাবে কাজ করেছে তাদেরকে কমিটিতে রাখা হয়েছে।

(ঢাকাটাইমস/২৬মে/জেএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

মজুত ফুরালেই বাড়তি দামে বিক্রি হবে সয়াবিন তেল

কোন দিকে মোড় নিচ্ছে ইরান-ইসরায়েল সংকট

ছাদ থেকে পড়ে ডিবি কর্মকর্তার গৃহকর্মীর মৃত্যু: প্রতিবেদনে আদালতকে যা জানাল পুলিশ

উইমেন্স ওয়ার্ল্ড: স্পর্শকাতর ভিডিও পর্নোগ্রাফিতে গেছে কি না খুঁজছে পুলিশ

জাবির হলে স্বামীকে বেঁধে স্ত্রীকে জঙ্গলে ধর্ষণ, কোথায় আটকে আছে তদন্ত?

নাথান বমের স্ত্রী কোথায়

চালের বস্তায় জাত-দাম লিখতে গড়িমসি

গুলিস্তান আন্ডারপাসে অপরিকল্পিত পাতাল মার্কেট অতি অগ্নিঝুঁকিতে 

সিদ্ধেশ্বরীতে ব্যাংক কর্মকর্তার মৃত্যু: তিন মাস পেরিয়ে গেলেও অন্ধকারে পুলিশ

রং মাখানো তুলি কাগজ ছুঁলেই হয়ে উঠছে একেকটা তিমিরবিনাশি গল্প

এই বিভাগের সব খবর

শিরোনাম :