এক ঝামেলা না মিটতেই এলো ‘দ্য ডায়েরি অব ওয়েস্ট বেঙ্গল’, বিতর্ক তুঙ্গে

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ মে ২০২৩, ১৫:৫৪ | প্রকাশিত : ২৯ মে ২০২৩, ১৫:৪৯

কিছুদিন আগেই সারা ভারতজুড়ে মুক্তি পায় ‘দ্য কেরালা স্টোরি’। বিতর্ক এবং দাঙ্গা এড়াতে সেই ছবিকে নিষিদ্ধ করে পশ্চিমবঙ্গ সরকার। পরে সুপ্রিম কোর্টের রায় পেলেও ছবিটি আগামী তিন সপ্তাহ চালাবে না রাজ্যের হল মালিকরা। সেই ঝামেলা না যেতে এবার এলো ‘দ্য ডায়েরি অব ওয়েস্ট বেঙ্গল’।

সম্প্রতি এই ছবির ট্রেলার প্রকাশ হয়েছে। বিতর্ক শুরু সেখান থেকেই। যার জেরে ‘দ্য ডায়েরি অব ওয়েস্ট বেঙ্গল’-এর পরিচালক সনোজ মিশ্রকে আইনি নোটিশ পাঠাল পশ্চিমবঙ্গ পুলিশ।

ট্রেলার দেখে বোঝা যাচ্ছে, এই ছবির মাধ্যমে নষ্ট হবে পশ্চিমবাংলার ভাবমূর্তি। সে কারণেই ছবিটির পরিচালক সনোজ মিশ্রকে আইনি নোটিশ পাঠিয়েছে রাজ্য পুলিশ। সম্প্রতি ‘দ্য ডায়েরি অব ওয়েস্ট বেঙ্গল’ ছবিটির ট্রেলার প্রকাশ্যে এসেছে। সেটি পরিচালনা করার পাশাপাশি গল্পও লিখেছেন সনোজ মিশ্র।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, পুলিশের পাঠানো নোটিশে উল্লেখ রয়েছে- ভারতীয় দণ্ডবিধির ১২০বি/ ১৫৩এ/ ৫০১/ ৫০৪/ ৫০৫/ ২৯৫এ ধারাসহ আরও বেশ কয়েকটি ধারায় অভিযোগ দায়ের হয়েছে ছবির নির্মাতার বিরুদ্ধে। নোটিশটি পাঠানো হয়েছে আমহার্স্ট স্ট্রিট থানার তরফ থেকে, কেস নম্বর ৯০।

আগামী ৩০ মে (মঙ্গলবার) দুপুর ১২টার সময়ে ছবির পরিচালক সনোজ মিশ্রকে আমর্হাস্ট স্ট্রিট থানার অ্যাডিশনাল অফিসার ইন চার্চ ইনস্পেকটর সুব্রত করের সামনে হাজিরা দিতে বলা হয়েছে। মুম্বাইয়ের ওশিওয়ারা পুলিশ স্টেশনের অফিসার-ইন-চার্জকেও এই মর্মে জানানো হয়েছে।

পাশাপাশি জানিয়ে দেওয়া হয়েছে, এই কেসের বেশ কয়েকটি বিষয় নিয়ে ছবির পরিচালককে জিজ্ঞাসাবাদ করা হবে। শুধু পরিচালক নয়, যে ইউটিউব চ্যানেল থেকে এই ট্রেলারটি প্রকাশ পেয়েছে, সেই চ্যানেলের অ্যাডমিনকেও ডেকে পাঠানো হয়েছে।

ট্রেলারের শুরুতেই লেখা আছে, ‘এই ছবি বা ট্রেলারে দেখানো ঘটনা সত্য তথ্যের উপর নির্ভর করে তৈরি। এই ছবির উদ্দেশ্য কোনো জাতি, ধর্মের মানুষের ভাবনাকে আহত করা নয়। ছবির উদ্দেশ্য জনজাগরণ তৈরি করা। কোনো ব্যক্তি বিশেষের ভাবনাকে আহত করার উদ্দেশ্য নেই’।

ছবিতে রয়েছে এনআরসি সিএএ ইস্যু, রয়েছে রোহিঙ্গা ইস্যু, এছাড়াও পশ্চিমবঙ্গের সাম্প্রদায়িক দাঙ্গার প্রসঙ্গও উঠেছে। ‘দ্য ডায়েরি অব ওয়েস্ট বেঙ্গল’ ছবিটি পশ্চিমবাংলার ভাবমূর্তি নষ্ট করবে, তাই এই পরিচালক ও প্রযোজককে আইনি নোটিশ পাঠাল রাজ্য পুলিশ।

এর আগে তার রাজ্যে ‘দ্য কেরালা স্টোরি’ ছবিটি নিষিদ্ধ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। কারণ, ওই ছবিতে নারীদের জোর করে মুসলিম ধর্ম গ্রহণ এবং আইএসে যোগ দেয়ার বিষয়টি দেখানো হয়েছে। মমতার দাবি, এই ছবি দেখানো হলে রাজ্যের শান্তি নষ্ট হতে পারে। পরে মমতার সিদ্ধান্ত সুপ্রিম কোর্ট বাতিল করে দেয়।

(ঢাকাটাইমস/২৯মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :