নির্বাচনকে সামনে রেখে অস্বচ্ছ প্রতারণার এবং বাস্তবায়ন অনুপযোগী বাজেট: এনডিপি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ জুন ২০২৩, ১৬:৪৭ | প্রকাশিত : ০৩ জুন ২০২৩, ১৬:৩৭

ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) ঘোষিত ২০২৩-২৪ সালের প্রস্তাবিত জাতীয় বাজেটকে আওয়ামী লীগ সরকারের নির্বাচনী বৈতরণী পার হওয়ার জন্য একটি অস্বচ্ছ, দুর্নীতিপ্রবণ ও প্রতারণার এবং বাস্তবায়ন অনুপযোগী অযোগ্য বাজেট বলে আখ্যায়িত করেছেন।

শনিবার ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) সভাপতি কে এম আবু তাহের ও মহাসচিব আবদুল্লাহ-আল-হারুন (সোহেল) এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেন, আওয়ামী সরকার ঘোষিত ২০২৩-২৪ অর্থবছরের জন্য যে জাতীয় বাজেট ঘোষণা করা হয়েছে তা বাস্তবায়নের সক্ষমতা এই সরকারের নাই।

তারা বলেন, ২০২৩-২৪ অর্থ বৎসরের বাজেট ব্যয় ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা নির্ধারণ করা হয়, যা পূর্ববতী বৎসর ছিল ৬ লাখ ৬০ হাজার ৫০৭ কোটি টাকা। এই বাজেট পূর্ববর্তী বৎসরের সংশোধিত বাজেটের চেয়ে ১০১,২৫৮ কোটি টাকা বেশি। গত বাজেটে লক্ষ্য পূরণে ব্যর্থ হয়েও সরকার ঋণের উপর নির্ভরশীল হয়ে জাতির সামনে একটি বাস্তবতা বিবর্জিত বাজেট পেশ করেছেন। ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার উপস্থাপিত বাজেটে ৫ লাখ ৩ হাজার ৯০০ কোটি টাকা রাজস্ব খাত থেকে জোগান দেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। যা বাস্তবায়ন করা হবে অসম্ভব। আয় ও ব্যয়ের হিসাবে সামগ্রিক ঘাটতি থাকবে ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকার বেশি, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ।

নেতৃদ্বয় বলেন, সরকার নিজেদের উন্নয়নের গল্প সাধারণ মানুষকে বিশ্বাস করানোর জন্য প্রতারণার আশ্রয় নিচ্ছেন। আওয়ামী লীগ সরকার বাংলাদেশকে বিশ্বের জন্য উন্নয়নের রোল মডেল করেছেন, এই মিথ্যা প্রচারণা উদ্দেশ্যে এবং বিদেশের কাছে বিশ্বাস যোগ্য করার জন্য বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো নিয়মিত বিভ্রান্তিকর, অবান্তর ও বাস্তবতা বিবর্জিত রিপোর্ট প্রকাশ করে যাচ্ছেন।

তারা বলেন, আমাদের বৈদেশিক আয় নিম্নমুখী তাই বৈদেশিক মুদ্রার রিজার্ভও নিম্নমুখী তবুও সরকার নিজেদের আর্থিক শক্তি প্রকাশের জন্য অন্যের অ্যাকাউন্টে থাকা ডলারও নিজের রিজার্ভে দেখিয়ে সুখের ডেকুর তুলছেন। ডলারের সংকটে কাঁচা মাল আমদানি করতে না পারায় দেশীয় শিল্প বন্ধের উপক্রম, আমদানিকৃত কয়লা ও এলএনজি'র অভাবে বিদ্যুৎ উৎপাদন বন্ধ প্রায় আর জ্বালানির অভাবে ১০০% দেশীয় কাঁচা মালের শিল্পও বন্ধের পথে!

দেশের সামষ্টিক অর্থনীতির লক্ষ্যমাত্রা ইতিবাচক নয়। বিশেষ করে বেসরকারি খাতে বিনিয়োগ, মূল্যস্ফীতি, মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি, রাজস্ব আদায়-এর কোনোটিই বাস্তবায়নযোগ্য মনে হচ্ছে না।

এই সরকারের বিগত সব বাজেটই মানুষকে অথনৈতিকভাবে নিপীড়ন নির্যাতনের আর সিন্ডিকেট ব্যবসায়ী আর দুর্নীতিবাজ বান্ধব বাজেট হিসাবে পরিচিতি পেয়েছে।

আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বহুজাতিক ঋণদাতা সংস্থা আইএমএফ’র শর্ত পূরণ করতে গিয়ে অর্থমন্ত্রী এবার কঠোর হয়েছেন নিম্ন থেকে উচ্চ-সবস্তরের মানুষের ওপর। অর্থ সংগ্রহের দিকে দিয়েছেন বেশি নজর। যে কারণে পদে পদে ফেলছেন ভ্যাট ও করের জাল। এতে মানুষের দুর্দশা ও দুর্ভোগ বাড়বে, প্রায় সব ধরনের পণ্যের দাম ঊর্ধ্বমুখী হয়ে উঠবে। শেখ হাসিনার নেতৃত্বাধীন এই সরকার যদি দুর্নীতি দমনে আন্তরিক হতেন তবে বাংলাদেশের জন্য আইএমএফ এর ঋণ প্রয়োজন হতো না।

উন্নয়ন বাজেটের অধিকাংশই দুর্নীতিবাজদের পকেটে যাচ্ছে। সর্বজনীন পেনশন স্কিম জনগণের পকেট থেকে টাকা নিয়ে নিস্ব করার জন্য সরকারের একটা ফাঁদ। সরকার প্রতি বৎসরই উন্নয়নের কথা বলে লুটপাট করছে। এই সরকার সরকারি ও স্বাযত্তশাসিত সকল প্রতিষ্ঠানের টাকা খরচ করে ফেলেছে, এখন মানুষের ভবিষ্যৎ নিরাপত্তার কথা বলে মানুষের সঞ্চয়টুকুও নিয়ে নিতে চায়।

এনডিপি নেতৃবৃন্দ মনে করে, গণবিরোধী এই বাজেট জনবিচ্ছিন্ন এই সরকারের পতন আরও ত্বরান্বিত করবে।

(ঢাকাটাইমস/৩ জুন/জেবি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

আন্দোলনে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান ফখরুলের

বিএনপির ভারত বিরোধিতা মানুষের কষ্ট বাড়ানোর নতুন সংস্করণ: নাছিম

ভোট ডাকাত সরকারকে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায়সঙ্গত: রিজভী

১১ মামলায় আগাম জামিন পেলেন বিএনপি নেতা বকুল

বর্তমান সরকার ভারতের অনুগ্রহে ক্ষমতায় বসে আছে: সাকি

জিয়াউর রহমান উগ্র-সাম্প্রদায়িক গোষ্ঠীকে রাজনীতিতে প্রতিষ্ঠিত করে: ওবায়দুল কাদের

রুহুল আমিন হাওলাদারের বড় ভাই সুলতান আহমেদ মারা গেছেন

গণতন্ত্রের ন্যায়সঙ্গত আন্দোলনে আমরা বিজয়ী হবো: মির্জা ফখরুল

বাসায় মেডিকেল বোর্ডের পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া

বঙ্গবন্ধু বাঙালি জাতির প্রেরণার উৎস: প্রতিমন্ত্রী শফিকুর রহমান

এই বিভাগের সব খবর

শিরোনাম :