৫০ বছরে সোলস, ভক্তদের কাছে নতুন গানের আহ্বান

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ জুন ২০২৩, ১৯:০০

প্রতিষ্ঠার ৫০ বছর উপলক্ষ্যে নতুন ভক্তদের জন্য বিশেষ ঘোষণা দিয়েছে দেশের অন্যতম ঐতিহ্যবাহী ব্যান্ড দল সোলস। এবার ভক্তদের লেখা গান নিয়ে সেটা ভিডিও আকারে প্রকাশ করবে তারা।

আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর একটি ক্লাবে সোলসের রজতজয়ন্তী উপলক্ষ্যে নিজেদের নতুন লোগো উন্মোচন অনুষ্ঠানে এ ঘোষণা দেন গীতিকবি সংঘের সভাপতি শহীদ মাহমুদ জঙ্গী। বেশ কিছু যার লেখা সোলসের গান শ্রোতাপ্রিয় হয়েছে। এর আগে রজতজয়ন্তী উপলক্ষ্যে সোলসের প্রতিষ্ঠাতা সদস্য আহমেদ নেওয়াজের বানানো নতুন তিন লোগো সবার সামনে উন্মোচন করা হয়।

শহীদ মাহমুদ জঙ্গী জানান, সোলস-এর ৫০ বছর পূর্তি উপলক্ষে একটি বিশেষ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেটি হলো, আগামী এক বছর প্রচুর নতুন গান তৈরি করে প্রকাশ করবে দলটি। সেই লক্ষ্যে খোঁজা হচ্ছে মানসম্পন্ন গীতিকবিতা। মূলত সেই উদ্যোগের ধারাবাহিকতায় সোলস-এর অংশীদার হতে পারবেন গোটা বিশ্বে ছড়িয়ে থাকা যে কোনও বাংলাদেশি, যারা গান লিখতে আগ্রহী।

অনুষ্ঠানে জানানো হয়, এই তিনটি লোগো দর্শকের ভোটে ক্রমান্বয়ে ৫০ বছর পূর্তিতে ব্যবহার হবে। ইতোমধ্যেই লোগো তিনটি ভোটিংয়ের জন্য সোলসের অফিসিয়াল ও পার্থ বড়ুয়ার ফেসবুক পেজে শেয়ার করা হয়েছে। এছাড়া রজতজয়ন্তীর বছর নতুন গান প্রকাশ, দেশ-বিদেশে তাদের সিরিজ কনসার্ট এবং একটি গ্র্যান্ড কনসার্টের মাধ্যমে ৫০ বছর পূর্তি উদযাপনসহ সোলসের নতুন পরিকল্পনার কথা সাংবাদিকদের সামনে তুলে ধরা হয়।

এর আগে সোলসের প্রতিষ্ঠাতা সদস্য ও ড্রামার সুব্রত বড়ুয়া রনি, আইয়ুব বাচ্চুসহ দলটির যে সদস্যরা প্রয়াত হয়েছে তাদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। পাশাপাশি তাদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে পার্থ বড়ুয়া জানান, সোলস ইতোমধ্যেই বেশকিছু গান বানিয়েছে। যেগুলো হয়তো সেপ্টেম্বর থেকে ভিডিও আকারে প্রকাশ করা হবে। আরেক জনপ্রিয় ব্যান্ড রেনেসার সঙ্গে মিলেও বেশ কিছু গান করছে সোলস, যার রেকর্ডিং শুরু হয়েছে। এছাড়া দেশ-বিদেশে কনসার্টের পরিকল্পনা আছে। যেগুলোর জন্য সর্বপ্রথম প্রয়োজন স্পন্সর। বেশকিছু কোম্পানির সঙ্গে কথা হচ্ছে, চূড়ান্ত হলেই বিস্তারিত জানাতে পারবেন।

তবে পার্থ বড়ুয়া জানালেন, দেশে এবং বিদেশে কনসার্টের জন্য বৃহৎ পরিকল্পনাই রয়েছে তাদের।

লোগো পরিবর্তনের বিষয়ে এই গায়ক-অভিনেতা বলেন, ‘সোলসের বয়সও কম হয়নি। আমরা চাই এবার জিনিসটি প্রপারলি করার জন্য। আমাদের ৫০ বছরের পূর্তির আয়োজন চলবে, শেষ করার চেষ্টা করব ২০২৪ সালের সেপ্টেম্বরের দিকে। কারণ সিরিজ শো, কিছু গান রিলিজ করতে হলে লম্বা সময়ের প্রয়োজন।’

১৯৭২ সালে সাজেদ উল আলমের নেতৃত্বে কয়েক তরুণ সুরেলা নামের একটি ব্যান্ডের যাত্রা শুরু করেন। ১৯৭৩ সালে ব্যান্ডের নাম পরিবর্তন করে রাখা হয় সোলস। সাজেদ, লুলু ও রনি ছিলেন প্রতিষ্ঠাতা সদস্য। পরবর্তী সময়ে সোলসে যোগ দেন নকীব খান, পিলু খান, তপন চৌধুরী, নাসিম আলী খান, আইয়ুব বাচ্চু, রনি বড়ুয়া, নেওয়াজ, পার্থ বড়ুয়াসহ আরো অনেকে। সূত্র: উইকিপিডিয়া

১৯৮২ সালে প্রকাশিত হয় সোলসের প্রথম অ্যালবাম ‘সুপার সোলস’। এটি ছিল দেশের ব্যান্ড সংগীতের ইতিহাসে অন্যতম জনপ্রিয় অ্যালবাম। পাঁচ দশকে ‘মন শুধু মন ছুঁয়েছে’, ‘এ এমন পরিচয়’, ‘মনে করো’, ‘খুঁজিস যাহারে’, ‘বৃষ্টি দেখে অনেক কেঁদেছি’, ‘এই মুখরিত জীবনে চলার পথে’, ‘কেন এই নিঃসঙ্গতা’র মতো জনপ্রিয় অনেক গান উপহার দিয়েছে সোলস।

দলটির বর্তমান লাইনআপে রয়েছেন- নাসিম আলী খান (ভোকাল), পার্থ বড়ুয়া (ভোকাল ও লিড গিটার), আহসানুর রহমান আশিক (ড্রামস), মীর শাহরিয়ার মাসুম (কিবোর্ড) ও মারুফ হাসান রিয়েল (বেজ গিটার)। সম্পাদনা: শামসুল হক বসুনিয়া

(ঢাকাটাইমস/৬জুন/এলএম)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :