প্রত্যাবাসন বন্ধের ষড়যন্ত্রের প্রতিবাদে রোহিঙ্গাদের সমাবেশ

কক্সবাজার প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ জুন ২০২৩, ১৭:২১

প্রত্যাবাসন বন্ধের ষড়যন্ত্রের প্রতিবাদ ও দ্রুত প্রত্যাবাসন নিশ্চিত করার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিভিন্ন ক্যাম্পে বসবাসরত রোহিঙ্গারা।

বৃহস্পতিবার সকাল ১০টার দিকে ১৩টি রোহিঙ্গা ক্যাম্পে একযোগে এ মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশ শেষে রোহিঙ্গা কমিউনিটি নেতারা বলেন, মিয়ানমারে নির্যাতন-নিপীড়ন, হত্যা, ধর্ষণ চলাকালীন প্রাণভয়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছি।

বাংলাদেশ সরকার মানবিক কারণে আশ্রয় দিয়েছে, সে জন্য রোহিঙ্গারা কৃতজ্ঞ। এখানে দীর্ঘ ছয় বছর ধরে ক্যাম্পে বন্দিজীবনে আছি। আমরা দ্রুত মিয়ানমারে নিজ বসতভিটায় ফিরে যেতে চাই। এর জন্য আলোচনা চলছে। একটি মহল প্রত্যাবাসন বন্ধের ষড়যন্ত্র করছে বলে তারা অভিযোগ করছেন।

রোহিঙ্গা নেতারা বলেন, রোহিঙ্গারা নিজ দেশ মিয়ানমারে ফিরতে মরিয়া। নাগরিকত্ব প্রদান করে দ্রুত প্রত্যাবাসন জরুরি।

জাতিসংঘের দ্বৈতনীতির নিন্দা জানিয়ে সমাবেশে বক্তারা বলেন, রেশন কমিয়ে দেয়া, ফিরতে ইচ্ছুকদের রেশন বন্ধ রহস্যজনক। এর থেকে বিরত থেকে রোহিঙ্গা প্রত্যাবাসনে কাজ করার জন্য জাতিসংঘের আন্তরিক সহযোগিতা চেয়েছেন তারা।

একযোগে লম্বাশিয়া চৌরাস্তার মাথা ক্যাম্প-১ ইস্ট এবং ওয়েস্ট, ক্যাম্প-৪-এর সাত রাস্তার মাথা ক্যাম্প-৩, ৪, ৪ এক্সটেনশন, ক্যাম্প-৫-এর নিচে ঢালে, ক্যাম্প-৫ এবং ৮ ওয়েস্ট, ক্যাম্প-১৭, ক্যাম্প-৯ এর পোড়া বাজারের মাঠে (ক্যাম্প-৯, ক্যাম্প-১০, ক্যাম্প-৮ ইস্ট), ক্যাম্প-১১ মরাগাছ তলায় (ক্যাম্প-১২-সহ), ক্যাম্প-১৩-এর সিআইসি অফিসের পেছনে ফুটবল খেলার মাঠ, ক্যাম্প-১৯-এর সিআইসি অফিসের সামনে, ক্যাম্প-১৫-এর সিআইসি অফিসের পাশে (ক্যাম্প-১৪, ১৫, ১৬), ক্যাম্প-২০-এর সিআইসি অফিসের সামনে (ক্যাম্প-২০, ২০ এক্সটেনশন), ক্যাম্প-১৮-এর সিআইসি অফিসের সামনের রাস্তায়, ক্যাম্প-২৪-এর সিআইসি অফিসের সামনে, ক্যাম্প-২৬-এর সিআইসি অফিসের সামনে ক্যাম্প-২৭-এর সিআইসি অফিসের সামনে এসব মানববন্ধন ও সমাবেশ হয়েছে।

এর মধ্যে লম্বাশিয়া চৌরাস্তার মাথার সমাবেশে বক্তব্য দেন কমিউনিটি নেতা ডা. জুবায়ের, মাস্টার কামাল, মৌলভী নুর হোসেইন, মৌলভী ছৈয়দ উল্লাহ, মাস্টার শামসুল আলম প্রমুখ। ক্যাম্প-৪-এর সাত রাস্তার মাথার সমাবেশে বক্তব্য দেন আবদুল গফুর, রশিদ মিয়া। ক্যাম্প-৯-এর পোড়া বাজারের মাঠের সমাবেশে বক্তব্য দেন মান্নান হোসেন, জোবাইর ও রফিক উল্লাহ।

(ঢাকাটাইমস/৮জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :