জঙ্গিরা আগের মতো সংগঠিত নয় তবে বসেও নেই: এটিইউ প্রধান

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৯ জুন ২০২৩, ১৩:৫৪ | প্রকাশিত : ১৯ জুন ২০২৩, ১৩:৪৯

আগের মতো সংগঠিত না হলেও জঙ্গিরা বসে নেই বলে জানিয়েছেন পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) প্রধান অতিরিক্ত আইজিপি রুহুল আমিন। বলেন, ‘তারা বসে নেই, অনলাইনে সক্রিয়। সামাজিক যোগযোগ মাধ্যম ব্যবহার করে নতুন কর্মী-সমর্থক সংগ্রহে ভয়াবহ ভাবে সক্রিয়।’

‘উগ্রবাদী, জঙ্গিবাদ ও সহিংসতা চরমপন্থা প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। রাজধানীর মিরপুর পুলিশ স্টাফ কলেজের মাল্টিপারপাস হলে দিনব্যাপী কর্মশালাটির আয়োজন করে এটিইউ।

এটিইউ প্রধান রুহুল আমিন বলেন, ‘আমরা দেখছি, জঙ্গিরা হয়ত ততটা সংঘটিত নন। তবে তারা বসেও নেই। জঙ্গিবাদের ক্ষেত্রে তৃপ্তি হওয়ার কিছু নেই। তারা অনলাইনে ভয়াবহ ভাবে সক্রিয় থেকে নতুন কর্মী-সমর্থক সংগ্রহ করছে। এটিইউর অনলাইন পেট্রোলিংয়ে আমরা অহরহ এসব দেখছি।’

এটিইউ প্রধান তথ্য দেন, এখন পর্যন্ত দেড়শতাধিক অভিযান পরিচালনা করে এটিইউ আড়াইশর বেশি জঙ্গি গ্রেপ্তার করেছে। গ্রেপ্তার এসব জঙ্গিদের জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্য অত্যন্ত ভয়ঙ্কর।

‘আপাতত শান্তিতে আছি বলে, জঙ্গিদের কার্যক্রম শেষ হয়ে গেছে বলে, আপাতত আত্মতুষ্টি নেই। একজন তরুণ বিপদ না বুঝে যেভাবে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হচ্ছে এর বিপদও ভয়াবহ। এসব নিয়ে সাধারণ মানুষকে সচেতন করার সুযোগ আছে গণমাধ্যমের’—যোগ করেন অতিরিক্ত আইজিপি রুহুল আমিন।

এটিইউয়ের ডিআইজি (অপারেশন) মনিরুজ্জামানের স্বাগত বক্তব্য দিয়ে শুরু হওয়া কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক শবনাম আজিম।

এটিইউয়ের ডিআইজি (প্রশাসন) মফিজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন পুলিশ স্টাফ কলেজের রেক্টর (ভারপ্রাপ্ত) ড. এ এফ এম মাসুম রব্বানী। অনুষ্ঠান সঞ্চালনা করেন এটিইউয়ের সহকারী পুলিশ সুপার (মিডিয়া) ওয়াহিদা পারভীন।

(ঢাকাটাইমস/১৯জুন/এসএস/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :