বর্জ্য অপসারণ তদারকিতে কাউন্সিলর আসিফ, দ্রুত পরিষ্কার হলো ৩৩ নম্বর ওয়ার্ড

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৯ জুন ২০২৩, ২০:৪১ | প্রকাশিত : ২৯ জুন ২০২৩, ১৯:৩৮

দ্রুত সময়ের মধ্যে নিজ ওয়ার্ড পরিষ্কার ও ওয়ার্ডবাসীর দুর্ভোগ লাঘবে বৃষ্টিতে ভিজে বর্জ্য অপসারণের কাজের তদারকি করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৩৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আসিফ আহমেদ। তার নেতৃত্বে দুপুর থেকে বর্জ্য অপসারণ কাজ শুরু হলে সন্ধ্যার পর পর শতভাগ পরিষ্কারে রূপ নেয় রাজধানীর মোহাম্মদপুরসহ পুরো ৩৩ নম্বর ওয়ার্ড।

বৃহস্পতিবার সরেজমিনে দেখা গেছে, সকাল থেকে শুরু হয় পশু কোরবানি। দুপুরের আগে মাঠে নামেন ৩৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আসিফ আহমেদ। কর্মীদের নিয়ে প্রতিটা এলাকা ঘুরে তদারকি করেন কোথায় কোথায় কোরবানি পশুর বর্জ্য আছে। পরে নিজের তত্ত্বাবধানে কর্মীদের মাধ্যমে দ্রুত সময়ের মধ্যে বর্জ্য অপসারন করেন তিনি। তবে বৃষ্টির কারণে ও ময়লা বহনকারী গাড়ির সংকটে কিছু সময় বর্জ্য অপসারণে ব্যাঘাত ঘটায় সম্পূর্ণ ওয়ার্ড পরিষ্কারে দেরি হয়।

আসিফ আহমেদ ঢাকাটাইমসকে বলেন, ‘আমার ওয়ার্ড পরিষ্কারের দায়িত্ব আমার। মেয়র মহোদয়ের নির্দেশনায় আমরা উত্তর সিটিকে মাত্র আট ঘণ্টার মধ্যে পরিষ্কারের অঙ্গীকার করেছিলাম; সেই অনুযায়ী কাজ করেছি। তাছাড়া আমার এলাকা পরিষ্কার রাখা আমার দায়িত্ব।’

আসিফ বলেন, ‘এলাকাবাসীর যাতে কোনো কারণে সমস্যার সন্মুখীন হতে না হয় সেটা দেখাও আমার দায়িত্ব। এই কোরবানি পশুর বর্জ্য থেকে নানা ধরনের জীবানু ছড়ানোর আশঙ্কা থাকে। তাই এলাকাবাসীর কথা মাথায় রেখে সকাল থেকে কোরবানি পশুর বর্জ্য অপসারণের কাজ শুরু হয়। বৃষ্টি ও ময়লাবাহী গাড়ির সংকটে দুপুরে কিছুটা কাজে ব্যাঘাত হয়েছিল। তবে সন্ধ্যার মধ্যে প্রায় সম্পূর্ণ পরিষ্কার করা সম্ভব হয়েছে।’

এদিকে দ্রুত সময়ের মধ্যে রাজধানীর বর্জ্য অপসারণের কাজ করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন ও দক্ষিণ সিটি করপোরেশন। নির্দিষ্ট সময়ের মধ্যে বর্জ্য অপসারণে দুই সিটির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের প্রায় ১৯ হাজার পরিচ্ছন্নতাকর্মীর ঈদের ছুটি বাতিল করা হয়েছে। বর্জ্য অপসারণের জন্য কোরবানিদাতাদের প্রায় ১১ লাখ প্লাস্টিক ও পলিব্যাগ সরবরাহ করেছে দুই সিটি কর্তৃপক্ষ।

৩৩ নম্বর ওয়া‌র্ডের লি‌মিটেড ৫ এর বাসিন্দা আহসান হা‌বিব ব‌লেন, সি‌টি কর‌পো‌রেশন থে‌কে কোরবা‌নির বর্জ্য ফেলার জন‌্য সিটি কর‌পো‌রেশন থে‌কে প্লা‌স্টি‌কের ব‌্যাগ দি‌য়ে‌ছিল। আমরা কেরবানি শেষ ক‌রে ব‌্যা‌গে বর্জ‌্য ভ‌রে রাখ‌ছি। কিছুক্ষ‌ণের ম‌ধ্যেই দেখি কাউ‌ন্সিলর লোকজন নি‌য়ে সি‌টি কর‌পো‌রেশ‌নের গা‌ড়িতে সব ময়লা নি‌য়ে গেলেন। অন‌্যবা‌রের তুলনায় এবার অল্প সম‌য়ের ম‌ধ্যেই ময়লা অপসারণ হ‌য়ে‌ছে। কোনো দুর্গন্ধও ছড়ায়‌নি।

মোহাম্ম‌দিয়া হাউ‌জিং সোসাই‌টির আলী আজম ব‌লেন, এবার দেখে‌তে দেখ‌তে সব ময়লা প‌রিষ্কার হ‌য়ে গেল। কোরবা‌নির গরুর মাংস ভাগ করার আ‌গেই ময়লার গা‌ড়ি এ‌সে হা‌জির। গতবছরও দুর্গন্ধ ছ‌ড়িয়ে প‌ড়েছিল। কিন্তু এবার সেই সু‌যোগ দেই‌নি। বি‌শেষ ক‌রে আমা‌দের কাউ‌ন্সিলর এবার বেশ দ্রুত সময়‌রে ম‌ধ্যে কাজ ক‌রে‌ছেন। প্রতিটা ওয়া‌র্ডের কাউ‌ন্সিলর য‌দি এভা‌বে কাজ ক‌রেন তাহ‌লে ঢাকা সবসময় প‌রিষ্কার থাক‌বে।

বর্জ্য অপসারণে দুই সিটির হটলাইন:

কোথাও বর্জ্য পড়ে থাকতে দেখলে দক্ষিণ সিটির কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের ০১৭০৯৯০০৮৮৮ ও ০২২২৩৩৮৬০১৪ নম্বর ফোন করে জানানো অনুরোধ জানিয়েছে কর্তৃপক্ষ।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের বর্জ্য অপসারণ বিষয়ে নাগরিকদের ১৬১০৬ অথবা ০২-৫৫০৫২০৮৪ নম্বরে ফোন দিতে অনুরোধ জানানো হয়েছে।

(ঢাকাটাইমস/২৯জুন/কেআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :