সংসদে শেখ রাসেল পল্লী উন্নয়ন একাডেমি রংপুর বিল-২০২৩ পাস

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ জুলাই ২০২৩, ২৩:১০

জাতীয় সংসদে শেখ রাসেল পল্লী উন্নয়ন একাডেমি, রংপুর বিল, ২০২৩ পাস হয়েছে।

দেশের পল্লী উন্নয়ন ও দারিদ্র বিমোচন এবং উত্তরাঞ্চলের সাধারণ জনগণকে দক্ষ জনশক্তিতে রূপান্তরের লক্ষ্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বৃহস্পতিবার জাতীয় সংসদে বিলটি পাসের প্রস্তাব করেন। পরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কণ্ঠভোটে এটি পাস হয়।

এর আগে বিলের ওপর আনীত জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি করা হয়।

বিলে বলা হয়েছে, এই একাডেমির প্রধান কার্যালয় হবে রংপুর জেলার তারাগঞ্জ উপজেলায়। একাডেমির পরিচালনা ও প্রশাসনের দায়িত্ব ২০ সদস্য বিশিষ্ট একটি বোর্ডের ওপর ন্যস্ত থাকবে। এই বোর্ডের চেয়ারম্যান হবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী/প্রতিমন্ত্রী বা উপমন্ত্রী।

এই একাডেমি পল্লী উন্নয়ন সংক্রান্ত বিষয়ে ডিপ্লোমা, পোস্ট গ্র্যাজুয়েশন ডিপ্লোমা ও সার্টিফিকেট কোর্স প্রবর্তন করতে পারবে। একাডেমির একজন মহাপরিচালক থাকবেন। তিনি সরকারের অন্যূন যুগ্মসচিবদের মধ্য থেকে নিযুক্ত হবেন বা সরকার নির্ধারিত মেয়াদ ও শর্তে যে কোনো ব্যক্তিকে নিযুক্ত করতে পারবেন।

এসব কোর্স প্রবর্তনের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় বা শিক্ষা বোর্ডের অধিভুক্তসহ ওই বিশ্ববিদ্যালয় বা শিক্ষা বোর্ডের নির্ধারিত মান অনুসরণ করতে হবে।

বিলের উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে প্রতিমন্ত্রী বলেন, এই আইনের অধীনে ‘শেখ রাসেল পল্লী উন্নয়ন একাডেমি, রংপুর’ নামে একটি স্বতন্ত্র একাডেমি প্রতিষ্ঠিত হবে, যা বাংলাদেশের উত্তরাঞ্চলসহ দেশের অন্যান্য এলাকার গ্রামীণ জনগোষ্ঠীর টেকসই জীবনযাত্রার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। প্রতিষ্ঠানটি জনসাধারণের আর্থ-সামাজিক উন্নয়নে নিয়মিত প্রশিক্ষণ, গবেষণা, প্রায়োগিক গবেষণা ও পরামর্শ সেবার মাধ্যমে পিছিয়ে পড়া গ্রামীণ জনগোষ্ঠীকে দক্ষ করে তুলে তাদের উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে কার্যকর ভূমিকা রাখবে বলে তিনি আশা করেন।

ঢাকাটাইমস/০৬জুলাই/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :