যে আবিষ্কারে বিশ্বের সেরা ২ শতাংশে ইরানি বিজ্ঞানী

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৯ জুলাই ২০২৩, ১৬:০২

অ্যালুমিনিয়াম ফসফাইড দিয়ে বিষক্রিয়ার একটি নির্দিষ্ট প্রতিষেধক তৈরির মতো একটি যুগান্তকারী আবিষ্কার করে বিশ্বের শীর্ষ ২ শতাংশ বিজ্ঞানীর মধ্যে স্থান করে নিয়েছেন ইরানী বিজ্ঞানী ফাতেমেহ ফারজাদিয়ান। প্রতিষেধকটি ‘চালের বড়ি’ নামে পরিচিত। পলিমার রসায়নে পিএইচডি করা ফারজাদিয়ান মূলত এই ক্ষেত্রে তার ব্যতিক্রমী অবদানের কারণে বিশ্বব্যাপী শীর্ষ বিজ্ঞানীদের তালিকায় জায়গা করে নিয়েছেন।

ইরানি এই রসায়নবিদ ডক্টরাল অধ্যয়নকালে ন্যানোকম্পোজিটের উপর গবেষণা করেন এবং তিনি সফলভাবে ন্যানো পলিমার অনুঘটকের সংশ্লেষণের উপর তার থিসিস সম্পন্ন করেন।

২০০৭ সাল থেকে ফারজাদিয়ান সক্রিয়ভাবে ন্যানোকম্পোজিটের সংশ্লেষণে নিযুক্ত রয়েছেন। তার গবেষণা কর্ম দুটি সমালোচনামূলক বিভাগ সংশ্লিষ্ট: ন্যানোহাইড্রোজেল এবং মেসোপোরাস সিলিকা ন্যানো পার্টিকেল। বহুমুখী এসব অ্যাপ্লিকেশন রয়েছে ক্যাটালাইসিস, ড্রাগ ক্যারিয়ার এবং এমনকি বিষের প্রতিষেধক তৈরির মতো বিষয়গুলি।

উল্লেখ্য, ২০১৬ সালে ফারজাদিয়ান মেসোপোরাস সিলিকা ন্যানো পার্টিকেল ব্যবহার করে বিষক্রিয়ার চিকিৎসার জন্য একটি অভিনব পদ্ধতির উন্মোচন করেন। বিখ্যাত জার্নাল মাইক্রোপোরাস এবং মেসোপোরাস ম্যাটেরিয়ালসে প্রকাশিত এটা একটি যুগান্তকারী গবেষণা। সূত্র: মেহর নিউজ।

(ঢাকাটাইমস/১৯জুলাই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :