লাভের আশায় রসুন খাচ্ছেন ধুমচে? ক্ষতি জানলে আঁতকে উঠবেন

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৪ আগস্ট ২০২৩, ০৯:০৫

প্রকৃতি আমাদের আশপাশেই একাধিক উপকারী উপাদান সাজিয়ে রেখেছে। এমনই এক অত্যন্ত উপকারী ভেষজ হলো রসুন। নিয়মিত রসুন খেলে যে স্বাস্থ্যের হাল-হকিকত ফিরবে, তা বলাই বাহুল্য!

রসুনের গুণ কীর্তন গাইতে গিয়ে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই ভেষজে রয়েছে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট। এসব অ্যান্টিঅক্সিডেন্ট একাধিক প্রাণঘাতী রোগকে দূরে রাখার কাজে একই একশো। তাই প্রতিদিন কাঁচা রসুন খাওয়ার পরামর্শ দিচ্ছেন তারা।

তবে সব ভালো জিনিসই পরিমিত খাওয়া উচিত। নচেৎ সমস্যা কমার বদলে তা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা প্রবল হয়। অনেকে লাভ পেতে চান কম সময়ের মধ্যে। তাই পরিমাণের কথা মাথায় না রেখে দৈনিক রসুনও খান ধুমচে।

তবে গবেষণায় দেখা গেছে, নিয়মিত মাত্রাতিরিক্ত পরিমাণে রসুন খেলে ছোট-বড় নানা সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়বে বৈকি! যে সমস্যার কথা জানলে আঁতকে উঠবেন যে কেউ। তাই সময় থাকতে অত্যধিক রসুন খাওয়ার ক্ষতির কথা জেনে নিন।

লিভারের জন্য ক্ষতিকর

আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হলো লিভার। এই অঙ্গটি বিপাকের হার নিয়ন্ত্রণ করা, রক্ত পরিষ্কার করা, প্রোটিন মেটাবোলাইজ করাসহ একাধিক জরুরি কাজ একা হাতে সামলায়। তাই লিভারকে সুস্থ রাখাটা আমাদের একান্ত কর্তব্য।

তবে বেশকিছু গবেষণায় দেখা গেছে যে, অত্যধিক পরিমাণে রসুন খাওয়ার কারণে লিভারের ক্ষতি হওয়ার আশঙ্কা বাড়ে। আসলে রসুনে উপস্থিত অ্যালিসিন নামক উপাদানটিই এই সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। তাই পরিমিত রসুন খান।

ডায়রিয়ার বিপদ

বর্ষার শুরু থেকেই ডায়রিয়ার প্রকোপ বাড়ছে। বিশেষত, দূষিত পানিপান করার কারণেই এই সমস্যার ফাঁদে পড়ছেন অনেকে। তবে শুধু পানি নয়, এর পাশাপাশি অত্যধিক পরিমাণে রসুন খেলেও কিন্তু এই সমস্যা পিছু নিতে পারে বলে সতর্ক করছেন বিশেষজ্ঞরা।

তাদের কথায়, এই ভেষজতে উপস্থিত সালফার নামক উপাদান শরীরে বেশি পরিমাণে গেলেই পেটের সমস্যার খপ্পরে পড়ার আশঙ্কা বাড়বে। তাই সময় থাকতে থাকতে এই বিষয়টি নিয়ে সচেতন হোন।

মুখের দুর্গন্ধে টেকা দায়!

রসুনে রয়েছে প্রচুর পরিমাণে সালফার। এই উপাদান মুখের দুর্গন্ধের কারণ হতে পারে। তাই অত্যধিক রসুন খাওয়ার পর মুখ থেকে এক অদ্ভুত গন্ধ বের হয়।

বিশেষজ্ঞদের কথায়, যে কোনো ব্যক্তিই এই সমস্যার খপ্পরে পড়তে পারেন। তবে যাদের দাঁতের বা মাড়ির রোগ রয়েছে, তাদের মধ্যেই এই সমস্যার প্রভাব অনেকটাই বেশি। তাই দাঁত বা মাড়ির রোগ থাকলে কম পরিমাণে রসুন খাওয়াটাই হবে বুদ্ধিমানের কাজ।

মাথা ঘোরাতে পারে

রসুনের এই পার্শ্বপ্রতিক্রিয়ার কথা খুব কম মানুষই জানেন। আসলে রসুনে এমন কিছু উপাদান রয়েছে যা ব্লাড প্রেশার কমানোর কাজে সিদ্ধহস্ত। তাই হাই ব্লাড প্রেশারের রোগীরা নিয়মিত রসুন খেলে উপকারই পাবেন।

তবে অত্যধিক পরিমাণে রসুন খেলে প্রেশার অনেকটাই কমে যায়। এই কারণেই মাথা ঘুরতে শুরু করে। এমনকি সমস্যা বাড়াবাড়ি পর্যায়ে পৌঁছে অজ্ঞানও হয়ে যেতে পারেন। তাই মাত্রাতিরিক্ত কাঁচা রসুন নৈব নৈব চ।

ঘেমে নেয়ে একাকার

কয়েকটি গবেষণায় দেখা গেছে, নিয়মিত অত্যধিক পরিমাণে রসুন খাওয়ার কারণে অতিরিক্ত ঘাম হওয়ার আশঙ্কা থাকে। এমনকি ঠান্ডা আবহাওয়াতে বসেও ঘামের চোটে ভিজে যেতে পারে জামা-কাপড়।

তাই নিজেকে এই অদ্ভুত সমস্যার ফাঁদ থেকে রক্ষা করতে অতিরিক্ত রসুন প্রীতি কমান। বরং দিনে ১ থেকে ২ কোয়া রসুন খেলেই উপকার পাবেন। তাই নিয়ম মেনে রসুন খান, নইলে উপকারের বদলে ক্ষতির আশঙ্কাই বেশি।

(ঢাকাটাইমস/০৪আগস্ট/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :