দিনাজপুর বোর্ডে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

দিনাজপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ আগস্ট ২০২৩, ১২:৩৮ | প্রকাশিত : ১৭ আগস্ট ২০২৩, ১১:৫৮

দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে শুরু হয়েছে ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা।

দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে এবারের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে ১ লাখ ১০ হাজার ৮৯০ জন পরীক্ষার্থী। গত বছর এই পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ১৮ হাজার ৮২ জন। এবার কমেছে ৭ হাজার ১৯২ জন পরীক্ষার্থী। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা গ্রহণের লক্ষ্যে শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ সকল পদক্ষেপ নিয়েছে।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. তোফাজ্জুর রহমান বলেছেন, এবারের এইচএসসি পরীক্ষায় এই শিক্ষাবোর্ডের অধীনে রংপুর বিভাগের ৮টি জেলার ৬শ ৬৩টি কলেজের ২০৫টি পরীক্ষা কেন্দ্রে ১ লাখ ১০ হাজার ৮৯০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে। এর মধ্যে ছাত্র ৫৪ হাজার ৫শ ১৯ জন ও ছাত্রী ৫৬ হাজার ৩৭১ জন। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ৯৫ হাজার ৯৪১, অনিয়মিত ১৪ হাজার ৬৮৮ জন ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী ২৫৫ জন রয়েছে।

বোর্ড সূত্র জানায়, ১ লাখ ১০ হাজার ৮৯০ জন পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগে মোট ২৬ হাজার ২৯১ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১৩ হাজার ৯৪৯ জন ও ছাত্রী ১২ হাজার ৩৪২, মানবিক বিভাগে ৭৪ হাজার ৫২জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৩৪ হাজার ৯৭ জন ও ছাত্রী ৩৯ হাজার ৯৫৫ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১০ হাজার ৫৪৭ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৬ হাজার ৪৭৩ জন ও ছাত্রী ৪ হাজার ৭৪ জন।

জেলাভিত্তিক পরীক্ষার্থীর সংখ্যা রংপুর জেলায় ২৩ হাজার ৯৮২ জন, গাইবান্ধায় ১৫ হাজার ৭৯৬ জন, নীলফামারীতে ১২ হাজার ৭৩৭ জন, কুড়িগ্রামে ১২ হাজার ৩৯৭ জন, লালমনিরহাটে ৭ হাজার ৭৬, দিনাজপুরে ২২ হাজার ২১ জন, ঠাকুরগাঁওয়ে ৯ হাজার ৯২৭ জন এবং পঞ্চগড় জেলায় ৬ হাজার ৯৫৪ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে।

দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান আরও বলেন, এইচএসসি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে গ্রহণের জন্য সব ধরনের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। সকল ধরনের সমস্যা নিরসনে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে বোর্ড কর্তৃপক্ষ প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে।

(ঢাকাটাইমস/১৭ আগস্ট/ ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :